শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গারা যেন জন্মসনদ না পায়: স্থানীয় সরকারমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
তাজুল ইসলাম

বাংলাদেশে আশ্রয় পাওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর কেউ যেন বাংলাদেশি নাগরিক হিসেবে জন্মসনদ না পায় সে বিষয়ে পৌরসভার মেয়রদের সতর্ক থাকতে বলেছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেছেন, মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দেয়া হয়েছে। কোনো রোহিঙ্গা ব্যক্তি মিথ্যা তথ্য দিয়ে বাংলাদেশের জন্মসনদ না নিতে পারে সে বিষয়ে পৌরসভার মেয়রদের আরও সতর্ক হতে হবে।

আজ রোববার দেশের ৩২৮টি পৌরসভার মেয়রদের সঙ্গে মতবিনিময় সভায় তাজুল ইসলাম এসব কথা বলেন। রাজধানীর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মিলনায়তনের এই মতবিনিময় সভার আয়োজন করে স্থানীয় সরকার বিভাগ।

দেশে বর্তমানে প্রায় ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। মিয়ানমারের নাগরিক হলেও রোহিঙ্গা বাংলাদেশের বিভিন্ন জেলায় মিথ্যা তথ্য দিয়ে জন্মসনদ, পাসপোর্ট করছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। স্থানীয় পর্যায়ে জন্মসনদ দেয়ার কাজটি করে থাকে পৌরসভা।

পৌরমেয়রদের সঙ্গে আলোচনায় স্থানীয় সরকারমন্ত্রী পরিস্থিতি তুলে ধরে বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। তারা যেন কোনোভাবেই বাংলাদেশের জন্মসনদ না পায়। এ বিষয়টি নিয়ে আরও সতর্ক হতে হবে। এডিস মশা ও ডেঙ্গুজ্বর মাথাব্যথার কারণে হয়ে দাঁড়িয়েছে উলেস্নখ করে তাজুল ইসলাম বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে পৌরমেয়রদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।

সভায় পৌরমেয়রেরা তাদের নানা সমস্যার কথা তুলে ধরেন। তারা বলেন, বর্জ্য ব্যবস্থাপনা প্রতিটি পৌরসভার জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কোনো এলাকাতে ময়লা ফেলার ভাগাড় নেই। সড়কের পাশে ময়লা ফেলায় জনগণকে দুর্ভোগ পোহাতে হয়।

পৌরসভার পর্যাপ্ত আয় না থাকায় পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দেয়া যাচ্ছে না বলে জানান মেয়রেরা। তারা বলেন, একদিকে পৌরসভাগুলোতে কর্মকর্তা সংকট রয়েছে। অন্যদিকে নতুন বেতন কাঠামোয় কর্মকর্তা-কর্মচারীদের বেতন কয়েকগুণ বেড়েছে, কিন্তু সে অনুপাতে পৌরসভার আয় বাড়েনি।

ফলে পৌর কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত বেতন-ভাতা দিতে পারছে না অনেক পৌরসভা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66932 and publish = 1 order by id desc limit 3' at line 1