শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

লেগুনা নিয়ে বিভ্রান্তি-দুভোর্গ কোথাও বন্ধ কোথাও চলছে

যাযাদি রিপোটর্
  ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাজধানীর একটি সড়কে চলছে লেগুনা -যাযাদি

নিরাপদ চলাচল ও সুশৃঙ্খল সড়ক ব্যবস্থাপনার স্বাথের্ রাজধানীতে লেগুনা বা হিউম্যান হলার চলাচল বন্ধ ঘোষণা করেছিল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গত ৪ সেপ্টেম্বর ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার ওই ঘোষণার পর নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কিছু রুটে পুলিশের তৎপরতায় লেগুনা চলাচল বন্ধ হয়ে গেলেও কিছু রুটে আগের মতোই চলছে এসব বাহন। কিছু রুটে আবার চলছে সীমিত আকারে।

এই অবস্থায় বিভ্রান্তিতে পড়েছেন যাত্রীরা। তারা বলছেন, নিয়মিত যেসব গাড়ি দিয়ে যাতায়াত করতেন সেসব গাড়ি হঠাৎ বন্ধ করে বিকল্প ব্যবস্থা না করে দেয়ায় তাদের যেমন ভোগান্তি বেড়েছে, তেমনি কোথাও চালু আবার কোথাও বন্ধ থাকায় বিভ্রান্তিতে পড়েছেন তারা। বিকল্প বাহনের কোনো ব্যবস্থা না নেয়ায় সকালবেলাই কমর্স্থল ও স্কুল-কলেজগামী যাত্রীদের বেশি ভোগান্তিতে পড়তে হয় বলে জানান তারা।

বিআরটিএ’র হিসাব মতে, ঢাকার ১৫৯ রুটে নিবন্ধন নিয়েছে ৫১৫৬টি লেগুনা বা হিউম্যান হলারের। এর মধ্যে লেগুনা চলাচল বন্ধ হয়ে গেছে মোহাম্মদপুর থেকে ফামের্গট, বাসাবো-খিলগঁাও থেকে গুলিস্তান, যাত্রাবাড়ী থেকে ডেমরাসহ বেশ কিছু রুটে। সীমিত আকারে চলছে শ্যামলী থেকে মোহাম্মদপুর ও ঝিগাতলা, মোহাম্মদপুরের ঢাকা উদ্যান থেকে শ্যামলী এবং শিয়া মসজিদ থেকে শ্যামলী ও মোহাম্মদপুর বেড়িবঁাধ সড়কে। তবে গুলিস্তান থেকে লালবাগের সিকশনসহ কিছু রুটে প্রায় আগের মতোই চলছে এ ধরনের বাহন।

ডিএমপি কমিশনারের ঘোষণার আগে মিরপুর ২ নম্বর সেকশন থেকে ৬০ ফুট সড়ক হয়ে ফামের্গট পযর্ন্ত চলাচল করত লেগুনা। এখন কেবল মিরপুর ২ নম্বর থেকে আগারগঁাও হয়ে বাংলাদেশ বেতার পযর্ন্ত লেগুনা চলাচল করতে দেখা যাচ্ছে। আগে এই রুটে ৮০-৮৫টি লেগুনা চলাচল করলেও এখন ২০-২২টি চলাচল করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রোববার মোহাম্মদপুর সূচনা কমিউনিটি সেন্টারের সামনে গিয়ে দেখা যায়, আগের মতোই যাত্রীরা অপেক্ষা করছিলেন লেগুনার জন্য। তবে দীঘর্ সময়ও বাহন না পেয়ে অনেককেই বিকল্প খুঁজতে হয়রান হতে দেখা যায়। যাত্রাবাড়ী থেকে ডেমরাগামী লেগুনা বন্ধ থাকায় কমর্স্থলগামী মানুষকে ট্রাকে ও বিকল্প উপায়েও চলাচল করতে দেখা যায়।

গত ৪ সেপ্টেম্বর ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া সংবাদ সম্মেলন করে রাজধানীতে লেগুনা বন্ধ করে দেয়ার কথা জানান। তিনি বলেন, ‘সড়কে বিশৃঙ্খলা ও দুঘর্টনার কারণ লেগুনা। তাই এখন থেকে শহরের কোথাও এই গাড়িগুলো চলতে দেয়া হবে না। এতদিন যেসব লেগুনা চলছে, তার কোনো রুট পারমিট নেই। সব অবৈধভাবে চলছে, কারও কোনো অনুমতি নেই।’

মিরপুর ২ নম্বর থেকে বাংলাদেশ বেতার পযর্ন্ত লেগুনা চলাচল প্রসঙ্গে এখানে কতর্ব্যরত ট্রাফিক কনস্টেবল শামসুল হক বলেন, কেবল ভিভিআইপি ও ভিআইপি সড়কে লেগুনা চলাচল বন্ধ। তবে অন্য সড়কে কাগজপত্র শতভাগ ঠিক থাকলে লেগুনা চলতে পারবে। যে কারণে মিরপুর ২ ও বেতার পযর্ন্ত মাত্র ২০টা লেগুনা চলছে। আগে ৮০টা লেগুনা চলত।

তবে বিকল্প ভাবনা ছাড়াই আকস্মিক ঘোষণায় এসব ছোট ছোট রুটের বাহন বন্ধ করে দেয়ায় বিরক্তি প্রকাশ করেছেন অনেক যাত্রী।

মিরপুর ৬০ ফুট এলাকার বারেক মোল্লা মোড়ের বাসিন্দা খালেদ ইবনে কবির প্রতিদিন এই মোড় থেকে মহাখালী যাতায়াত করেন। লেগুনা বন্ধ হওয়ায় একপ্রকারের ভোগান্তিতে পড়েছেন জানিয়ে তিনি বিকল্প পদক্ষেপ কী নেয়া হলো, তা জানতে চেয়েছেন সংশ্লিষ্টদের কাছে।

খালেদ বলেন, ‘বারেক মোল্লা মোড় থেকে ১৫ টাকা খরচ করে মহাখালীতে যেতে পারতাম। কিন্তু এখন বারেক মোল্লা মোড় থেকে বাংলাদেশ বেতার পযর্ন্ত ১০ টাকা খরচ করে আবার বাংলাদেশ বেতার থেকে মহাখালী যেতে বাসে আরও ২০ টাকা ভাড়া দিতে হয়। লেগুনা বন্ধ হওয়ায় প্রতিদিন আসা-যাওয়ায় বাড়তি খরচ হচ্ছে আমাদের।’

সব লেগুনাই অবৈধভাবে চলছে বলে ডিএমপির তরফ থেকে দাবি করা হলেও মিরপুর ২ থেকে বাংলাদেশ বেতার রুটের লেগুনা চালক মোশাররফ হোসেন বলেন, ‘আমার সব কাগজপত্র আছে, কেন লেগুনা চালানো বন্ধ করব?’

হঠাৎ লেগুনা বন্ধের ঘোষণায় পাল্টা প্রশ্ন করে মোশাররফ বলেন, ‘একটা লেগুনায় আমাদের পঁাচটা সংসার চলে। এখন আমরা কী করব?’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11606 and publish = 1 order by id desc limit 3' at line 1