শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

খালেদাকে হাসপাতালে নেয়ার আবেদনে আদেশ রোববার

যাযাদি রিপোটর্
  ১৬ নভেম্বর ২০১৮, ০০:০০
খালেদা জিয়া

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে এবং তার চিকিৎসা অব্যাহত রাখার আজির্ জানিয়ে করা রিট আবেদনের আদেশ হবে রোববার।

ওই আবেদনের ওপর মঙ্গলবার উভয় পক্ষের শুনানি শেষে আদালত বিষয়টি বৃহস্পতিবার আদেশের জন্য রেখেছিল। কিন্তু খালেদার আইনজীবীরা বৃহস্পতিবার কিছু সম্পূরক নথি দাখিল করায় বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোটর্ বেঞ্চ আদেশের নতুন তারিখ ঠিক করে দেয়।

খালেদা জিয়ার পক্ষে এ রিটের শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, মাহবুব উদ্দিন খোকন ও কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটনির্ জেনারেল মুরাদ রেজা।

আইনজীবী কায়সার কামাল পরে বলেন, ‘রিট সংক্রান্ত কিছু সম্পূরক কাগজপত্র আজ আমরা আদালতকে দিয়েছি, এগুলো দেখে হয়ত আদালত আদেশ দেবে। ফলে রোববার আদেশের জন্য রাখা হয়েছে।’

দুনীির্তর দুই মামলায় দÐিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ৮ ফেব্রæয়ারি থেকে কারাবন্দি। তাকে রাখা হয়েছে নাজিমুদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে। সেখানে তিনিই একমাত্র বন্দি।

তাকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেওয়ার আজির্ জানিয়ে একটি রিট আবেদন করা হলে হাই কোটর্ গত ৪ অক্টোবর কিছু নিদের্শনা ও পযের্বক্ষণসহ তা নিষ্পত্তি করে দেয়। ওই আদেশের পর গত ৬ অক্টোবর খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) নেয়া হয়।

সেখানে এক মাস চিকিৎসার পর গত ৮ নভেম্বর খালেদা জিয়াকে কারাগারে ফিরিয়ে নিয়ে নাইকো দুনীির্ত মামলার শুনানিতে হাজির করা হয়।

বঙ্গবন্ধু মেডিকেলের পক্ষ থেকে বলা হয়, খালেদা জিয়ার শারীরিক অবস্থা এখন ‘যথেষ্ট স্থিতিশীল’। তারপরও প্রয়োজন হলে চিকিৎসকরা কারাগারে গিয়ে তাকে দেখে আসবেন।

কিন্তু বিএনপির পক্ষ থেকে সে সময় অভিযোগ করা হয়, খালেদা সুস্থতা নিশ্চিত না করে, তার জন্য গঠিত মেডিকেল বোডের্র প্রধানের অনুমোদন ছাড়াই তাকে হাসপাতাল থেকে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।

এরপর আইনজীবী নওশাদ জমির গত রোববার হাই কোটের্ এই রিট আবেদন করেন। সেখানে বলা হয়, বিএসএমএমইউতে খালেদা জিয়ার চিকিৎসা ‘শেষ না করে’ বিএনপির চেয়ারপারসনকে কারাগারে পাঠিয়ে দেয়া হয়েছে; যা মৌলিক অধিকার পরিপন্থি।

খালেদা জিয়াকে কেন পযার্প্ত চিকিৎসা সেবা দেয়া হবে না, তা জানতে রুল চাওয়া হয়েছে রিটে। স্বরাষ্ট্র সচিব, কারা কতৃর্পক্ষ, বিএসএমএমইউ কতৃর্পক্ষসহ নয় জনকে সেখনে বিবাদী করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22645 and publish = 1 order by id desc limit 3' at line 1