logo
বুধবার ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০  

পূর্বঘোষণা ছাড়াই স্কুল পরিদর্শনের নির্দেশ

শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ পরিদর্শনের ওপর জোর দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। তবে এবার নোটিশ না দিয়েই বা পূর্ব ঘোষণা ছাড়াই মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শনের নির্দেশনা দিয়েছেন অধিপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিজ নিজ জেলা এবং উপজেলার সংশ্লিষ্ট অফিস ও মাধ্যমিক বিদ্যালয়সমূহ পূর্ব ঘোষণা ব্যতিরেকে প্রতি সপ্তাহে কমপক্ষে একটি প্রতিষ্ঠান পরিদর্শন করবেন এবং প্রতিবেদন প্রস্তুত করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ তাদের পরিদর্শনকৃত চার সপ্তাহের প্রতিবেদনসমূহের সারসংক্ষেপ জেলা শিক্ষা অফিসার বরাবর প্রেরণ করবেন। জেলা শিক্ষা অফিসারগণ তাদের নিজ নিজ পরিদর্শন প্রতিবেদন এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণের প্রতিবেদনসমূহের সারসংক্ষেপ প্রস্তুত করে প্রতিবেদন প্রতি মাসের ৭ তারিখের মধ্যে ই-মেইলে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

মাউশি মহাপরিচালক স্বাক্ষরিত নির্দেশনা সব জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে বৃহস্পতিবার (১১ এপ্রিল)।

এর আগে গত ৩ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছিল। সেই নির্দেশনায় শিক্ষা প্রশাসনের কর্মকর্তাগণ দাপ্তরিক কাজে বা ব্যক্তিগত কারণে ঢাকার বাইরে অবস্থানকালে সংশ্লিষ্ট স্থানের শিক্ষাপ্রতিষ্ঠান তাৎক্ষণিকভাবে পরিদর্শন করার নির্দেশ দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের কর্ম তৎপরতা বৃদ্ধি, শিক্ষকগণ কর্তৃক পাঠদানে অধিকতর যত্নবান হওয়া এবং শিক্ষক-কর্মচারীগণের প্রাত্যহিক নিয়মিত উপস্থিতির বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং এ বিভাগের অধীন অধিদপ্তর এবং মাঠপর্যায়ে কর্মরত কর্মকর্তাগণ দাপ্তরিক কাজে ব্যক্তিগত কারণে ঢাকার বাইরে অবস্থানকালে তিনি যে জেলা-উপজেলা অবস্থান করবেন সে জেলা-উপজেলার কমপক্ষে দুইটি করে শিক্ষা প্রতিষ্ঠান তাৎক্ষণিকভাবে পরিদর্শন করবেন।

পরিদর্শনকালে অননুমোদিতভাবে অনুপস্থিত শিক্ষক-কর্মচারীকে তাৎক্ষণিকভাবে সাময়িক বরখাস্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে প্রতিবেদন পাঠানোর জন্য বলা হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে