বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চালু হলো শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউট

যাযাদি রিপোর্ট
  ০৫ জুলাই ২০১৯, ০০:০০
শেখ হাসিনা জাতীয় বার্ন ও পস্নাস্টিক সার্জারি ইনস্টিটিউট উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক -যাযাদি

চিকিৎসাসেবা কার্যক্রমের মধ্যদিয়ে চালু হলো বিশ্বের বৃহত্তম বার্ন ইনস্টিটিউট 'শেখ হাসিনা জাতীয় বার্ন ও পস্নাস্টিক সার্জারি ইনস্টিটিউট'।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর চাঁনখারপুল এলাকায় ১৮তলা বিশিষ্ট এই বিশেষায়িত ইনস্টিটিউটের কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ইনস্টিটিউটের উদ্বোধন করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মু্যরালে পুষ্পস্তবক দেয়ার মাধ্যমে হাসপাতালের সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এরপর হাসপাতালের সেবা কার্যক্রম ও বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরিদর্শন শেষে একটি উদ্বোধনী আলোচনা অনুষ্ঠানে অংশ নেন তিনি। আলোচনায় দেশের মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়।

উদ্বোধনকালে মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

'শেখ হাসিনা জাতীয় বার্ন ও পস্নাস্টিক সার্জারি ইনস্টিটিউট' এ রয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা। বিশ্বের সর্ববৃহৎ ৫০০ শয্যা বিশিষ্ট এ ইনস্টিটিউটে রয়েছে পস্নাস্টিক সার্জারির সব ধরনের বিশেষায়িত শাখা। যার মাধ্যমে বার্ন ও পস্নাস্টিক সার্জারির সব চিকিৎসাসেবা ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমেই দেয়া সম্ভব হবে। এ ইনস্টিটিউটে দেশের প্রথম আন্তর্জাতিক মানসম্পন্ন স্কিন ব্যাংক সুবিধা চালু করা হবে। এ ছাড়া বার্ন ও বার্ন পরবর্তী শারীরিক অক্ষমতার সর্বাধুনিক চিকিৎসাসেবাগুলোও দেয়া সম্ভব হবে এ ইনস্টিটিউটেই।

অন্যদিকে দেশের প্রথম স্বতন্ত্র কম্প্রিহেনসিভ ক্লেফট ও ক্রেনিওফেসিয়াল সেন্টার রয়েছে এ ইনস্টিটিউটে। যেখানে ঠোঁট কাটা ও তালু ফাটা রোগীদের সমন্বিত ও দীর্ঘমেয়াদি চিকিৎসাসেবা দেয়া হবে। পাশাপাশি দুর্ঘটনায় বিচ্ছিন্ন হওয়া অঙ্গ-প্রত্যঙ্গ পুনঃস্থাপনের জন্য রয়েছে স্বয়ংসম্পূর্ণ মাইক্রো সার্জারি ইউনিট। এ ছাড়া ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা ও পরবর্তী রিকনস্ট্রাকশন এবং ব্রেস্টের নানা ধরনের জটিলতা সমাধানে এ ইনস্টিটিউটে রয়েছে দেশের প্রথম ও স্বয়ংসম্পূর্ণ কম্প্রিহেনসিভ ব্রেস্ট সার্জারি বিভাগ।

এ ছাড়া এ ইনস্টিটিউটে আরও রয়েছে- সরকারি পর্যায়ে দেশের প্রথম সর্বাধুনিক অ্যাসথেটিক সার্জারি সেন্টার। যেখানে দেওয়া হবে- লেজার, লাইপোসাকশন, হেয়ার ট্রান্সপস্নান্ট ও অ্যান্ডোস্কোপিক অ্যাস্থেটিকসহ এমআরআই, সিটি স্ক্যান ও রেডিওলজি সেবা।

অন্যদিকে পস্নাস্টিক সার্জারিতে দক্ষ চিকিৎসক তৈরিতে এ ইনস্টিটিউটে রয়েছে এফসিপিএস, এমএস কোর্সসহ বিভিন্ন ক্লিনিক্যাল প্‌?শিক্ষণ সুবিধা।

এ ইনস্টিটিউটের ভবনটি তিনটি বস্নকে ভাগ করা হয়েছে। এগুলো হলো- ইস্ট বস্নক: বার্ন কেয়ার, সেন্ট্রাল বস্নক: অ্যাকাডেমিক ও অ্যাডমিনিস্ট্রেটিভ এবং ওয়েস্ট বস্নক: পস্নাস্টিক সার্জারি কেয়ার। এ তিন ভাগে রয়েছে তিনটি বেজমেন্ট, যেখানে একসঙ্গে ২৫০টি গাড়ি পার্কিং করা যাবে। ভবনের ছাদে রয়েছে হেলিপ্যাড সুবিধা। আরও রয়েছে- ১০টি অত্যাধুনিক অপারেশন থিয়েটার, ৩৫০ আসন বিশিষ্ট মিলনায়তন, লাইব্রেরি, মাল্টি পারপাস কনফারেন্স হল, ১৬টি লিফট এবং ২টি অ্যাসক্যালেটর।

আনুষ্ঠানিকভাবে এদিন হাসপাতালের উদ্বোধন হলেও আরও তিন দিন আগেই পরীক্ষামূলকভাবে এখানকার সেবা কার্যক্রম শুরু করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<56693 and publish = 1 order by id desc limit 3' at line 1