শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নবম ওয়েজবোডের্র সুপারিশ পযাের্লাচনায় মন্ত্রিসভা কমিটি

যাযাদি রিপোটর্
  ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০

নতুন সরকার গঠন হওয়ায় সংবাদপত্র ও বাতার্ সংস্থার কমীের্দর বেতন বাড়াতে নবম মজুরি বোডের্র সুপারিশ পযাের্লাচনায় আগের মন্ত্রিসভা কমিটি পুনগর্ঠন করে দিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কাযার্লয়ে নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে প্রধান করে সাত সদস্যের এ কমিটি করা হয় বলে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান।

তিনি বলেন, ‘সরকারের শেষ সময় কমিটি করা হয়েছিল, মন্ত্রী পরিবতর্ন হয়ে যাওয়ায় ওই কমিটি পুনগর্ঠন করা হয়েছে।’

পুনগির্ঠত কমিটিতে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ন, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং শ্রম ও কমর্সংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানকে সদস্য করা হয়েছে।

নবম মজুরি বোডের্র সুপারিশ পযাের্লাচনায় গত ৩ ডিসেম্বর ওই সময়ের সংস্কৃতিমন্ত্রীকে প্রধান করে পঁাচ সদস্যের একটি কমিটি করে দিয়েছিল মন্ত্রিসভা। ওই কমিটিতে শিল্পমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্রী এবং শ্রম প্রতিমন্ত্রীকে রাখা হয়েছিল।

আগের কমিটির সদস্যদের মধ্যে শুধু স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর জায়গা হয়নি নতুন মন্ত্রিসভায়।

আগের কমিটির চারজন সদস্য মন্ত্রিসভায় না থাকায় ওই কমিটির সভা করা যায়নি বলে নতুন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ রোববার এক অনুষ্ঠানে জানিয়েছিলেন।

এক প্রশ্নে মন্ত্রী পরিষদ সচিব বলেন, আগের কমিটির কাযর্পরিধি ঠিক রাখা হয়েছে। সেই হিসেবে আগামী ২৮ জানুয়ারির মধ্যে নবম বেতন কাঠামোর প্রজ্ঞাপন জারি করতে হবে। তবে পুনগির্ঠত কমিটি চাইলে সময় বাড়াতে পারবে।

প্রস্তাবিত নতুন কাঠামোতে পঁাচটি শ্রেণিতে ১৫টি বেতনক্রম নিধার্রণের সুপারিশ করা হয়েছে জানিয়ে শফিউল এর আগে বলেছিলেন, প্রথম তিন গ্রেডে ৮০ শতাংশ এবং শেষের তিন গ্রেডে ৮৫ শতাংশ বেতন বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

এর আহে ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর সাংবাদিকদের মূল বেতন ৭৫ শতাংশ বাড়িয়ে অষ্টম মজুরি কাঠামো ঘোষণা করে সরকার, যা ওই বছরের ১১ সেপ্টেম্বর থেকে কাযর্কর ধরা হয়।

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে গত ২৯ জানুয়ারি ১৩ সদস্যের নবম ওয়েজবোডর্ গঠন করা হয়।

এরপর গত ১১ সেপ্টেম্বর সংবাদপত্র ও বাতার্ সংস্থার কমীের্দর জন্য মূল বেতনের ৪৫ শতাংশ মহাঘর্ ভাতা ঘোষণা করে সরকার, যা গত ১ মাচর্ থেকে কাযর্কর করার কথা বলা হয়।

নবম ওয়েজবোডের্র প্রধান বিচারপতি নিজামুল হক গত ৪ নভেম্বর সচিবালয়ে তখনকার তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে প্রতিবেদন জমা দেন।

২০১৫ সালে সরকারি কমর্চারীদের নতুন বেতন কাঠামো ঘোষণার পর থেকেই নতুন বেতন কাঠামোর দাবি জানিয়ে আসছিল সাংবাদিকদের সংগঠনগুলো। এ দাবিতে তারা বিভিন্ন কমর্সূচিও পালন করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33312 and publish = 1 order by id desc limit 3' at line 1