বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

স্থানীয় সরকারের জবাবদিহিতা নিশ্চিতে ৫৭ কোটি টাকার প্রকল্প

যাযাদি রিপোটর্
  ১৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে বৃহস্পতিবার এক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন -যাযাদি

কাযর্কর ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কাযর্কারিতা বাড়াতে এবং জবাবদিহিতা নিশ্চিতে ৫ বছর মেয়াদি একটি প্রকল্প গ্রহণ করেছে স্থানীয় সরকার বিভাগ। দেশের আটটি জেলার ১৬টি উপজেলা এবং ২৪০টি ইউনিয়ন পরিষদে ৫৬ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

মন্ত্রী বলেন, নানা সীমাবদ্ধতার পরও ইউনিয়ন ও উপজেলা পরিষদ স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে নাগরিক সেবা এবং স্থানীয় অথৈর্নতিক ও সামাজিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূণর্ ভূমিকা পালন করছে। তবে তা জনগণের প্রত্যাশা অনুযায়ী ও চ্যালেঞ্জিংও বটে। উপজেলা ও ইউনিয়ন পরিষদ পযাের্য় দীঘের্ময়াদে উন্নয়ন দৃষ্টিভঙ্গি বা একই ভিশন তৈরি করতে সুসমন্বিত পরিকল্পনার কোনো বিকল্প নেই।

জাতিসংঘে উন্নয়ন সংস্থা, এসডিসি এবং ডানিডার অথার্য়নে কাযর্কর ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার প্রকল্পটি বাস্তবায়নের সময়কাল ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর পযর্ন্ত ধরা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অজের্ন বেশকিছু কাযর্ক্রম বাস্তবায়ন করা হবে।

এই প্রকল্পের মাধ্যমে উপজেলা ও ইউনিয়ন পরিষদের জনগণের অংশগ্রহণের মাধ্যেমে পরিষদের পরিকল্পনা ও বাজেট প্রণয়ন স্থানীয় সরকারের প্রতিনিধিদের দক্ষতা উন্নয়ন, পরিষদগুলোর ব্যবস্থাপনা পদ্ধতির উন্নয়ন, জনগণের সচেতনতা বৃদ্ধি, গণশুনানি আয়োজনসহ জনগণের অংশগ্রহণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির জন্য বিভিন্ন কাযর্ক্রম বাস্তবায়ন করা হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখাজির্, সুইজারল্যান্ড দূতাবাসারে ডেপুটি হেড অব মিশন বিয়াতে এলসেসার, ডেনমাকর্ দূতাবাসের ডেপুটি হেড অব মিশন রেফিকা হায়তাসহ উপজেলা ও ইউনিয়ন পরিষদের নিবাির্চত জনপ্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থা এবং এনজিও প্রতিনিধিরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12366 and publish = 1 order by id desc limit 3' at line 1