শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ক্ষমতায় গেলে পিলখানা হত্যার সুষ্ঠু বিচার: ফখরুল

যাযাদি রিপোর্ট
  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
পিলখানা হত্যাকান্ডের ১১ বছর পূর্তিতে মঙ্গলবার রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে নিহত সেনা কর্মকর্তাদের প্রতি শ্রদ্ধা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন -যাযাদি

বিএনপি ক্ষমতায় গেলে পিলখানা হত্যাকান্ডের নিরপেক্ষ তদন্ত করে সুষ্ঠু বিচারের উদ্যোগ নেবেন বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার মতে, পিলখানা হত্যাকান্ডে সুষ্ঠু বিচার হয়নি।

মঙ্গলবার পিলখানা হত্যাকান্ডের ১১ বছর পূর্তিতে নিহত সেনা কর্মকর্তাদের প্রতি রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে শ্রদ্ধা জানাতে গিয়ে বিএনপি মহাসচিব এসব কথা বলে।

মির্জা ফখরুল বলেন, 'বিডিআর হত্যাকান্ডে যাদের অভিযুক্ত করা হয়েছে, তারা বলেছে, এই বিচার সুষ্ঠু হয়নি। এই ঘটনার জন্য সেনাবাহিনী থেকে ওই সময়ে যে তদন্ত কমিটি করা হয়েছিল, তার পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হয়নি। আমরাও মনে করি এই বিচার সুষ্ঠু হয়নি।'

বিএনপি মহাসচিব বলেন, 'আমরা ক্ষমতা যাওয়ার সুযোগ পেলে অবশ্যই এর নিরপেক্ষ তদন্ত করে সুষ্ঠু বিচারের উদ্যোগ নেব।'

পিলখানা হত্যাকান্ডের ঘটনাকে ষড়যন্ত্রমূলক উলেস্নখ করে মির্জা ফখরুল বলেন, 'আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রতীক সেনাবাহিনীর মনোবলকে ভেঙে দিতেই এই হত্যাকান্ড সংঘটিত হয়। আজ আমাদের স্বাধীনতা বিপন্ন, গণতন্ত্র নেই। গণতন্ত্রের আপসহীন নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে কারাগারে আটকে রাখা হয়েছে।'

শ্রদ্ধা নিবেদনে আরও উপস্থিত ছিলেন কল্যাণ পার্টির প্রধান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, বিমানবাহিনীর প্রধান (অব.) এয়ার ভাইস মার্শাল আলতাফ হোসেন চৌধুরী, মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, মেজর জেনারেল (অব.) ফজলে এলাহী আকবর, কর্নেল (অব.) মো. শাহজাহান, মেজর (অব.) মিজানুর রহমান, মেজর (অব.) সারোয়ার হোসেন, মেজর (অব.) কোহিনুর হোসেন নূর, শামীমুর রহমান শামীমুর, শায়রুল কবির খান প্রমুখ।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রম্নয়ারি বিদ্রোহের নামে পিলখানায় বিডিআর সদর দপ্তরে ঘটেছিল এক নারকীয় হত্যাকান্ড। এ ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান। বিচারের মুখোমুখি করা হয় ৮৪৬ বিডিআর জওয়ানকে। মামলার অন্য চার আসামি বিচার চলাকালে মারা যান।

২০১৩ সালের ৫ নভেম্বর এ মামলায় ১৫২ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃতু্যর আদেশ দেন বিচারিক আদালত। তাদের একজন ছাড়া সবাই তৎকালীন বিডিআরের সদস্য। যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয় ১৬১ জনকে। সর্বোচ্চ ১০ বছরের কারাদন্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা পান আরও ২৫৬ জন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস পান ২৭৮ জন আসামি। সাজা হয় মোট ৫৬৮ জনের।

২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর দেওয়া রায়ে ১৩৯ জনের মৃতু্যদন্ড বহাল রাখে হাইকোর্ট। যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয় ১৮৫ জনকে। আর ২০০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। খালাস পান ৪৫ জন।

হাইকোর্টের বিশেষ বেঞ্চের বিচারপতিরা পিলখানা হত্যা মামলায় ১৩৯ জনের মৃতু্যদন্ড অনুমোদন, ১৮৫ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ও অন্যদের বিভিন্ন মেয়াদে দন্ড ও সাজা বহালের সিদ্ধান্তে একমত পোষণ করে গত মাসে রায় দেন। এখন আপিল বিভাগে আপিল করার পালা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<90120 and publish = 1 order by id desc limit 3' at line 1