শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আন্তজাির্তক প্লাস্টিক মেলা উদ্বোধন

যাযাদি রিপোটর্
  ১৮ জানুয়ারি ২০১৯, ০০:০০
বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আন্তজাির্তক প্লাস্টিক, প্যাকেজিং এবং ইন্ডাস্ট্রিয়াল মেলার উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা Ñযাযাদি

১৪তম বাংলাদেশ আন্তজাির্তক প্লাস্টিক, প্যাকেজিং এবং ইন্ডাস্ট্রিয়াল মেলার উদ্বোধন করেছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে চার দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাতের উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ প্লাস্টিক পণ্য উৎপাদক এবং রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন, ব্যবসায়ীদের শীষর্ সংগঠন এফবিসিসিআই সভাপতি মোহাম্মদ শফিউল ইসলাম মহিউদ্দীন ও ইয়কার্রস ট্রেড অ্যান্ড মাকেির্টং কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট মিস জুডি ওয়াং।

উদ্বোধনের আগে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, প্লাস্টিক বাংলাদেশের অথর্নীতির একটি বিকাশমান শিল্প খাত। ইতোমধ্যে ছোট-বড় মিলিয়ে পঁাচ হাজার ৩০টি ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে। এই খাতের উন্নয়নের জন্য জাতীয় শিল্পনীতি-২০১৬ তে আমরা প্লাস্টিক শিল্পকে অগ্রাধিকার তালিকার শীষর্স্থানে রেখেছি। ইতোমধ্যে মুন্সীগঞ্জের সিরাজদিখানে ৫০ একর জমির ওপর একটি প্লাস্টিক শিল্পনগরী গড়ে তোলার কাজ চলছে।

এ খাতের নানা সমস্যা সমাধানের কথা জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, এই সরকার ব্যবসা করে না, তবে ব্যবসাবান্ধব সরকার। প্লাস্টিকসহ সব ধরনের খাতেই যেসব সমস্যা আছে, সেগুলো সমাধানে আমরা কাজ করছি। একটা টিম হয়ে কাজ করলে এসব সমাধান দ্রæত আসবে।

বিশেষ অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, নিবার্চনের আগে এফবিসিসিআই’র আয়োজনে এক ব্যবসায়ী সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সেখানে আপনারা (ব্যবসায়ীরা) আমাদের সমথর্ন দিয়েছিলেন। এখন আমাদের দায়িত্ব আপনাদের সব সমস্যার সমাধান করা।

এ সময় প্লাস্টিক শিল্পের আরও অগ্রগতি কামনা করে তিনি বলেন, ব্যাকওয়াডর্ লিংকেজ ইন্ডাস্ট্রি গড়ে তুলতে পারলে এই শিল্প অন্য স্তরে চলে যাবে। তবে রিসাইকেল ইন্ডাস্ট্রির মাধ্যমে প্লাস্টিক বজর্্য ব্যবস্থাপনায় ভূমিকা রাখা এই খাতের ব্যবসায়ী আমাদের দরকার।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, প্লাস্টিক শিল্প দেশীয় অথর্নীতিতে যে অবদান রাখছে এবং সাফল্যের সঙ্গে এগিয়ে চলেছে, ১৪তম আন্তজাির্তক প্লাস্টিক ফেয়ার ২০১৯ তার প্রমাণ। এবার ১৯টি দেশ থেকে ৪৬০টি প্রতিষ্ঠান ৭৮০টি স্টল বা বুথ নিয়ে অংশ নিচ্ছে।

প্লাস্টিক খাতে কমপ্লায়েন্স ইন্ডাস্ট্রি গড়ে তোলার তাগিদ দিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, ব্যবসা এখন চীন থেকে সরে যাচ্ছে। তাই আমরা যদি আমাদের দেশে প্লাস্টিক খাতের কমপ্লায়েন্স ইন্ডাস্ট্রি গড়ে তুলতে পারি, তাহলে এই খাতে বিশ্ববাজারে আমরা ভালো অবস্থান নিতে পারব। বতর্মানে বাংলাদেশে অভ্যন্তরীণভাবে ২৫ হাজার কোটি টাকার পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে। এর থেকে সরকারি কোষাগারে প্রতি বছর ৩ হাজার ৫০০ কোটি টাকা রাজস্ব জমা হয়। আর ৫৪৬ বিলিয়ন মাকির্ন ডলারের বিশ্ববাজারে বাংলাদেশের অজর্ন ০.৬%।

এছাড়াও শিল্পমন্ত্রী, সরকার এবং ব্যবসায়ী সংগঠনগুলোর কাছে প্লাস্টিক ব্যবসা সংক্রান্ত নানাবিধ দাবিদাওয়া তুলে ধরেন বিজিএমইএ সভাপতি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি মোহাম্মদ শফিউল ইসলাম মহিউদ্দীন ও ইয়কার্রস ট্রেড অ্যান্ড মাকেির্টং কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট মিস জুডি ওয়াং।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই মেলা চলবে রোববার (২০ জানুয়ারি) পযর্ন্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32604 and publish = 1 order by id desc limit 3' at line 1