শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঈশ্বরদী থেকে রূপপুর রেলপথ নিমাের্ণ চুক্তি সই

যাযাদি রিপোটর্
  ১১ জুলাই ২০১৮, ০০:০০

পাবনার ঈশ্বরদী থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পযর্ন্ত নতুন রেলপথ নিমাের্ণ ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে।

ভারতের জিপিটি এবং বাংলাদেশের এসইএল ও সিসিসিএল অংশীদারিত্বের ভিত্তিতে (জয়েন্ট ভেঞ্চার) ২৯৭ কোটি ৫৫ লাখ টাকায় ঈশ্বরদী বাইপাস টেক অফ পয়েন্ট থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পযর্ন্ত ২৬ দশমিক ৫২ কিলোমিটার ডুয়েল গেজ রেলপথ নিমার্ণ করবে।

চুক্তি অনুযায়ী, জিপিটি-এসইএল-সিসিসিএল জিভি আগামী ১৮ মাসের মধ্যে এ কাজ শেষ করবে বলে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন জানান।

মঙ্গলবার রেলভবনে এক অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) মো. মজিবর রহমান এবং ঠিকাদার কোম্পানির পক্ষে শুভাষ চন্দ্র হাওলাদার চুক্তিতে সই করেন।

রেলমন্ত্রী মো. মুজিবুল হক অনুষ্ঠানে বলেন, ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সরকারের একটি গুরুত্বপূণর্ প্রকল্প। এ প্রকল্পের মালামাল ও যন্ত্রপাতি পেঁৗছাতে এ রেললাইন নিমার্ণ করা হচ্ছে। নিমার্ণকারী প্রতিষ্ঠান খুব দ্রæত এ কাজ শেষ করবে বলে আশা করি।’

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে এ প্রকল্পের আওতায় যে ২৬ দশমিক ৫২ কিলোমিটার নতুন রেললাইন হবে, তার মধ্যে ২২ দশমিক ০২ কিলোমিটার হবে মূল লাইন, আর ৪ দশমিক ৫ কিলোমিটার হবে লুপ লাইন।

এছাড়া ১৩টি লেভেলক্রসিং গেট, একটি ‘বি’ শ্রেণির স্টেশন ভবন, একটি প্ল্যাটফমর্ এবং সাতটি বক্স কালভাটর্ নিমার্ণ করা হবে।

এই রেললাইন হলে চট্টগ্রাম ও খুলনা বন্দর থেকে সহজেই বিদ্যুৎ কেন্দ্রে মালামাল পরিবহন করা সম্ভব হবে বলে অনুষ্ঠানে আশা প্রকাশ করেন রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন।

অন্যদের মধ্যে সিসিসিএলের পরিচালক সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ এবং রেলপথ মন্ত্রণালয়ের ঊধ্বর্তন কমর্কতার্রা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<2917 and publish = 1 order by id desc limit 3' at line 1