logo
শনিবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

  যাযাদি রিপোটর্   ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

গামের্ন্টস শ্রমিকদের দাবি না মানলে লাগাতার কমর্সূচি

গামের্ন্টস শিল্পে ঘোষিত ন্যূনতম মজুরি নিয়ে শ্রম অসন্তোষকে কেন্দ্র করে শ্রমিকদের বিরুদ্ধে ঢালাওভাবে বিভিন্ন কারখানার মামলা প্রত্যাহার, গ্রেপ্তারকৃতদের অবিলম্বে মুক্তি এবং গণহারে চাকরিচ্যুত শ্রমিকদের পুনবর্হাল করার দাবি জানিয়েছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে সংবাদ সম্মেলন করে আইবিসি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইবিসির মহাসচিব সালাউদ্দিন স্বপন।

এ সময় বক্তারা বলেন, বতর্মান সরকার নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে বিষয়টি মনিটর না করলে শ্রমিকদের বিরুদ্ধে মালিকদের চলমান নিপীড়ন-নিযার্তন নীরব দশর্ক হয়ে দেখছেন। আমরা বিশ্বাস করি সরকার অবিলম্বে আমাদের দাবি বাস্তবায়ন করবে। অন্যথায় আইবিসি নিজস্ব অবস্থান থেকে প্রয়োজনে আন্তজাির্তক সংগঠনসহ অন্যান্য আন্তজাির্তক ফোরামে বিষয়টি উত্থাপন করতে বাধ্য হবে যা দেশের জন্য মঙ্গলজনক হবে না।

দাবিসমূহ হলো- সব মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, গ্রেপ্তারকৃত শ্রমিকদের মুক্তি দিতে হবে, চাকরিচ্যুত সব শ্রমিকদের কাজে পুনবর্হাল করতে হবে, শ্রমিকদের বিরুদ্ধে সব ধরনের নিপীড়ন নিযার্তন বন্ধ করতে হবে ও মজুরি গ্রেড প্রকাশের পর থেকে প্রোডাকশনের নামে টাগের্ট দিয়ে চলমান শ্রমিক হয়রানি বন্ধ করতে হবে।

তারা আরও জানান, আইবিসি উল্লিখিত দাবি নিয়ে আগামী ২৬ ফেব্রæয়ারি শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি দেয়া হবে। দাবিগুলো বাস্তবায়ন না করলে আইবিসি লাগাতার কমর্সূচি ঘোষণা করবে।

এ সময় উপস্থিত ছিলেন-আইবিসির চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ, সিনিয়র ভাইস চেয়ারম্যান আমিরুল হক আমিন, আইবিসি সাবেক মহাসচিব মো. তৌহিদুর রহমান, কুতুবউদ্দিন আহমেদ, বাবুল আক্তার, আইবিসির কেন্দ্রীয় নেত্রী নাজমা আক্তার, কেন্দ্রীয় নেতা জেডএম কামরুল আনাম, রুহুল আমিন, নজরুল ইসলাম প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে