শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আবার বেড়েছে সবজির দাম

যাযাদি রিপোটর্
  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
রাজধানীর একটি সবজির দোকান -যাযাদি

দেশের উত্তর ও মধ্যাঞ্চলের নিম্নভূমিতে বন্যার প্রভাব পড়েছে রাজধানীর সবজির বাজারে। সবজি সরবরাহে টান পড়ায় প্রতিদিনই বাড়ছে দাম। ব্রয়লার মুরগি ও ডিমের দাম শুক্রবার (২১ সেপ্টেম্বর) বাড়ার পর তা স্থির রয়েছে। শনিবার রাজধানীর রামপুরা ও মালিবাগ বাজার থেকে এ তথ্য পাওয়া গেছে।

রামপুরা বাজারে গিয়ে দেখা যায়, একদিন আগেও শসা ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে। একইভাবে কেজিতে ১০ টাকা বেড়ে বেগুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। গাজর বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি।

অন্যান্য সবজির মধ্যে টমেটো ১০০ থেকে ১১০ টাকা, পটল ৪০ থেকে ৫০ টাকা, করলা ও উস্তা ৬০ থেকে ৭০ টাকা, কচুমুখী ৫০ থেকে ৬০ টাকা, ঝিঙা ও চিচিঙ্গা ৫০ থেকে ৬০ টাকা, বঁাধাকপি প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকা এবং ফুলকপি ৬০ টাকা দরে বিক্রি হতে দেখা যায়। এছাড়া প্রতি হালি লেবু ৩০ টাকা এবং প্রতিহালি কঁাচকলা ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আলু বিক্রি হচ্ছে প্রতিকেজি ২৫ থেকে ২৮ টাকায়।

এদিকে, ব্রয়লার মুরগি ও ডিমের দাম বাড়ার পরে সেখানেই স্থির রয়েছে। এ বাজারের মুরগি ব্যবসায়ী রাশেদুল ইসলাম সাগর জানান, পাইকারি বাজারেই সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১৫ টাকা বেড়েছে। খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকা কেজি দরে। আর পাকিস্তানি কক ২৩০ থেকে ২৪০ টাকা এবং দেশি মুরগি ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

খামারের মুরগির ডিম গত সপ্তাহে ৩২ থেকে ৩৪ টাকা হালি দরে বিক্রি হলে এখন বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৩৬ টাকা। তবে ডজন হিসেবে কিনলে ১০০ থেকে ১০৫ টাকায় পাওয়া যাচ্ছে। আর দেশি মুরগির ডিম মিলছে প্রতি ডজন ১৮০ টাকায়।

গরুর মাংস ৪৭০ থেকে ৫০০ টাকা এবং খাসির মাংস ৭০০ থেকে ৮০০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে।

এদিকে, আগের মতোই দেশি পেঁয়াজ ৪৫ থেকে ৫৫ টাকা এবং আমদানিকৃত পেঁয়াজ ৫ টাকা কমে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আদা বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে। আমদানিকৃত রসুনের দাম কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা দরে। দেশি রসুনের দাম নেয়া হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকা প্রতিকেজি।

মাছের বাজার আগের মতোই রয়েছে। রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকা দরে। তবে ইলিশের দাম সস্তা হওয়ায় মানুষের ঝেঁাক এখন সেদিকেই। ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি পিস ৫০০ থেকে ৮০০ টাকায়। তবে ওজনে বড় ইলিশের দাম তুলনামূলক বেশি। রামপুরা বাজারে ১ কেজি ৬০০ গ্রামের একটি ইলিশের দাম চাওয়া হচ্ছে ৪ হাজার টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13731 and publish = 1 order by id desc limit 3' at line 1