শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মধ্যপ্রাচ্যের শ্রমবাজারে অস্থিরতা: কমেছে জনশক্তি রপ্তানি

যাযাদি রিপোটর্
  ১৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০

সরকারের নানা উদ্যোগের পরও মধ্যপ্রাচ্যের শ্রমবাজারে অস্থিরতাসহ শ্রমিকদের দক্ষতা না বাড়ায় জনশক্তি রপ্তানি কমেছে। চলতি বছরের ১০ মাসে গত বছরের তুলনায় জনশক্তি রপ্তানি কমেছে দুই লাখ ২০ হাজার ১৪৩ জন।

এ বছরের অক্টোবর পযর্ন্ত বাংলাদেশ থেকে মোট ছয় লাখ ১৪ হাজার ৫৮৫ জন কমীর্ বিদেশ গেছেন। ২০১৭ সালে একই সময় গেছেন আট লাখ ৩৪ হাজার ৭২৮ জন কমীর্। সে বছর মোট ১০ লাখ আট হাজার ৫২৫ জন কমীর্ কাজ নিয়ে বিভিন্ন দেশে গেছেন। সরকার চলতি বছরে ১২ লাখ কমীের্ক বিদেশে পাঠানোর লক্ষ্যমাত্রা ঘোষণা দিয়েছে। কিন্তু জনশক্তি রপ্তানিতে যে ধীরগতি, এতে লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টরা মনে করছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নিজস্ব লোকদের বিভিন্ন খাতে চাকরি দেয়ার জন্য বিদেশি শ্রমিকদের দেশটি থেকে বের করে দেয়ার ঘটনা বাড়ছে। পাশাপাশি লিবিয়াসহ বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত দেশে শ্রমিকদের জন্য কাজের ক্ষেত্র সংকুচিত হয়ে যাচ্ছে। এতে শ্রমিকদের দেশে ফেরত আসার ঘটনাও বাড়ছে। বিভিন্ন দেশ থেকে শ্রমিকরা ফিরলেও এখন পযর্ন্ত বিষয়টিকে আমলে নিচ্ছে না সরকার। এ জন্য মধ্যপ্রাচ্যের নিভর্রতা কমিয়ে আনাসহ বেশি কমীর্র বদলে দক্ষকমীর্ পাঠানোর দিকে মনোযোগ দেয়ার পরামশর্ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সিনিয়র গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, রেমিট্যান্স ও জনশক্তি রপ্তানি বাড়াতে মধ্যপ্রাচ্যের নিভর্রতা কমিয়ে নতুন বাজার খুঁজতে হবে। আমাদের সিঙ্গাপুর, জাপান, ইউরোপের মতো দেশের দিকে যেতে হবে। এ জন্য শিক্ষা, প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ, ভাষা, আইটি জ্ঞানসম্পন্ন কমীর্ তৈরিতে সরকারকে দীঘর্ মেয়াদে বিনিয়োগ করতে হবে। কারণ, তেলনিভর্র অথর্নীতির দেশগুলোর মধ্যে অভ্যন্তরীণ সংকট তৈরি হয়েছে। এতে দেশগুলোতে নিজস্ব লোকদের বিভিন্ন খাতে চাকরি দেয়ার জন্য বিদেশি শ্রমিকদের দেশটি থেকে বের করে দেয়ার ঘটনা বাড়ছে। পাশাপাশি আমাদের বেশিরভাগ অভিবাসী অদক্ষ বা অধর্দক্ষ। এ কারণে অন্যান্য দেশের তুলনায় তারা কম বেতন পেয়ে থাকেন। একইসঙ্গে বৈধপথে রেমিট্যান্স প্রভাব বাড়াতে সরকারকে আরও উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ’র (বায়রা) মহাসচিব শামীম আহমেদ নোমান বলেন, আমাদের কমীর্ পাঠানোর লক্ষ্য নিধার্রণ না করে বেশি করে দক্ষ জনশক্তি গড়ে তুলে নতুন নতুন দেশে কমীর্ পাঠাতে হবে। তাহলে কমীর্ কম পাঠিয়েও বেশি লাভবান হওয়া যাবে। এ ছাড়া আমাদের মধ্যপ্রাচ্যের নিভর্রতা কমাতে হবে। নতুন বাজারের দিকে যেতে হবে। এ বিষয়ে সরকারি ও বেসরকারিভাবে চেষ্টাও করা হচ্ছে বলেও জানান তিনি।

জনশক্তি রপ্তানি ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) পরিসংখ্যান থেকে জানা যায়, সৌদি আরবে চলতি বছরের ১০ মাসে কমীর্ গেছেন দুই লাখ ছয় হাজার ৭৬৮ জন। গত বছর একই সময় জনশক্তি রপ্তানি হয়েছিল চার লাখ ৬২ হাজার ৬৮৩ জন। সে বছর মোট রপ্তানি হয়েছে পঁাচ লাখ ৫১ হাজার ৩০৮ জন।

একইভাবে সংযুক্ত আরব আমিরাতে এ বছরের অক্টোবর পযর্ন্ত জনশক্তি রপ্তানি হয়েছে দুই হাজার ৫৯৯ জন। এর আগের বছরের একই সময় জনশক্তি রপ্তানি হয়েছিল তিন হাজার ২০১ জন। সে বছর মোট রপ্তানি হয়েছে চার হাজার ১৩৫ জন।

মধ্যপ্রাচ্যের আরেক দেশ কুয়েতে চলতি বছরের ১০ মাসে রপ্তানি হয়েছে ২৬ হাজার ৩৭৩ জন। গত বছরের একই সময় রপ্তানি হয়েছিল ৪২ হাজার ৩১ জন। মোট রপ্তানি হয়েছিল ৪৯ হাজার ৬০৪ জন।

ওমানে চলতি বছর রপ্তানি হয়েছে ৬০ হাজার ১৯৯ জন কমীর্। গত বছরের অক্টোবর পযর্ন্ত হয়েছিল ৭৪ হাজার ৯৪৩ জন কমীর্।

একইভাবে এ বছরের ১০ মাসে কাতারে কমীর্ রপ্তানি হয়েছে ৬৩ হাজার ৩৪৪ জন। গত বছর রপ্তানি হয়েছিল ৭০ হাজার ৪৪০ জন।

বাহরাইনে চলতি বছর রপ্তানি হয়েছে ৮১১ জন। গত বছর এ সময় রপ্তানি হয়েছিল ১৮ হাজার ৪১০ জন।

এদিকে বাংলাদেশের শ্রমিকদের বড় শ্রমবাজার মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি বাড়লেও কমেছে রেমিট্যান্স। চলতি বছরের ১০ মাসে দেশটিতে রপ্তানি হয়েছে এক লাখ ৫৫ হাজার ৫৫৮ জন। গত বছর রপ্তানি হয়েছিল ৯৯ হাজার ৭৮৭ জন। এর মধ্যে ১০ মাসে হয়েছিল ৬৬ হাজার ৩৮৬ জন।

সিঙ্গাপুরের নিমার্ণ খাত বাংলাদেশি শ্রমিকদের জন্য গুরুত্বপূণর্। দেশটিতে চলতি বছরের ১০ মাসে কমীর্ রপ্তানি হয়েছে ৩৫ হাজার ১১৫ জন। গত বছরের অক্টোবর পযর্ন্ত রপ্তানি হয়েছে ৩৪ হাজার ২৩৩ জন।

সূত্রে জানা যায়, ১৯৭৬ সাল থেকে চলতি বছরের অক্টোবর পযর্ন্ত এক কোটি ২০ লাখ ৭৯ হাজার ৫২৮ শ্রমিক (নারীসহ) বিশ্বের প্রায় সব দেশে কাজের জন্য গিয়েছেন। এসব শ্রমিকদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ দঁাড়িয়েছে ১৩ লাখ ৪৫ হাজার ৪৬৪ দশমিক ২৪ কোটি টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27639 and publish = 1 order by id desc limit 3' at line 1