logo
শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৮ জুলাই ২০১৯, ০০:০০  

ঢাবিতে সাত কলেজের অধিভুক্তি বাতিল চেয়ে শাহবাগে অবরোধ

যাযাদি ডেস্ক

রাজধানীর সাতটি সরকারি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শাহবাগে সড়ক অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার বেলা ১২টা থেকে ঢাবি শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে শাহবাগ মোড় দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। তারা টিএসসিতে রাজু ভাস্কর্য মোড়ও সড়ক অবরোধ করে রেখেছে।

এতে নগরবাসীর সাধারণ চলাচলে বিঘ্ন হওয়ার পাশাপাশি সংলগ্ন বিএসএমএমইউ ও বারডেম এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যেতে বিপাকে পড়েছেন রোগী ও স্বজনরা।

বিক্ষোভরতদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র মোস্তাকিম আহমেদ আশিক বলেন, 'সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ায় শিক্ষার্থীদের প্রশাসনিক কার্যক্রম ও একাডেমিক কার্যক্রমে ধীরগতি দেখা দিয়েছে। নিয়মিত পাঠদান, ফলাফল প্রকাশ ব্যাহত হওয়ার সঙ্গে সেশনজট সমস্যায় পড়ছি আমরা।'

'এমনকি এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচয় সংকটেও ভুগতে হতে পারে।'

এর আগে বেলা ১১টা থেকে তারা ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে স্স্নোগান দিতে দিতে তারা প্রথমে রাজু ভাস্কর্য এলাকায় এবং পরে শাহবাগ মোড় অবরোধ করেন।

২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্তি বাতিলের দাবি তোলার পাশাপাশি এর আগে পর্যন্ত ভিন্ন রং ও নকশাসহ কলেজের নাম উলেস্নখ করে সাত কলেজের শিক্ষার্থীদের আলাদা সার্টিফিকেট দেয়ার দাবি জানান বিক্ষোভরতরা।

আগের দিনই খাতা মূল্যায়ন যথাযথ না হওয়ার অভিযোগে ও মানোন্নয়নের নিয়ম নিয়ে অসন্তোষ প্রকাশ করে সাড়ে তিন ঘণ্টা নিউ মার্কেট মোড় অবরোধ করে বিক্ষোভ দেখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা।

এর আগেও সেশনজট নিরসন, অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ পাঁচ দফা দাবিতে তারা কয়েকবার আন্দোলনে নামলেও উপাচার্যের আশ্বাসে পরে তা স্থগিত করে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে