শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

একসঙ্গে পোশাক শিল্পের চার প্রদশর্নী

যাযাদি রিপোটর্
  ১৬ নভেম্বর ২০১৮, ০০:০০
বস্ত্র ও পোশাক শিল্পের ওপর চারটি আন্তজাির্তক প্রদশর্নী উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা Ñযাযাদি

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) একসঙ্গে শুরু হয়েছে বস্ত্র ও পোশাক শিল্পের ওপর চারটি আন্তজাির্তক প্রদশর্নী। বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব প্রদশর্নী উদ্বোধন করেন।

রেডকাপের্ট ৩৬৫ আয়োজিত চারটি প্রদশর্নীর মধ্যে রয়েছে- গামের্ন্ট অ্যান্ড টেক্সটাইল, প্রিন্টিং ও প্যাকেজিং মেশিনারি/ডাইস, পিগমেন্টস ও কেমিক্যাল/ইয়ানর্ এবং ফেব্রিক সংশ্লিষ্ট।

আয়োজকদের পক্ষে থেকে জানানো হয়, এশিয়া, ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশের বস্ত্র ও পোশাক শিল্পের সঙ্গে জড়িত আধুনিক যন্ত্রপাতি, প্রযুক্তি ও এক্সেসোরিস উৎপাদনকারী, সরবরাহকারী ও আমদানিকারকরা প্রদশর্নীতে অংশ নিয়েছেন। তারা পণ্যের নতুনত্ব ও সংশ্লিষ্ট খাতের সবের্শষ অগ্রগতির চিত্র তুলে ধরছেন।

এর মাধ্যমে তারা বস্ত্র ও পোশাক খাতের প্রস্তুতকারক, রফতানিকারক ও সংশ্লিষ্টদের সঙ্গে বি টু বি সম্পকর্ স্থাপন করতে সক্ষম হবেন বলে আশা করছেন মেলার আয়োজকরা।

২০২১ সালে রফতানি আয় ৬০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে উল্লেখ করে উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, রফতানি আয় বাড়াতে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে। নতুন বাজারের জন্য নগদ সহায়তা দেয়া হয়েছে। নতুন বাজার থেকে রফতানি আয় বেড়েছে ৪০ শতাংশ।

তিনি বলেন, সিমেন্ট খাতের উন্নয়নেও সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। যে কারণে বতর্মানে দেশে সিমেন্ট উৎপাদন হচ্ছে ৩ কোটি টন, উৎপাদনের সক্ষমতা আছে ৬ কোটি টন।

এ সময় অথৈর্নতিকভাবে দেশ অনেক এগিয়েছে এবং গ্রামের অথর্নীতির অনেক উন্নয়ন হয়েছে বলে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, এখন গ্রামের মানুষের এক হাতে মোবাইল ফোন, আর অন্য হাতে চায়ের কাপ এবং সামনে টেলিভিশন থাকে।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ‘আমরা এখন মন্ত্রণালয়ের শুধু রুটিনমাফিক কাজ করছি। নিবার্হী ক্ষমতা প্রয়োগের মতো কোনো কাজ করছি না। দেশের রাজনৈতিক দলগুলোর অনুরোধের পরিপ্রেক্ষিতে নিবার্চন কমিশন ভোটগ্রহণের তারিখ ২৩ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর তারিখে পুননির্ধার্রণ করেছে। আর পেছানো ঠিক হবে না। দেশে একটি অবাধ নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নিবার্চনের জন্য সবকিছুই সঠিকপথে এগিয়ে যাচ্ছে।’

তোফায়েল আহমেদ বলেন, দেশের তৈরি পোশাক শিল্প দ্রæত এগিয়ে যাচ্ছে। একের পর এক এখন দেশে আন্তজাির্তক মানসম্পন্ন গ্রিন ফ্যাক্টরি গড়ে উঠছে, ইতোমধ্যে ৭৫টি ফ্যাক্টরিকে গ্রিন ফ্যাক্টরির সাটিির্ফকেট দেয়া হয়েছে। আরও ২৮০টি ফ্যাক্টরি গ্রিন সাটিির্ফকেটের জন্য আবেদন করেছে। মাকির্ন যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিল বিশ্বের মধ্যে ১০টি তৈরি পোশাক ফ্যাক্টরিকে গ্রিন ফ্যাক্টরির সাটিির্ফকেট প্রদান করেছে, এর মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়সহ সাতটি বাংলাদেশের তৈরি পোশাক কারখানা। এ শিল্পে দেশের প্রায় ৪০ লাখ মানুষ কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বতর্মান সরকার নগদ আথির্ক সহায়তা প্রদানসহ বিভিন্নভাবে সহায়তা দিয়ে যাচ্ছে। সরকার গত অথর্বছরে বাংলাদেশ তৈরি পোশাক রফতানি করে ৩০.৬১ বিলিয়ন মাকির্ন ডলার আয় করেছে। মাকির্ন যুক্তরাষ্ট্রে রফতানি বেড়েছে ১৯ ভাগ এবং নতুন বাজারে রফতানি বেড়েছে ৪০ ভাগ।

রেডকাপের্ট ৩৬৫-এর চেয়ারম্যান মনজুর আলম খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিজিএমইএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারুক হাসান, বিকেএমইএর ফাস্টর্ ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ, বিআইএএর প্রেসিডেন্ট মুহাম্মদ আইয়ুব, ওয়েল গ্রæপের চেয়ারম্যান ও সিইও সৈয়দ নুরুল ইসলাম, বসুন্ধরা গ্রæপের ডিএমডি মো. মুস্তাফিজুর রহমান প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22643 and publish = 1 order by id desc limit 3' at line 1