শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অবৈধ ভিওআইপি: ৪২ হাজার সিমকাডর্ জব্দ

যাযাদি রিপোটর্
  ১২ নভেম্বর ২০১৮, ০০:০০
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান মো. জহুরুল হক রোববার রমনায় বিটিআরসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করেন Ñযাযাদি

রাজধানী ঢাকা ও চট্টগ্রামে অবৈধ ভিওআইপি অভিযানে ৪২ হাজার ১৫০টি সিমকাডর্সহ এক কোটি ২৩ লাখ টাকার সরঞ্জাম উদ্ধার করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ সময় ২৪ জনকে আটক করা হয়েছে।

বিটিআরসি এবং র‌্যাব গত ১৪ অক্টোবর হতে বৃহস্পতিবার (১ নভেম্বর) ঢাকা ও চট্টগ্রামের ২৬টি আবাসিক স্থাপনায় অভিযান পরিচালনা করে। রোববার রমনায় বিটিআরসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক জানান, ১৪-১৮ অক্টোবর রাজধানীর ধানমন্ডি, তেজগঁাও, কদমতলী, সিদ্ধিরগঞ্জ, পল্লবী ও মিরপুর এবং ২১-৩১ অক্টোবর চট্টগ্রামের বায়েজিদ বোস্তামি, পঁাচলাইশ, বাকলিয়া, চকবাজার, চান্দগঁাও, সদরঘাট ও হালিশহর এলাকায় অভিযান চালানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অভিযানে রবির ১৬ হাজার ৮১২টি, টেলিটকের ১৫ হাজার ৯৩৯টি, বাংলালিংকের ছয় হাজার ১৭৬টি, গ্রামীণফোনের তিন হাজার ২২৩টি সিমসহ মোট ৪২ হাজার ১৫০টি সিম জব্দ করা হয়।

এছাড়া অবৈধ ভিওআইপি কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের সিম পোটর্ বিশিষ্ট মোট ১৪৮টি জিএসএম (সিমবক্স) গেটওয়ে, দুই হাজার ৬৭৭টি মডেম ও অন্যান্য আনুষঙ্গিক মালামাল জব্দ করা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য এক কোটি ২৩ লাখ ২৩ হাজার টাকা।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, অবৈধ কারবারে জড়িত থাকায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ঢাকা ও চট্টগ্রামের সংশ্লিষ্ট থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন-২০০১ এর অধীনে ২৮টি মামলা দায়ের করা হয়েছে।

বিটিআরসি চলমান কাযর্ক্রমের অংশ হিসেবে আধুনিক ও আন্তজাির্তক মানের প্রযুক্তি ব্যবহার করে আইন প্রয়োগকারী সংস্থার সহায়তায় বতর্মানে এ সংক্রান্ত অবৈধ কাযর্ক্রমে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহৃত সিমবক্সের সুনিদির্ষ্ট স্থান (পিন পয়েন্ট) শনাক্তকরণে সক্ষমতা অজর্ন করেছে।

এতে সাম্প্রতিক অভিযানগুলোতে অতীতের চেয়ে অধিকতর সফলতা অজির্ত হচ্ছে। এসব অভিযান থেকে প্রতীয়মান হয়েছে যে, ঢাকা ও চট্টগ্রামের অপারেশনে যে পরিমাণ অবৈধ যন্ত্রপাতি ও সরঞ্জামাদি জব্দ করা হয়েছে এর মাধ্যমে দেশের বাষির্ক ৮৬৭ কোটি টাকা রাজস্ব ক্ষতি হতো।

সংবাদ সম্মেলনে কমিশনের ঊধ্বর্তন কমর্কতার্, অভিযানে সম্পৃক্ত আইনশৃঙ্খলা বাহিনী, আন্তজাির্তক কল আদান-প্রদানে সংশ্লিষ্ট আন্তজাির্তক গেটওয়ে (আইজিডবিøউ) অপারেটরস ফোরাম (আইওএফ) ও বিভিন্ন মোবাইল অপারেটরসের ঊধ্বর্তন কমর্কতার্রা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22115 and publish = 1 order by id desc limit 3' at line 1