বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সালমান শাহর মৃতু্য পিবিআইয়ের প্রতিবেদন আদালতে

যাযাদি রিপোর্ট
  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
সালমান শাহ

চিত্রনায়ক সালমান শাহ হত্যাকান্ডের ঘটনায় পুলিশ বু্যরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) করা তদন্ত প্রতিবেদন আদালতে জমা পড়েছে। মঙ্গলবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়।

৬০০ পৃষ্ঠার ওই প্রতিবেদন আদালতে জমা দেন পিবিআইয়ের পুলিশ পরিদর্শক সিরাজুল ইসলাম। আদালতের সংশ্লিষ্ট শাখার ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) আবুল হাসান ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেন।

আগামী ৩০ মার্চ নির্ধারিত তারিখে প্রতিবেদনটি আদালতে উপস্থাপন করা হবে বলে জানা গেছে। এর আগে গত ২ ফেব্রম্নয়ারি প্রতিবেদন দাখিলের জন্য ৩০ মার্চ দিন ধার্য করা হয়।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর চিত্রনায়ক চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার (ইমন) ওরফে সালমান শাহের মরদেহ উদ্ধার করা হয়। ওই সময় এ বিষয়ে অপমৃতু্যর মামলা দায়ের করেন সালমান শাহের বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী।

ছেলেকে হত্যা করা হয়েছে এমন অভিযোগে ১৯৯৭ সালের ২৪ জুলাই অভিযোগটিকে হত্যা মামলায় রূপান্তর করার আবেদন জানান তিনি। অপমৃতু্য মামলার সঙ্গে হত্যাকান্ডের অভিযোগের বিষয়টি তদন্ত করতে সিআইডিকে নির্দেশ দেয় আদালত।

এই মামলায় ১৯৯৭ সালের ৩ নভেম্বর আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেয় সিআইডি। প্রতিবেদনে সালমান শাহর মৃতু্যকে আত্মহত্যা বলে উলেস্নখ করা হয়। পরে ওই বছরের ২৫ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে চূড়ান্ত প্রতিবেদন গৃহীত হয়।

তবে সিআইডির প্রতিবেদন প্রত্যাখ্যান করে তার বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী রিভিশন মামলা করেন। পরে ২০০৩ সালের ১৯ মে মামলাটি বিচার বিভাগীয় তদন্তে পাঠায় আদালত।

দীর্ঘ ১১ বছর পর ২০১৪ সালের ৩ আগস্ট ঢাকার সিএমএম আদালতের বিচারক বিকাশ কুমার সাহার কাছে বিচার বিভাগীয় তদন্তের প্রতিবেদন দাখিল করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ইমদাদুল হক। ওই প্রতিবেদনেও সালমান শাহর মৃতু্যকে অপমৃতু্য হিসেবে উলেস্নখ করা হয়।

এই মামলার বাদী সালমান শাহের বাবার মৃতু্যর পর তার মা নীলা চৌধুরী অন্তর্ভুক্ত হন। ২০১৫ সালের ১০ ফেব্রম্নয়ারি নীলা চৌধুরী ঢাকা মহানগর হাকিম জাহাঙ্গীর হোসেনের আদালতে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদনের বিষয়ে না-রাজির আবেদন করেন।

না-রাজি আবেদনে উলেস্নখ করা হয়, আজিজ মোহাম্মদ ভাইসহ ১১ জন তার ছেলে সালমান শাহর হত্যাকান্ডে জড়িত থাকতে পারেন।

মামলাটি এরপর তদন্ত করের্ যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র্(যাব)। তবের্ যাবকে তদন্ত দেওয়ার আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ২০১৫ সালের ১৯ এপ্রিল মহানগর দায়রা জজ আদালতে একটি রিভিশন মামলা করে।

২০১৬ সালের ২১ আগস্ট ঢাকার বিশেষ জজ-৬ এর বিচারক ইমরুল কায়েস রাষ্ট্রপক্ষের রিভিশনটি মঞ্জুর করের্ যাবকে মামলাটি আর তদন্ত না করার আদেশ দেন। তখন থেকে মামলাটি তদন্তের দায়িত্বে আছে পুলিশ বু্যরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<90122 and publish = 1 order by id desc limit 3' at line 1