শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকায় সংবাদ সম্মেলন

ব্যক্তিগত কারণে বিভক্ত প্রবাসী সংগঠনগুলো

যাযাদি রিপোটর্
  ২০ জানুয়ারি ২০১৯, ০০:০০
ঢাকা রিপোটার্সর্ ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নথর্ আমেরিকা’র (ফোবানা) নেতারা Ñযাযাদি

উত্তর আমেরিকায় প্রবাসী বাংলাদেশিদের পরিচালিত বিভিন্ন সংগঠনে যে বিভক্তি দেখা যাচ্ছে, সেজন্য ‘ব্যক্তিগত ও কৌশলগত কারণ’কে দায়ী করেছেন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নথর্ আমেরিকা’র (ফোবানা) নেতারা। তাদের দাবি, রাজনৈতিক বা অন্য কোনো কারণে নয়, ব্যক্তিগত কারণেই উত্তর আমেরিকা প্রবাসী বাংলাদেশিদের সংগঠনগুলোতে বিভক্তি দেখা যাচ্ছে।

শনিবার ঢাকা রিপোটার্সর্ ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এমনটি দাবি করেন ফোবানার নেতারা। আগামী সেপ্টেম্বরে আমেরিকায় ফোবানা সম্মেলন আয়োজনের বিস্তারিত তুলে ধরতে এ সংবাদ সম্মেলন ডাকা হয়।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন ফোবানার স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একই সময়ে উত্তর আমেরিকায় আরেকটি সংগঠনের সম্মেলন রয়েছে। আগে আমরা একসঙ্গেই সব অনুষ্ঠানের আয়োজন করতাম। কিন্তু এখন এই বিভক্তিতে আমরা লজ্জিত। এমনকি প্রবাসীদের এই বিভক্তির কারণে আমরা যথেষ্ট দুবর্ল হয়ে পড়েছি। তবে এই বিভক্তির পেছনে কোনো রাজনৈতিক কারণ নেই। দলমতের ঊধ্বের্ থেকে আমরা বাংলাদেশি সংস্কৃতিকে বিশ্বের কাছে পরিচিত করার কাজ করছি।

জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করতে চাইলেও তা দেয়া হয়নি অভিযোগ করে ফোবানার নেতা মোহাম্মদ হোসেন বলেন, আমরা এই সংবাদ সম্মেলনটি প্রেসক্লাবে করতে চেয়েছিলাম। আমাদের বুকিং দেয়ার পর সংবাদ সম্মেলনের ঠিক আগের দিন কোনো কারণ না দেখিয়েই বুকিংটি বাতিল করা হয়। আমাদের কাছে মনে হয়েছে ওই বিভক্তির কারণে সৃষ্ট বতর্মান প্রতিপক্ষ যে কোনো উপায়ে চাপ প্রয়োগ করে প্রেসক্লাবের শিডিউলটি বাতিল করিয়েছে।

ফোবানার আসন্ন সম্মেলন সম্পকের্ তিনি বলেন, শুরু থেকে এই সংগঠনটি উত্তর আমেরিকা প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সেতুবন্ধনের দায়িত্ব পালন করছে। সে লক্ষ্যে প্রতিবারের মতো এবারও আমেরিকায় সম্মেলনটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রবাসে বসবাস করলেও নিজ মাতৃভূমির সামাজিক-সাংস্কৃতিক ঐতিহ্যকে ধারণ ও লালন করার মধ্য দিয়ে প্রবাসী বাংলাদেশিরা নিজেদের গবির্ত পরিচয় উপস্থাপন করতে চায়। এই সম্মেলনে বাংলাদেশের বিশিষ্টজনরা অংশ নিয়ে থাকেন।

আমরা বিশ্বাস করি, আমন্ত্রিত বাংলাদেশি গুণী ব্যক্তিদের উপস্থিতির মাধ্যমে সম্মেলনে দেশের শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্য চচার্র যে অনুশীলন হবে, তাতে প্রবাসী পরিবারগুলোর বিপরীত সাংস্কৃতিক পরিমÐলে বেড়ে ওঠা নতুন প্রজন্মের সদস্যদের মধ্যে শেকড়ের কৃষ্টি ও সংস্কৃতির প্রতি আকষর্ণ গড়ে উঠবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের ফোবানা সম্মেলনে দেশি-বিদেশি পণ্যের স্টলের পাশাপাশি থাকবে শিল্প-সাহিত্য, সংস্কৃতি, চিকিৎসাবিজ্ঞান, ব্যবসা-বাণিজ্য, জলবায়ু, নদী, ট্যুরিজম, পানিসহ সমসাময়িক গুরুত্বপূণর্ বিষয়ের ওপর সেমিনার। বরাবরের মতোই থাকবে বিশিষ্টজনদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচাযর্ অধ্যাপক জসীম উদ্দীন আহমেদ, দ্য এশিয়ান এইজের কনসালট্যান্ট এডিটর মোস্তফা কামাল মজুমদার, সাংবাদিক মোহাম্মদ জাহাঙ্গীর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রিতা রহমান, ফোবানা স্টিয়ারিং কমিটির কাযর্করী সাধারণ সম্পাদক কাজী আজম প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33002 and publish = 1 order by id desc limit 3' at line 1