logo
শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২১ জুলাই ২০১৯, ০০:০০  

সৌদি পৌঁছেছেন ৬৬ হাজার ৩৭৮ বাংলাদেশি হজযাত্রী

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৯২৩ জন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

পবিত্র হজ পালনে ৬৬ হাজার ৩৭৮ জন বাংলাদেশি সৌদি আরব পৌঁছেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৬০৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৬১ হাজার ৭৭৪ জন রয়েছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৯৪টি ও সৌদি এয়ারলাইন্সের ৮৯টিসহ মোট ১৯৩টি ফ্লাইটে তারা সেখানে পৌঁছান।

শুক্রবার দিবাগত রাত ৩টায় (সৌদি সময়) মক্কা থেকে ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় প্রশাসনিক দল-১ এর দলনেতা ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জহির আহমেদের নেতৃত্বে হজ প্রশাসনিক দলের কর্মকর্তারা, চিকিৎসক দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা সরেজমিনে মিনা, মুজদালিফা এবং আরাফা পরিদর্শন করেন।

অন্যদিকে, বাংলাদেশ হজ অফিস মক্কার কনসাল (হজ) মোহাম্মাদ আবুল হাসান এবং আইটি দলের দলনেতা রাশিদুল হাসান লিটন ভারতীয় হজ অফিস মক্কার কনসাল (হজ) ওয়াই সাবিরের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন। সভায় দুই দেশের সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়।

চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৯২৩ জন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। শেষ ফ্লাইট আগামী ৫ আগস্ট। হাজিদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে