মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিআরটিসি নেবে ৫০০ দক্ষ চালক

যাযাদি রিপোটর্
  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
একটি বিআরটিসি বাস -ফাইল ছবি

মোটরযান চালনায় দক্ষতা প্রমাণ করতে পারলেই মিলে যেত পারে সরকারি চাকরি। সম্প্রতি রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) দক্ষ বাস ও ট্রাকচালক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি ৫০০ দক্ষ চালককে নিয়োগ প্রদান করবে। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আগ্রহী প্রাথীের্দর আবেদন করতে হবে।

চালকপদে আবেদন করতে হলে প্রাথীের্ক অষ্টম শ্রেণি বা সমমানের পাস হতে হবে। বয়স ১ সেপ্টেম্বর ২০১৮ তারিখে অনূধ্বর্ ৩২ বছর হওয়া বাঞ্ছনীয়। আবেদনকারীর অবশ্যই বৈধ ড্রাইভিং লাইসেন্স ও গাড়ি চালনায় তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। পরিযান বিধি ও মহাসড়ক সম্পকের্ সম্যক জ্ঞান থাকা আবশ্যক। যানবাহনের মেরামত, নিয়মমাফিক রক্ষণাবেক্ষণ এবং খুচরা যন্ত্রাংশ সম্পকের্ও প্রাথমিক ধারণা থাকতে হবে। আর নিয়োগ পাওয়ার পর প্রাথীের্ক বাধ্যতামূলক চাকরি করতে হবে ১০ বছর।

সাদা কাগজে হাতে লিখে কিংবা কম্পিউটার কম্পোজ করে আবেদন করা যাবে। আবেদনপত্রে প্রাথীর্র নাম, বাবার নাম, মায়ের নাম, স্থায়ী ও বতর্মান ঠিকানা (মুঠোফোন নম্বর উল্লেখ থাকতে হবে), জন্মতারিখ, শিক্ষাগত যোগ্যতা, জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের নম্বর এবং অভিজ্ঞতা উল্লেখ করতে হবে। আবেদনের সঙ্গে সদ্য তোলা তিন কপি পাসপোটর্ সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদ, শিক্ষাগত যোগ্যতার সনদ, অভিজ্ঞতার সনদ, ড্রাইভিং লাইসেন্সের দুই কপি ফটোকপি, প্রথম শ্রেণির গেজেটেড কমর্কতার্ অথবা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বা পৌর মেয়র বা সিটি করপোরেশনের কাউন্সিলরের দেয়া চারিত্রিক সনদ এবং নাগরিকত্ব সনদ যুক্ত করতে হবে। মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটার ক্ষেত্রে সংশ্লিষ্ট কতৃর্পক্ষের দেয়া সনদ ও কাগজপত্র জমা দিতে হবে। সব সনদের ফটোকপি প্রথম শ্রেণির গেজেটেড কমর্কতার্ কতৃর্ক সত্যায়িত করা বাধ্যতামূলক। এ ছাড়া ‘চেয়ারম্যান বিআরটিসি, পরিবহন ভবন, ২১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০’ বরাবর যেকোনো বাণিজ্যিক ব্যাংক থেকে ১০০ টাকার ব্যাংক ড্রাফট অথবা পে-অডার্র যুক্ত করতে হবে। ডাক বা কুরিয়ারযোগে আবেদন পাঠানোর ঠিকানা: পরিচালক (প্রশাসন ও অপারেশন), বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি), পরিবহন ভবন, ২১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০। খামের ওপর পদের নাম, জেলার নাম এবং কোটা থাকলে সেটা উল্লেখ করতে হবে।

বিআরটিসি সূত্রে জানা গেছে, লিখিত, ড্রাইভিং টেস্ট, মৌখিক পরীক্ষা ও কালার ভিশন পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রাথীর্ বাছাই করা হয়। মোট ১০০ নম্বরের পরীক্ষায় প্রথমেই নেয়া হয় কালার ভিশন টেস্ট। উত্তীণর্ হলে একই দিন নেয়া হবে ৪০ নম্বরের লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় অষ্টম শ্রেণির পাঠ্যসূচি অনুযায়ী বাংলা, ইংরেজি, অংক, সাধারণ জ্ঞান ও গাড়ি চালানের প্রাথমিক নিয়ম ও বিধিমালা থেকে প্রশ্ন করা হয়। লিখিত পরীক্ষায় উত্তীণের্দর ড্রাইভিং টেস্ট নেয়া হবে। এই ব্যবহারিক পরীক্ষায় প্রাথীের্দর রোড টেস্ট, এল টেস্ট এবং র‌্যাম্প টেস্টের মুখোমুখি হতে হয়। সব শেষ নেয়া হয় ১০ নম্বরের ভাইভা। সব পরীক্ষায় উত্তীণের্দর পাঠানো হবে ১৫ দিনের প্রশিক্ষণে। সফলভাবে প্রশিক্ষণ শেষ করতে পারলেই দেয়া হবে নিয়োগপত্র।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12836 and publish = 1 order by id desc limit 3' at line 1