বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গ্যাটকো মামলায় খালেদাকে হাজির করতে পরোয়ানা

যাযাদি রিপোটর্
  ১১ জানুয়ারি ২০১৯, ০০:০০
খালেদা জিয়া

এক দশক আগে দুদকের দায়ের করা গ্যাটকো দুনীির্ত মামলায় অভিযোগ গঠনের শুনানিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাজির করতে পরোয়ানা জারি করেছে আদালত।

খালেদাকে আদালতে আনতে ‘প্রোডাকশন ওয়ারেন্ট’ চেয়ে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বৃহস্পতিবার ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতে আজির্ জানান। এ ক্ষেত্রে তিনি শুনানিতে এই মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোটের্র নিদেের্শর বিষয়টি তুলে ধরেন।

তিনি বলেন, ‘ছয় মাসের মধ্যে এক মাস পার হয়ে গেছে। অথচ মামলাটির বিচারই শুরু করা যায়নি। তাই অল্প সময় অন্তর অন্তর তারিখ রাখা হোক। আসামিপক্ষের সময় চাওয়ায় আর কোনো অপযুক্তি মেনে নেয়ার জায়গা নেই।’

বৃহস্পতিবার মামলার অভিযোগ গঠন শুনানিতে আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বিএনপিপ্রধানের বাই এজেন্ট হাজিরা দেন।

পরে বিচারক আবু সৈয়দ দিলজার আহমেদ অভিযোগ গঠনের তারিখ ফের পিছিয়ে ১৬ জানুয়ারি দিন রাখেন। দুনীির্তর দুই মামলায় সাজা নিয়ে খালেদা জিয়া বতর্মানে কারাগারে রয়েছেন।

সেনা নিয়ন্ত্রিত তত্ত¡াবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী গ্যাটকো দুনীির্ত মামলা দায়ের করেন।

চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে সেখানে আসামি করা হয়। ওই বছর ১৮ সেপ্টেম্বর মামলাটি অন্তভুর্ক্ত করা হয় জরুরি ক্ষমতা আইনে। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক।

অভিযোগপত্রে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছেন।

আসামিদের কয়েকজনের রিট আবেদনে প্রায় আট বছর এই মামলার কাযর্ক্রম পুরোপুরি আটকে থাকে। খালেদা জিয়ার করা রিট আবেদনের নিষ্পত্তি করে হাইকোটর্ ২০১৫ সালে মামলার তার অংশের ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিলে মামলার কাযর্ক্রম শুরুর পথ তৈরি হয়।

কিন্তু গালীব ও তানভীরের রিট আবেদনের নিষ্পত্তি না হওয়ায় জজ আদালতে এই মামলার অভিযোগ গঠনের শুনানি শুরু করা যাচ্ছিল না। গ্যাটকোর দুই পরিচালকের রিট আবেদনে ২০০৮ সালের ২৯ জুলাই রুল জারির পাশাপাশি বিচারিক আদালতে মামলাটির কাযর্ক্রম স্থগিত করে দিয়েছিল হাইকোটর্।

সেই রুলের ওপর শুনানি শেষে গত বছরের ২৫ নভেম্বর সেটা খারিজ করে রায় দেয় বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের হাইকোটর্ বেঞ্চ।

একই সঙ্গে নিম্ন আদালতে মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তি এবং দুই সপ্তাহের মধ্যে আসামিদের বিচারিক আদালতে আত্মসমপের্ণর নিদির্শ দিয়েছিল হাইকোটর্ বেঞ্চ।

হাইকোটের্র ওই রায়ের ফলে বিচারিক আদালতে মামলাটি চলতে আইনগত কোনো বাধা নেই বলে তখন জানিয়েছিলেন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

মামলার ২৪ আসামির মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আকবর হোসেন, আবদুল মান্নান ভূঁইয়া, এমকে আনোয়ার এবং খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো মারা গেছেন।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদÐে দÐিত জামায়াত নেতা মতিউর রহমান নিজামীও এই মামলার একজন আসামি ছিলেন।

মামলার বাকি আসামিরা হলেন- সাবেক মন্ত্রী এম শামছুল ইসলাম, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম বন্দর কতৃর্পক্ষের সাবেক চেয়ারম্যান কমোডর জুলফিকার আলী, আকবর হোসেনের স্ত্রী জাহানারা আকবর, দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন এবং একেএম মুসা কাজল, এহসান ইউসুফ, প্রাক্তন নৌসচিব জুলফিকার হায়দার চৌধুরী, চট্টগ্রাম বন্দর কতৃর্পক্ষের প্রাক্তন সদস্য একে রশিদ উদ্দিন আহমেদ, গেøাবাল এগ্রোট্রেড প্রাইভেট লিমিটেডের (গ্যাটকো) পরিচালক শাহজাহান এম হাসিব, প্রাক্তন মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এবং প্রাক্তন জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31553 and publish = 1 order by id desc limit 3' at line 1