logo
  • Thu, 20 Sep, 2018

  যাযাদি রিপোটর্   ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

কারওয়ান বাজারের বিকল্প দেখছেন না ব্যবসায়ীরা

কারওয়ান বাজারের বিকল্প  দেখছেন না ব্যবসায়ীরা
রাজধানীর কারওয়ান বাজারের চিত্র -যাযাদি
যানজট নিরসনে রাজধানীর কারওয়ান বাজারসহ তিনটি চিকেন মাকের্ট অন্যত্র স্থানান্তরের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে রাজধানীর মহাখালী, যাত্রাবাড়ী ও আমিনবাজারে তিনটি পাইকারি বাজার নিমার্ণ কাজ শেষ হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের জুনে মাকের্ট তিনটি চালু হওয়ার কথা রয়েছে।

তবে এ বিষয়ে এখনও কিছুই জানেন না কারওয়ান বাজারের ব্যবসায়ীরা। তাদের ভাষ্য মতে, কারওয়ান বাজারের একটা ঐতিহ্য রয়েছে। এ বাজারের বিকল্প দেখছেন না তারা। অন্য জায়গায় যাওয়ারও আগ্রহ নেই তাদের।

মঙ্গলবার রাজধানীর কারওয়ার বাজারে ব্যবসায়ীদের আলাপকালে তাদের এ অনাগ্রহের কথা ফুটে উঠে।

কারওয়ান বাজারে ব্যবসায়ীদের নিয়ে গঠিত ইসলামিয়া শান্তি সমিতি সাধারণ সম্পাদক হাজী লোকমান হোসেন বলেন, ‘সরকারের কোনো মন্ত্রী বা কমর্কতার্ যদি মাকের্ট সরানোর বিষয়ে কিছু বলে থাকেন, তিনি কিসের ভিত্তিতে বলেছেন আমার জানা নেই। ১৯৮৪ সালের ১৮ ফেব্রæয়ারি সরকার আমাদের তিনটি স্থায়ী চিকেন মাকের্ট, এক নম্বর সুপার মাকের্ট ও ডিসিসি মাকের্ট হস্তান্তর করে।’

তিনি আরও বলেন, ‘অস্থায়ী ব্যবসায়ীদের সরানোর জন্য প্রয়াত মেয়র আনিসুল হক উদ্যোগ নিয়েছিলেন। তাদের অন্যস্থানে স্থায়ী করবেন। কিন্তু জায়গা সংকটে তিনি তা করতে পারেননি। এখন যারা এটা সরানোর কথা বলছেন, চাইলেই সব সরানো যায় না। এ মাকেের্টর সঙ্গে লাখ লাখ মানুষের জীবিকা জড়িত। আমরা অন্যস্থানে যেতে চায় না, কখনও যাব না। প্রয়োজনে এ বিষয়ে আন্দোলন করব।’

মুদি দোকানি আনোয়ার বলেন, আমরা কারওয়ান বাজার ছেড়ে যেতে চাই না। এ বাজারের বিকল্প কোনো বাজার নেই। এটা সবার কাছে গুরুত্বপূণর্ স্থান। সরকার মাকের্ট সরানোর বিষয়ে অবশ্যই ব্যবসায়ীদের কথা চিন্তা করবেন। এর আগে ৯ সেপ্টেম্বর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জাতীয় সংসদে বলেছেন, রাজধানীর যানজট নিরসনে কারওয়ান বাজারের কঁাচাবাজারসহ তিনটি চিকেন মাকের্ট মহাখালী, যাত্রাবাড়ী ও আমিন বাজারে হস্তান্তর করা হবে। এ লক্ষ্যে সাড়ে তিনশ’ কোটি টাকা ব্যয়ে মহাখালী, যাত্রাবাড়ী ও আমিন বাজারে তিনটি পাইকারি বাজার নিমার্ণ করা হচ্ছে। যার নিমার্ণ কাজ আগামী বছরের জুনের মধ্যে শেষ হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে