বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শিগগিরই ছোট হবে মন্ত্রিসভা: কাদের

এর পরই তফসিল, প্রচারণা
যাযাদি রিপোটর্
  ২২ অক্টোবর ২০১৮, ০০:০০
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রোববার রাজধানীর কলাবাগানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টতে এক গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন Ñযাযাদি

আগামী ১৫-২০ দিনের মধ্যে একাদশ সংসদ নিবার্চনের তফসিল ঘোষণা হবে বলে আবারও জানালেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ১৫-২০ দিন পরই নিবার্চনের তফসিল ঘোষণা হবে। তাই খুব অল্প কয়েকদিনের মধ্যেই মন্ত্রিসভার আকার ছোট হয়ে যাবে।

রোববার রাজধানীর কলাবাগানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টতে ‘কাযর্কর ট্রাফিক ব্যবস্থাপনা : দেশের সাবির্ক উন্নয়নের অনুঘটক’ শীষর্ক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে সড়কে শৃঙ্খলা ফেরাতে বিভিন্ন পদক্ষেপের বিষয়ে সরকারের করণীয় নিয়ে মন্তব্য করার সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘পালাের্মন্টের শেষ অধিবেশন শুরু হয়েছে। এখন এসে আমি কী করব? আর ১৫-২০ দিন পরই নিবার্চনের তফসিল ঘোষণা হবে। নিবার্চন কমিশন তফসিল ঘোষণা করবে। এরপর নিবার্চনী ব্যস্ততা, ক্যাম্পেইন শুরু হবে।’

তিনি বলেন, সিডিউল ঘোষণা মানেই ক্যাম্পেইন শুরু। খুব শিগগিরই কয়েক দিনের মধ্যেই মন্ত্রিসভার কমের্র ধরন পাল্টে যাবে, মন্ত্রিসভার আকার ছোট হয়ে যাবে। মন্ত্রিসভার আকার ছোট হলে সেখানে তিনি থাকবেন কি না সেটা প্রধানমন্ত্রী ছাড়া কেউ জানেন না। কারা সেই মন্ত্রিসভায় থাকছেন এটা প্রধানমন্ত্রী ছাড়া কেউ বলতে পারবেন না। তবে সরকার এই সরকারই থাকবে। সেই মন্ত্রিসভায় কারা কারা থাকছেন সেটা প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেবনে।

সেতুমন্ত্রী বলেন, তিনি যদি থাকেও নিবার্চন তফসিল ঘোষণার পর বড় কোন নীতিনিধার্রণী বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন না। তাদের কাজ সীমিত হয়ে যাবে। তারা রুটিন কাজ করবেন। ইচ্ছে করলেই বড় কোনো প্রজেক্ট উদ্বোধন বা কাজ শেষ হয়েছে অথবা নিমার্ণ কাজ শুরুর উদ্বোধন করতে পারবেন না। এসব বিষয় থেকে বিরত থাকতে হবে। কাজেই এখন কোন কিছুই করতে পারবেন না। তবে তাদের প্রস্তাবনাগুলো তাকে দিলে পরে রিসাসর্ করে যদি সুযোগ পান কাজে লাগাতে পারবেন।

সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের অনুমতির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সমাবেশের অনুমতির ব্যাপারে ঐক্যফ্রন্টের নেতারা ইঙ্গিত পেয়েছেন। ইতিমধ্যে পুলিশ অনুমতি দিয়ে দিয়েছে। অফিসিয়াল চিঠি না পাওয়ার আগ পযর্ন্ত ঐক্যফ্রন্ট নেতারা অহেতুক নাটক করবেন, এটা তাদের পুরনো অভ্যাস।

তিনি বলেন, সিলেটে বড় বড় নেতা যাবেন, নিরাপত্তার বিষয়টি পুলিশ একটু খতিয়ে দেখে। তিনি বলেন, ‘অলরেডি পুলিশ তাদের অনুমতি দিয়ে দিয়েছে। আমার তো প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, তিনি আমাকে বলেছেন যে সভা-সমাবেশ যেখানেই করতে চান, এ ব্যাপারে কোনো বাধা-নিষেধ থাকবে না, থাকার কথাও নয়।’

ঐক্যফ্রন্ট সিলেটে সমাবেশের জন্য আদৌ অনুমতি পাবে কিনা, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘দেখুন, অনুমতি নিয়ে নাটক করা এটা তাদের পুরনো অভ্যাস। সোহরাওয়াদীর্ উদ্যানে বিএনপি অনুমতি পেয়েছে, কিন্তু এটা নিয়ে নাটক করতে তারা দ্বিধা করেনি। আমি এখানেও বলছি, এটা তাদের পুরনো অভ্যাস। তারা অনুমতি নিয়ে নাটক করেন।’

গোলটেবিল অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর ট্রাস্টি বোডের্র চেয়ারম্যান ড. মো. সবুর খান।

এছাড়া বক্তব্য রাখেন ঢাকা ট্রান্সপোটর্ কোডিের্নশন অথরিটির (ডিটিসিএ) নিবার্হী পরিচালক অতিরিক্ত সচিব খন্দকার রাকিবুর রহমান, ফায়ার সাভিের্সর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ।

মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর উপাচাযর্ প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, উপ-উপাচাযর্ প্রফেসর ড. এস এম মাহাবুব-উল-হক মজুমদার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষক পরিবহন বিশেষজ্ঞ শামসুল হক প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18753 and publish = 1 order by id desc limit 3' at line 1