বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের পদযাত্রা আজ

যাযাদি রিপোর্ট
  ২১ মার্চ ২০১৯, ০০:০০
এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের পদযাত্রা আজ যাযাদি রিপোর্ট এমপিওভুক্তির দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বুধবার পদযাত্রা স্থগিত করে আজ বৃহস্পতিবার পদযাত্রার ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার। প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রার জন্য বুধবার সকাল থে?কে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নেন। কিন্তু সারা ঢাকায় শিক্ষার্থী?দের আন্দোলনের কারণে এ পদযাত্রা তারা স্থগিত করেন। ডলার বলেন, 'ঢাকায় শিক্ষার্থীরা আন্দোলন করছে। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর কার্যালয়মুখী পদযাত্রা শিক্ষার্থীদের জন্য সমস্যা এবং আমাদের জন্যও সমস্যা। তাই ২১ মার্চ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাব থেকে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা করব।' তারা বলেন, নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন দীর্ঘদিন যাবৎ নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে নিয়মতান্ত্রিকভাবে সরকারের দৃষ্টি আকর্ষণ করে মানবিক আবেদন জানিয়ে আসছে। আন্দোলনের একপর্যায়ে ২০১৮ সালের ৫ জানুয়ারি এক সংবাদমাধ্যমে উপস্থিত প্রধানমন্ত্রীর একান্ত সচিব বলেন, 'প্রধানমন্ত্রী আপনাদের দাবি মেনে নিয়েছেন। অনশন ভেঙে আপনাদের প্রতিষ্ঠানে ফিরে যেতে বলেছেন।' পরবর্তী সময়ে অনশন চলাকালে ২০১৮ সালের ১১ জুলাই তৎকালীন শিক্ষামন্ত্রী ও সচিবদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়। ওই দিন বিকালে জাতীয় প্রেসক্লাবে অনশনরত অবস্থায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, রাশেদা কে চৌধুরী, তারেক জিয়া উদ্দিন এসে বলেন, প্রধানমন্ত্রী আপনাদের দাবি অবশ্যই পূরণ করবেন। আপনারা অনশন ভেঙে বাড়ি ফিরে যান। আমরা সন্তুষ্ট চিত্তে বাড়ি ফিরে যাই। পরবর্তী সময়ে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণ করে। কিন্তু অজানা কারণে এখনো এ বিষয়ে সুস্পষ্ট কোনো অগ্রগতি লক্ষ করা যাচ্ছে না। তাই এখন প্রধানমন্ত্রী আমাদের একমাত্র সম্বল। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য এই পদযাত্রা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় ও সারা দেশের দেড় হাজারের বেশি শিক্ষক কর্মচারী জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থানস্থলে আ?ছেন।

এমপিওভুক্তির দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বুধবার পদযাত্রা স্থগিত করে আজ বৃহস্পতিবার পদযাত্রার ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার।

প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রার জন্য বুধবার সকাল থে?কে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নেন। কিন্তু সারা ঢাকায় শিক্ষার্থী?দের আন্দোলনের কারণে এ পদযাত্রা তারা স্থগিত করেন।

ডলার বলেন, 'ঢাকায় শিক্ষার্থীরা আন্দোলন করছে। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর কার্যালয়মুখী পদযাত্রা শিক্ষার্থীদের জন্য সমস্যা এবং আমাদের জন্যও সমস্যা। তাই ২১ মার্চ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাব থেকে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা করব।'

তারা বলেন, নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন দীর্ঘদিন যাবৎ নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে নিয়মতান্ত্রিকভাবে সরকারের দৃষ্টি আকর্ষণ করে মানবিক আবেদন জানিয়ে আসছে। আন্দোলনের একপর্যায়ে ২০১৮ সালের ৫ জানুয়ারি এক সংবাদমাধ্যমে উপস্থিত প্রধানমন্ত্রীর একান্ত সচিব বলেন, 'প্রধানমন্ত্রী আপনাদের দাবি মেনে নিয়েছেন। অনশন ভেঙে আপনাদের প্রতিষ্ঠানে ফিরে যেতে বলেছেন।'

পরবর্তী সময়ে অনশন চলাকালে ২০১৮ সালের ১১ জুলাই তৎকালীন শিক্ষামন্ত্রী ও সচিবদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়। ওই দিন বিকালে জাতীয় প্রেসক্লাবে অনশনরত অবস্থায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, রাশেদা কে চৌধুরী, তারেক জিয়া উদ্দিন এসে বলেন, প্রধানমন্ত্রী আপনাদের দাবি অবশ্যই পূরণ করবেন। আপনারা অনশন ভেঙে বাড়ি ফিরে যান। আমরা সন্তুষ্ট চিত্তে বাড়ি ফিরে যাই। পরবর্তী সময়ে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণ করে। কিন্তু অজানা কারণে এখনো এ বিষয়ে সুস্পষ্ট কোনো অগ্রগতি লক্ষ করা যাচ্ছে না। তাই এখন প্রধানমন্ত্রী আমাদের একমাত্র সম্বল। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য এই পদযাত্রা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় ও সারা দেশের দেড় হাজারের বেশি শিক্ষক কর্মচারী জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থানস্থলে আ?ছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<41894 and publish = 1 order by id desc limit 3' at line 1