বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বুয়েটের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরও ‘না’

যাযাদি রিপোর্ট
  ২১ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
আপডেট  : ২১ ফেব্রুয়ারি ২০২০, ০০:২৫

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পর এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা পর্যবেক্ষণ করার পর পরবর্তী শিক্ষাবর্ষের জন্য সিদ্ধান্ত নেওয়া হবে।

বিষয়টি বৃহস্পতিবার সন্ধ্যায় নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ। তিনি বলেন, এ বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। সামনে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।

একাডেমিক কাউন্সিলের সভায় উপস্থিত ছিলেন এমন দশজন জ্যেষ্ঠ শিক্ষক বলেন, এ বছরই সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার যৌক্তিকতা নেই। এটি নিয়ে আরও বিস্তর আলাপ-আলোচনা করা দরকার। ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়গুলোর একটি স্বাতন্ত্র্য কার্যক্রম। এ ছাড়া প্রশ্ন ফাঁস হওয়ার একটি আশঙ্কা রয়েছে। তবে সরকার যে ভোগান্তির কথা বলছে তা মিথ্যা নয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে গিয়ে শিক্ষার্থীরা ভোগান্তির শিকার হন। কিন্তু কেন্দ্রীয় বা সমন্বিত ভর্তি পরীক্ষা আসলে কেমন হবে, প্রশ্নপত্র ফাঁস হবে কি না , শিক্ষকদের ভূমিকা কী হবে-তা আগে দেখতে হবে।

এই দশ জ্যেষ্ঠ শিক্ষক আরও বলেন, এখনই বিষয়টিকে নেতিবাচকভাবে দেখার সুযোগ নেই। এ বছর যেসব বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে তাদের কর্মপ্রক্রিয়া পর্যবেক্ষণ করা হবে। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এ বছর অংশ না নেওয়ার পক্ষে কাউন্সিলের বেশির ভাগ সদস্য আগ্রহ দেখিয়েছেন।

এর আগে বুয়েটও সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেয়। বুধবার বুয়েটের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় এ সিদ্ধান্ত হয়। বুয়েটের শিক্ষা পরিষদের সদস্য ও ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বৃহস্পতিবার এ তথ্য জানান। তিনি বলেন, বুয়েট দীর্ঘদিন ধরে যে পদ্ধতিতে পরীক্ষা নিয়ে আসছে, সেভাবেই পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

গত ২৩ জানুয়ারি দেশের সব কটি বিশ্ববিদ্যালয়কে নিয়ে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষার প্রাথমিক সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ পাঁচটি বিশ্ববিদ্যালয় এ বিষয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে