logo
বুধবার ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৫ মার্চ ২০১৯, ০০:০০  

সংসদীয় স্থায়ী কমিটির সঙ্গে প্রাক-বাজেট আলোচনা অর্থমন্ত্রীর

জাতীয় সংসদে আগামী ৬ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। নতুন অর্থবছরের বাজেট প্রণয়নে নীতিগত বিষয়সমূহের ওপর মতবিনিময়ের জন্য সংসদীয় স্থায়ী কমিটির সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় বসেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে এই সভা শুরু হয়। সভায় বাণিজ্য মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষি মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ বিভিন্ন স্থায়ী কমিটির সভাপতি ও সদস্যরা উপস্থিত ছিলেন।

সভার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম বলেন, বিকাল ৩টার দিকে বৈঠক শুরু হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন।

গত ১০ মার্চ দেশের থিংক ট্যাংক প্রতিষ্ঠানসমূহের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে প্রাক-বাজেট আলোচনা শুরু করেন অর্থমন্ত্রী। পরে ধারাবাহিকভাবে এনজিও, মন্ত্রণালয়, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে একই বিষয়ে আলোচনায় বসবেন তিনি।

জানা গেছে, আগামী অর্থবছরের জন্য প্রাথমিকভাবে বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৪ হাজার ৯৫০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের বাজেটের চেয়ে প্রায় ৬০ হাজার কোটি টাকা বা সাড়ে ১৩ শতাংশ বেশি।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারকে মূল ভিত্তি হিসেবে বিবেচনায় নিয়ে এবারের বাজেট প্রণয়ন করা হচ্ছে। দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা এবং বিনিয়োগ আকৃষ্ট এবারের বাজেটের অন্যতম লক্ষ্য। সবচেয়ে বেশি জোর দেয়া হচ্ছে দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থানে। এ ছাড়া আগামী বাজেটে গ্রামীণ মানুষের জীবনমান উন্নয়নে থাকছে বিশেষ পদক্ষেপ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে