logo
শনিবার ১৫ ডিসেম্বর, ২০১৮, ১ পৌষ ১৪২৫

  যাযাদি রিপোটর্   ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

জেএসডির ১০ দফা ইশতেহার ঘোষণা

জেএসডির ১০ দফা  ইশতেহার ঘোষণা
জাতীয় প্রেসক্লাবে বৃহস্পতিবার আয়োজিত সংবাদ সম্মেলনে একাদশ জাতীয় সংসদ নিবার্চনে দলের ইশতেহার ঘোষণার পর বিভিন্ন প্রশ্নের জবাব দেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি আ স ম আবদুর রব Ñযাযাদি
১০ দফা নিবার্চনী ইশতেহার ঘোষণা করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। একাদশ জাতীয় সংসদ নিবার্চন ২০১৮ উপলক্ষে এক সংবাদ সম্মেনে জাতীয় প্রেসক্লাবে এ ইশতেহার ঘোষণা করে দলটি।

সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন ইশতেহার পাঠ করেন। ইশতেহারে ১০ দফার মধ্যে প্রথম দফায় রয়েছে, কেন্দ্রীয় সরকার হবে ফেডারেল পদ্ধতির। যেখানে রাষ্ট্রপতি থাকবেন রাষ্ট্রপ্রধান, সংসদীয় ব্যবস্থা থাকবে, প্রধানমন্ত্রী সরকারপ্রধান ও নিবার্হী প্রধান থাকবেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনা হবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতা দুই মেয়াদে নিদির্ষ্ট করা হবে।

অন্য দফাগুলো হলোÑ নিম্নকক্ষ ও উচ্চকক্ষ সমন্বয়ে জাতীয় সংসদ গঠন। বাংলাদেশকে ৯টি প্রদেশে গঠন করা, প্রদেশে নিবাির্চত ‘প্রাদেশিক পরিষদ’ ও প্রাদেশিক সরকার থাকবে। জাতীয় সংসদের উচ্চকক্ষ থেকে নিবার্চনকালীন সরকার গঠন করা। স্বাধীন নিবার্চন কমিশন গঠন। বিচারবিভাগের স্বাধীনতা নিশ্চিত করা। গণমুখী প্রশাসন গঠন, ব্রিটিশ প্রণীত শাসন-শোষণের উদ্দেশ্যে যে সব আইন প্রণয়ন করা হয়েছিল তা বাতিল করে যুগোপযোগী আইন প্রণয়ন করা, ব্রিটিশ প্রণীত প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির কমর্কতার্ এবং কমর্চারী অমযার্দাকর বিভাজন বিলোপ করা, তবে কাজের সুবিধাথের্ স্তর বিন্যাস নিধার্রণ করা। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা, সংবাদপত্র বা গণমাধ্যমের স্বাধীনতা এবং বাক-স্বাধীনতা নিশ্চিত করা, জাতীয় নিরাপত্তা কাউন্সিল গঠন করা ও অথৈর্নতিক কমর্কাÐে গতিশীল করার লক্ষ্যে উপ-আঞ্চলিক অথৈর্নতিক সহযোগিতা জোট গঠন করা।

সংবাদ সম্মেলনে জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেন, আগামী ১০ ডিসেম্বরের পর আমরা মাঠে নামবো। তখন জনজোয়ারে সরকারের সব দুঃশাসন ভেসে যাবে। তিনি ক্ষমতাসীন দলের নেতাকমীের্দর প্রতি আহŸান জানিয়ে বলেন, আপনারা যেন কেউ ভোটের মাঠ রেখে পালিয়ে না যান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে