মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মওদুদের বিরুদ্ধে নীরুর শত কোটি টাকার মানহানি মামলা

যাযাদি রিপোটর্
  ৩১ অক্টোবর ২০১৮, ০০:০০
মওদুদ আহমদ

‘চলমান ইতিহাস’ বইতে আশির দশকের ছাত্রদল নেতা সানাউল হক নীরু ও গোলাম ফারুক অভির বিরুদ্ধে কটূক্তি ও মানহানিকর তথ্য প্রদান করায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে শত কোটি টাকার ‘মানহানি মামলা’ হয়েছে।

মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম আমিনুল হকের (সিএমএম) আদালতে মামলাটি করেন নীরু।

আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আদেশ পরে দেবেন বলে জানান। বাদীপক্ষের আইনজীবী প্রদীপ রমজান দেবনাথ বিষয়টি নিশ্চিত করেন।

মামলায় বইটির প্রকাশক মহিউদ্দিন ও মুদ্রাক্ষরিক নাজমুলকেও আসামি করা হয়।

আইনজীবী প্রদীপ রমজান দেবনাথ বলেন, মওদুদের লেখা ‘চলমান ইতিহাস’ বইতে সানাউল হক নীরু ও গোলাম ফারুক অভিকে ‘জঙ্গি’ ও ‘মাস্তান’ বলে আখ্যায়িত করা হয়। ভুল ও মিথ্যা তথ্য দিয়ে জাতিকে বিভ্রান্তি করায়, একই সঙ্গে ওই তথ্যের মাধ্যমে বাদীপক্ষকে সমাজে হেয়প্রতিপন্ন করায় শত কোটি টাকার মানহানি মামলাটি করা হয়।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক ও সাংগঠনিক সম্পাদক ছিলেন আশির দশকের ছাত্রনেতা সানাউল হক নীরু। ছাত্রদলের প্রথম নিবাির্চত সাধারণ সম্পাদক মাহবুল হক বাবলুর সহোদর তিনি। দলীয় শৃঙ্খলাবিরোধী কমর্কাÐের অভিযোগে ১৯৯০ সালে দল থেকে বহিষ্কৃত হন। ২০০৮ সালে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশে যোগ দিয়ে নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনে কুলা প্রতীক নিয়ে এমপি প্রাথীর্ হন।

প্রসঙ্গত, মওদুদ আহমদের ‘চলমান ইতিহাস’ বইতে ১৯৮৩ থেকে ১৯৯০ সাল পযর্ন্ত সময়ে দেশের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করা হয়। বইটিতে তার ‘খÐিত স্মৃতিকথা’ ও ‘খÐিত বিশ্লেষণ’ প্রকাশ পায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<20192 and publish = 1 order by id desc limit 3' at line 1