বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

দাবি আদায়ে জোট বেঁধেছেন শিক্ষকরা

যাযাদি রিপোটর্
  ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
বুধবার রাজধানীর সেগুনবাগিচায় বুধবার ঢাকা রিপোটার্সর্ ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ শিক্ষক সমন্বয় পরিষদের সংবাদ সম্মেলনে উপস্থিত অতিথিরা -যাযাদি

শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করাসহ ২০ দফা দাবিতে ‘বাংলাদেশ শিক্ষক সমন্বয় পরিষদ’ নামে জোট গঠন করেছে শিক্ষকদের ১৫টি সংগঠন।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোটার্সর্ ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ জোটের ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সারাদেশের শিক্ষাব্যবস্থার মৌলিক পরিবতর্ন ও শিক্ষকদের যৌক্তিক দাবি আদায়ে বাংলাদেশ শিক্ষক সমন্বয় পরিষদ নামের এ সংগঠন করা হয়েছে। এখানে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের মোট ১৫টি শিক্ষক সংগঠন রয়েছে। সংগঠনটির প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক।

শিক্ষক নেতারা বলেন, শিক্ষাব্যবস্থা তথা শিক্ষকদের সমস্যা নিরসন না হলে সমাজের অবকাঠামোর গলদ ও অসঙ্গতি দূর করা সম্ভব না। তাই শিক্ষকদের মৌলিক দাবি আদায়ে মুক্তিযুদ্ধের ও স্বাধীনতা সংগ্রামের মৌলিক নীতি আদশের্র আলোকে দেশের সবর্স্তরের শিক্ষকদের নিয়ে গঠন করা হয়েছে বাংলাদেশ শিক্ষক সমন্বয় পরিষদ। শিক্ষকদের ন্যায্য অধিকার আদায়ের দাবিতে আন্দোলন সফল করতে এ সমন্বয় পরিষদ কাযর্কর ভ‚মিকা পালন করবে।

শিক্ষকরা বলেন, এটি নিবার্চনের বছর। তাই এখন বড় কোনো আন্দোলনে যাবেন না তারা। জানুয়ারিতে নতুন সরকার গঠন হবে। আগামী ফেব্রুয়ারি থেকে শিক্ষকদের ২০ দফা দাবি আদায়ে বৃহৎ আন্দোলনের ঘোষণা দেবেন তারা।

শিক্ষকদের ২০ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হলোÑশিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ, ইউনেস্কো এবং আইএলওর সুপারিশমালা বাস্তবায়ন, শিক্ষানীতি ২০১০ পূণার্ঙ্গ বাস্তবায়ন, সব ধরনের শিক্ষক নিয়োগে স্বতন্ত্র সাভির্স কমিশন গঠন ও বেতন স্কেল প্রদান, সবর্স্তরে অবসরের বয়স ৬৫ বছর করা, বাসস্থানের ব্যবস্থা করা, সরকার প্রতিশ্রæত ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা চলতি বছরের জুলাই থেকে কাযর্কর করা ও বছরের একটি দিন ‘শিক্ষক দিবস’ ঘোষণা করা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12120 and publish = 1 order by id desc limit 3' at line 1