logo
রবিবার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ০৭ এপ্রিল ২০২০, ০০:০০  

ঘরে বসে শিখি

টেলিভিশনে পাঠদান আজ শুরু

করোনোভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে সর্বস্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। এতে চরম ক্ষতির মুখে পড়েছে শিক্ষার্থীরা। এ ক্ষতি পোষাতে মাধ্যমিক পর্যায়ে সংসদ টেলিভিশনের মাধ্যমে চলছে পাঠদান। এরই ধারাবাহিকতায় প্রাথমিক পর্যায়ে টেলিভিশনের ক্লাস প্রচারের উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। নাম দিয়েছে 'ঘরে বসে শিখি'। দুই দফায় রুটিন পরিবর্তন করে অবশেষে আজ দুপুর ২টা থেকে শুরু হচ্ছে বহুল প্রত্যাশিত প্রাথমিকের ক্লাস। তৃতীয় থেকে ৫ম শ্রেণি পর্যন্ত প্রতিদিন মোট ৫টি ক্লাস প্রচার হবে। ক্লাসের রুটিন ইতোমধ্যে প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সূচিতে বলা হয়েছে, ৭ এপ্রিল দুপুর ২টা থেকে সংসদ টিভিতে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার শুরু হবে। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, সামাজিক বিজ্ঞান, গণিত ও সাধারণ বিজ্ঞান বিষয়ের ক্লাস সম্প্রচার করা হবে। প্রতিটি ক্লাস ২০ মিনিট সময় নিয়ে প্রচার করা হবে। এসব ক্লাস শিক্ষকদের মাধ্যমে বিভিন্ন স্টুডিওতে ভিডিও আকারে ধারণ করে প্রচার করা হবে। ৭ থেকে ৯ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। তবে আগামী সপ্তাহ থেকে সকালে প্রাথমিকের ক্লাসগুলো প্রচার করা হতে পারে বলে জানা গেছে।

জানা গেছে, শিক্ষক পাঠদান করা বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। শিক্ষার্থীদের প্রত্যেক বিষয়ের জন্য আলাদা আলাদা খাতায় বাড়ির কাজ করতে হবে। স্কুল খুললে শিক্ষকদের কাছে জমা দিতে হবে।

অন্যদিকে, গত ২৯ মার্চ থেকে মাধ্যমিক পর্যায়ে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের প্রতিদিন আটটি করে রেকর্ডিং করা ক্লাস প্রচার করা হচ্ছে। তবে এসব ক্লাসে বেশ কিছু ত্রম্নটি রয়েছে বলে একাধিক শিক্ষার্থী অভিযোগ জানিয়েছেন। দ্রম্নত সব সমস্যা সমাধান করতে প্রতিশ্রম্নতি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের রক্ষায় ও এর বিস্তার ঠেকাতে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তবে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে টেলিভিশনের মাধ্যমে ক্লাসের সিদ্ধান্ত নেয় সরকার।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে