বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল বাতিল চেয়ে রিট আবেদন

যাযাদি রিপোটর্
  ২২ অক্টোবর ২০১৮, ০০:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভতির্ পরীক্ষার ফল বাতিল চেয়ে হাইকোটের্ একটি রিট আবেদন হয়েছে।

ওই ইউনিটের ভতির্ পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকাযর্ হওয়া এক শিক্ষাথীর্র বাবা সুপ্রিম কোটের্র আইনজীবী ইউনুস আলী আকন্দ রোববার হাইকোটের্ এই আবেদন করেন।

ফল বাতিলের পাশাপাশি ‘ঘ’ ইউনিটের ভতির্ পরীক্ষা নতুন করে নেয়ার নিদের্শনা চাওয়া হয়েছে তার আবেদনে।

গত ১২ অক্টোবর নেয়া ওই ভতির্ পরীক্ষা কেন ‘অবৈধ’ ঘোষণা করা হবে না, সেই মমের্ রুল চেয়েছেন ইউনুস আলী আকন্দ। রুলের নিষ্পত্তি না হওয়া পযর্ন্ত ‘ঘ’ ইউনিটের ভতির্ কাযর্ক্রম স্থগিত রাখার আদেশ চেয়েছেন তিনি।

শিক্ষা সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচাযর্ ও সমাজবিজ্ঞান অনুষদের ডিনকে এই রিট আবেদনে বিবাদী করা হয়েছে।

১২ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভতির্ পরীক্ষা শুরুর পৌনে এক ঘণ্টা আগে হাতে লেখা প্রশ্নপত্রের ১৪টি ছবি এক শিক্ষাথীর্র মোবাইল ফোনে আসে। প্রশ্নপত্র ফঁাসে জড়িত সন্দেহে ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ।

বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষ তদন্তের পর প্রশ্নপত্র ফঁাসের বিষয়টি স্বীকার করে নিলেও গত মঙ্গলবার ফল প্রকাশ করে। সেখানে দেখা যায় ‘ঘ’ ইউনিটের প্রথম ১০০ জনের তালিকায় থাকা অন্তত ৭০ জন ভতির্চ্ছু অন্য ইউনিটে ভতির্ পরীক্ষা দিয়ে উত্তীণর্ই হতে পারেননি। এরপর আইন বিভাগের এক ছাত্র ফল বাতিলের দাবিতে অনশন শুরু করলে শিক্ষক-শিক্ষাথীর্রা সরব হয়ে ওঠেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠনগুলোও নতুন করে পরীক্ষা নেয়ার দাবি তোলে।

আইনজীবী ইউনুস আলী আকন্দ গত বুধবার ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ফল ২৪ ঘণ্টার মধ্যে বাতিলের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষকে উকিল নোটিস পাঠন। তাতে সাড়া না পেয়ে রোববার তিনি রিট আবেদন করেন।

নোটিসে বলা হয়, তার মেয়ে আনিকা বিনতে ইউনুছ ‘ঘ’ ইউনিটে ভতির্ পরীক্ষা দেয়। ফলাফলে তাকে অকৃতকাযর্ দেখানো হয়। পরে পত্রিকার মাধ্যমে জানা যায়, প্রশ্নপত্র ফঁাস হয়েছে, তদন্তেও তার প্রমাণ মিলেছে। যে শিক্ষাথীর্ ‘গ’ ইউনিটে ফেল করেছে, সেই শিক্ষাথীর্ই ‘ঘ’ ইউনিটে প্রথম হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18758 and publish = 1 order by id desc limit 3' at line 1