বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

রাজধানীতে সাড়ে ৪ হাজার বাস নামানোর উদ্যোগ

যাযাদি রিপোটর্
  ২৩ অক্টোবর ২০১৮, ০০:০০
রাজধানীর নগরভবনের সামনে সোমবার নিরাপদ সড়ক আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন Ñযাযাদি

রাজধানীর সড়কে নিরাপত্তার জন্য নতুন করে সাড়ে চার হাজার বাস নামানোর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। চার-পঁাচটি কোম্পানির মাধ্যমে এ বাসগুলো নামানো হবে বলে জানান তিনি।

সোমবার রাজধানীর নগরভবনের সামনে ‘নিরাপদ সড়ক দিবস’ উপলক্ষে এক র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র এ কথা জানান।

‘আমাদের পথ আমাদের হাতেই নিরাপদ’ ¯েøাগানে অনুষ্ঠিত র‌্যালিতে উপস্থিত ছিলেন ডিএসসিসি প্রধান নিবার্হী কমর্কতার্ খান মোহাম্মদ বিলালসহ অন্য কমর্কতার্রা।

মেয়র সাঈদ খোকন বলেন, অসুস্থ প্রতিযোগিতায় ঢাকার রাস্তায় চলা বাসগুলোকে শৃঙ্খলায় ফিরিয়ে আনা ও নতুন বাসগুলো মনিটরিং করে নিরাপদ সড়ক গড়তে ১০টি সংস্থার প্রধানদের নিয়ে একটি কমিটি গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই কমিটিতে আমাকে আহŸায়ক করা হয়েছে।

‘এই কমিটি কাজ শুরু করেছে। আগামী দুই বছরের মধ্যে ঢাকাসহ আশপাশের সড়ক-মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনবো। তবে এ জন্য আগামী নিবার্চনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবার ক্ষমতায় আনতে হবে। নতুন কোনো সরকার ক্ষমতায় এলে এ উদ্যোগ আটকে যাবে।’

সচেতনতার অভাবে মারাত্মক দুঘর্টনা ঘটছে উল্লেখ করে দক্ষিণের নগরপিতা বলেন, প্রাতিষ্ঠানিক দুবর্লতা কাটিয়ে প্রাতিষ্ঠানিক উদ্যোগের সঙ্গে সঙ্গে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। যতক্ষণ নাগরিকরা সচেতন না হবেন, ততক্ষণ নিরাপদ সড়ক বাস্তবায়ন হবে না।

মেয়র বলেন, বতর্মানে সবচেয়ে আলোচিত বিষয় সড়কের নিরাপত্তা। কীভাবে সড়ক নিরাপদ করা যায়, তা শিক্ষাথীর্রা দেখিয়ে দিয়েছে। সরকার শিক্ষাথীের্দর দাবি মেনে নেয়ার কাজ শুরু করেছে। সড়কে শুধু মৃত্যুর মিছিল। এই মিছিল থামানো দীঘের্ময়াদি কাজ।

র‌্যালিটির আয়োজন করা হয় ডিএনসিসি, নিমর্ল বায়ু, টেকসই পরিবেশ (সিএএসই) এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবতর্ন মন্ত্রণালয়ের একটি প্রকল্পের মাধ্যমে। র‌্যালিটি নগরভবন থেকে বঙ্গবাজার মোড় হয়ে আবার নগরভবনে এসে শেষ হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18885 and publish = 1 order by id desc limit 3' at line 1