শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গুটি কয়েকের অপরাধের দায় পুরো সংগঠনের নয়: কাদের

যাযাদি রিপোর্ট
  ০৯ অক্টোবর ২০১৯, ০০:০০
ওবায়দুল কাদের

দলীয় পরিচয়ে কেউ অপকর্ম করলে কোনো ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সরকার সমর্থক সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ড প্রসঙ্গে তিনি বলেছেন, অল্প কয়েকজনের অপরাধের জন্য পুরো সংগঠন দায়ী হবে না।

মঙ্গলবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সমসাময়িক বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

রোববার রাতে বুয়েটের শেরেবাংলা হলের সিঁড়িতে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের লাশ পাওয়ার পর থেকে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে।

সহপাঠীদের বরাতে সংবাদমাধ্যমের খবরে বলা হয়, শিবির সন্দেহে ছাত্রলীগের কর্মীরা তাকে পিটিয়ে হত্যা করেছে।

আবরার হত্যাকান্ডে তার বাবা ১৯ জনকে আসামি কেরে একটি মামলা করেছেন, যার মধ্যে এ পর্যন্ত বুয়েটের দশ ছাত্রকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারদের সবাই ছাত্রলীগের রাজনীতিতে জড়িত।

এ ঘটনায় বুয়েটের ১১ জন নেতাকর্মীকে বহিষ্কারও করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। আবরার ফাহাদ হত্যাকান্ডের দায় আওয়ামী লীগ নেবে কি না এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, 'ক্ষমতাসীন দলে অনেকেই ঢুকে পড়ে। এখানে দেখার বিষয়- এক্ষেত্রে আমাদের ভূমিকা কী। অপকর্ম করে কেউ পার পায় না, পাবে না।

বিএনপির সময় অপকর্মের বিরুদ্ধে কোনো প্রশাসনিক বা দলীয় ব্যবস্থা ছিল না। কিন্তু আওয়ামী লীগ সকল অপকর্মের বিরুদ্ধে। আমরা সাংগঠনিক এবং প্রশাসনিক ব্যবস্থা নিই।'

আবরার হত্যায় জড়িতদের গ্রেপ্তারে সরকারের কঠোর অবস্থানের কথা জানিয়ে তিনি বলেন, 'প্রশাসন প্রধানমন্ত্রীর মনোভাব জানে এবং তাই কঠোর ব্যবস্থা নিচ্ছে। পাঁচ মিনিটের মধ্যে অভিযুক্তদের গ্রেপ্তার করা হয়েছে, বিচার প্রক্রিয়া চলছে। একদিনেই তো আর বিচার করা যায় না।'

বুয়েটে ছাত্রহত্যা প্রতিবাদে বিভিন্ন জায়গায় বিক্ষোভের বিষয়ে এক প্রশ্নে কাদের বলেন, 'কোথাও আন্দোলনের ছোট ঢেউও নেই। ছাত্রলীগের গুটি কয়েক অপরাধ করলে বা যুবলীগের গুটিকয়েক অপরাধ করলে সেটার জন্য গোটা সংগঠন দায়ী নয়। দলের পরিচয়ে কেউ অপকর্ম করলে ছাড় পাবে না।'

আবরার হত্যাকান্ডের পর প্রায় দুইদিন পরও বুয়েট ভিসির ক্যাম্পাসে না যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, অসুস্থতার কারণে তিনি যেতে পারেননি, সুস্থ হলেই যাবেন।

বিচারহীনতার কারণে বারবার ছাত্রহত্যার ঘটনা হচ্ছে কিনা এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, বিচারহীনতা নেই। প্রতিটি ঘটনার বিচার হয়েছে। ছোট কালিমা চাঁদের ঔজ্জ্বল্য ম্স্নান করতে পারে না।

জামায়াত-শিবির নিষিদ্ধ করা হবে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন কমিশনে দলের তালিকায় জামায়াত নেই। জামায়াত-শিবির নিষিদ্ধের বিষয়টি আদালতে বিচারাধীন। এটা আদালতের বিষয়।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুন-অর-রশিদ, উপ-দপ্তর সম্পাদক বিপস্নব বড়ুয়া, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<70225 and publish = 1 order by id desc limit 3' at line 1