শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীকে নিয়ে ডকুফিল্ম আচরণবিধি লঙ্ঘন: রিজভী

যাযাদি রিপোটর্
  ১৮ নভেম্বর ২০১৮, ০০:০০
রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কাযার্লয়ে শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী Ñযাযাদি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে যে ডকুমেন্টারি তৈরি হয়েছে তা নিবার্চনী আচরণবিধি লঙ্ঘন বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ।

শনিবার বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কাযার্লয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী অভিযোগ করেন, একের পর এক নিবার্চনী আচরণবিধি ভঙ্গ করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিশেষ করে প্রধানমন্ত্রী আচরণবিধি ন্যূনতম অনুসরণ করছেন না-এ বিষয়ে পুরোপুরি নিবির্কার সরকারের আজ্ঞাবহ নিবার্চন কমিশন।

তিনি বলেন, আচরণ বিধিমালা ভঙ্গ করে শেখ হাসিনা গণভবনে আওয়ামী লীগের প্রাথীের্দর সঙ্গে সাক্ষাৎকার গ্রহণ করেছেন। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নিমির্ত প্রামাণ্যচিত্র হাসিনা এটেল সিনেমা হলে গত শুক্রবার মুক্তি দেয়া হয়েছে। স্টার সিনেপ্লেক্স, বøকবাস্টার সিনেমাস ও মধুমিতা ছাড়াও চট্টগ্রামে স্ক্রিনে দেখানো হচ্ছে শেখ হাসিনাকে নিয়ে ছবিটি। প্রধানমন্ত্রী আগামী নিবার্চনে একজন প্রাথীর্, একজন রাজনৈতিক ব্যক্তি, সেই কারণে ইতিহাসের নানা ঘটনা, রাজনৈতিক প্রেক্ষাপট, ক্ষমতার পালাবদল, ব্যক্তি ও রাজনৈতিক জীবনের নানা অভিজ্ঞতা এবং দেশের সাবির্ক পরিস্থিতি নিয়ে তার দৃষ্টিভঙ্গি এককেন্দ্রিকভাবে উপস্থাপন করা হয়েছে, যা আচরণবিধির চরম লঙ্ঘন।

‘আচরণবিধিতে বলা হচ্ছে, এ ধরনের কোনো কমর্কাÐ পরিচালনা করা যাবে না এতে প্রচারণা শুরুর আগেই নিবার্চনে প্রভাব বিস্তার করবে নিজে প্রাথীর্ হয়ে নিজেই কীভাবে আচরণবিধি ভঙ্গ করেন তা বোধগম্য নয়।’

রিজভী বলেন, জাতীয় সংসদ নিবার্চন আচরণবিধি মালার ১২ ধারায় স্পষ্ট বলা আছে, ভোটগ্রহণের তিন সপ্তাহ পূবের্ কোনো প্রকার প্রচার শুরু করা যাবে না, একইসঙ্গে বিধিমালার ১০ (ঙ) ধারা অনুযায়ী নিবার্চনী প্রচারণার জন্য প্রাথীর্র ছবি বা প্রাথীর্র পক্ষে প্রচারণামূলক কোনো বক্তব্য দেয়া যাবে না।

তিনি প্রশ্ন রাখেন এই ডকুমেন্টারি ফিল্মটি কি প্রচারণামূলক নয়?

বিএনপির সিনিয়র এই যুগ্ম মহাসচিব বলেন, বিধিমালার ৭ (এ) পোস্টার ব্যবহারে বিধিনিষেধও আছে, সেখানে বলা আছে সিটি করপোরেশন এবং পৌর এলাকার কোথাও পোস্টার সঁাটানোর সুযোগ নেই অথচ ডকুফিল্মটি সিটি করপোরেশন এলাকায় অথার্ৎ সিনেমা হলগুলোয় প্রধানমন্ত্রীর ছবি-সংবলিত পোস্টারসহ রীতিমতো প্রচারণা চালানো হচ্ছে। ধানমÐির সুধাসদনে অবস্থিত সেন্টার ফর রিসাচর্ অ্যান্ড ইনফরমেশন সিআরআই পক্ষে ফিল্মটি প্রযোজনা করেছেন দেওয়ান মুজিব সিদ্দিকী ববি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। ঢাকঢোল পিটিয়ে এসব করা হলেও নিবার্চন কমিশন নীরব দশের্কর ভূমিকায়। এ ছাড়া বিভিন্ন টেলিভিশন ও রাজধানীর বিভিন্ন মোড়ে সিটি করপোরেশন স্থাপিত টিভি স্ক্রিনে শেখ হাসিনার উন্নয়নমূলক কমর্কাÐ প্রচারণা চালানো হচ্ছে।

রিজভী বলেন, প্রধানমন্ত্রী কতৃর্ক আচরণবিধি ভঙ্গের অসংখ্য প্রমাণ থাকলেও নিবার্চন কমিশনের নীরব ভূমিকার কারণে নিবার্চনের ন্যূনতম লেভেল প্লেইং ফিল্ড তৈরি হয়নি।

নিবার্চন কমিশনের সমালোচনা করে তিনি বলেন, কমিশন সরকারের ইচ্ছামতোই কাজ করছে। আওয়ামী লীগের জগাখিচুড়ি নিবার্চন বিদেশিদের আল করতেই ২০ ডিসেম্বর নিবার্চনের তারিখ ঘোষণা করা হয়েছে। নিবার্চন ৩ সপ্তাহ পেছানো না হলে বুঝতে হবে সরকারের নীলনকশার এটা অংশ।

এ পযর্ন্ত বিএনপির ৪৫৮০টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে জানিয়ে রিজভী বলেন, আমরা এখনো জমা নিচ্ছি। জমা নেয়া শেষ হলে সে পরিসংখ্যান জানানো হবে বলেও জানান তিনি। নিজের মনোনয়নপত্র সংগ্রহ না করায় দলের মধ্যে কোনো গুজব নেই বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22947 and publish = 1 order by id desc limit 3' at line 1