logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৬ আগস্ট ২০১৯, ০০:০০  

নন-এমপিও সহকারী গ্রন্থাগারিকদের মানববন্ধন

যাযাদি রিপোর্ট

দারুল ইহসান বিশ্বববিদ্যালয় থেকে সনদ অর্জনকারী নন এমপিও সহকারী গ্রন্থাগারিকদের এমপিওভুক্তির জন্য মানববন্ধন করেছে নন-এমপিও সহকারী গ্রন্থাগারিক অ্যাসোসিয়েশন।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে নেতৃত্ব দেন নন এমপিও সহকারী গ্রন্থাগারিক অ্যাসোসিয়েশনের আহ্বায়ক মোহাম্মদ আলী। এ সময় কমিটির অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদ অর্জনকারীদের এমপিওভুক্তির ক্ষেত্রে দ্বৈতনীতি অনুসরণ করে চলেছে যথাযথ কর্তৃপক্ষ। সাধারণ সরকারি বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত হয়েও দীর্ঘ কয়েক বছর যাবত বেতন-ভাতার অভাবে মানবেতর জীবনযাপন করছে তারা। পক্ষান্তরে প্রভাবশালীদের আশীর্বাদপুষ্টরা অনায়াসে এমপিওভুক্ত হয়ে চলেছে।

তারা বলেন, দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত সনদধারীদের ২০১৬ সাল পর্যন্ত দেশের বিভিন্ন স্কুল কলেজ ও মাদ্রাসায় বিধি মোতাবেক নিয়োগ দেয়া হয়। তারা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

২০১৩ সালের ২২ অক্টোবর পর্যন্ত নিয়োগপ্রাপ্ত সকল সহকারী গ্রন্থাগারিকদের শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে এমপিও দেয়া হয়েছে। সে আলোকে ২০১৬ সাল পর্যন্ত নিয়োগ পাওয়া অধিকাংশ সহকারী গ্রন্থাগারিক ম্যানেজিং কমিটির অনুমতি নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়/জাতীয় বিশ্ববিদ্যালয়/অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পুনরায় সনদ অর্জন করেছে। পূর্বের সনদের সঙ্গে তা সংযুক্ত করে আবেদন করে অনেকেই এমপিওভুক্ত হয়েছেন। কিন্তু একই রকম নিয়োগ, যোগ্যতা ও বয়স থাকার পরও আমাদের এমপিও দেয়া হচ্ছে না, যা চরম দ্বৈত নীতির উদাহরণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে