শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গ্রামে শহরের সুযোগ-সুবিধা পৌঁছে দিতে কাজ করছে সরকার: স্পিকার

যাযাদি রিপোর্ট
  ০৪ নভেম্বর ২০১৯, ০০:০০
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের আয়োজিত 'আর্ক এশিয়া-২০ ফোরাম'-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন -ফোকাস বাংলা

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গ্রামে শহরের সুযোগ-সুবিধা পৌঁছে দিতে কাজ করছে সরকার।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের আয়োজনে স্থপতিদের পাঁচ দিনব্যাপী সম্মেলন 'আর্ক এশিয়া-২০ ফোরাম'-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য 'আর্কিটেকচার ইন এ চেঞ্জিং ল্যান্ডস্কেপ'।

স্পিকার শিরীন শারমিন বলেন, নাগরিকদের জীবনমান উন্নয়নে স্থপতিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। বিশ্বায়নের এ যুগে নগরের ওপর চাপ বাড়ছে। দ্রম্নত পরিবর্তনশীল নাগরিক জীবনে পরিবেশ, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ স্থপতিদের উদ্ভাবনী সক্ষমতার মাধ্যমে মোকাবিলা করতে হবে।

তিনি বলেন, সরকারের অন্যতম অগ্রাধিকার কর্মসূচির মধ্যে রয়েছে 'গ্রাম হবে শহর'। গ্রামে শহরের সুযোগ-সুবিধা পৌঁছে দিতে সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশের কাতার থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। ২০২৪ সালে পুরোপুরি উন্নয়নশীল এবং ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, দেশের রয়েছে সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য। ঢাকা শহরসহ সারাদেশে অসংখ্য নান্দনিক স্থাপনা রয়েছে। রয়েছে লুই আই কান নির্মিত অনন্য স্থাপত্যশৈলীর জাতীয় সংসদ ভবন যা পৃথিবীর সর্ববৃহৎ আইন প্রণয়ন বিভাগের স্থাপনা। এ সময় তিনি আগত অতিথিদের বাংলাদেশের নান্দনিক স্থাপত্যশৈলী উপভোগ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম ও আর্ক এশিয়ার প্রেসিডেন্ট সিঙ্গাপুরের স্থপতি রিতা সো।

আর্ক এশিয়া বা আর্কিটেক্ট রিজিওনাল কাউন্সিল এশিয়ার ২১টি দেশের স্থপতিদের শীর্ষ সংগঠন। প্রতিবছর সংগঠনের যে সম্মেলন হয়, এ বছর সেটি বাংলাদেশে হচ্ছে। এশিয়ার ২১টি দেশের দুই শতাধিক প্রতিনিধি ছাড়াও প্রায় দেড় হাজার স্থপতি এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

সম্মেলনের মূল আয়োজন হয়েছে আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এর বাইরে মানিক মিয়া এভিনিউ, হাতিরঝিল, জিন্দাপার্ক এবং সোনারগাঁওয়ের ঐতিহাসিক পানাম নগরে সম্মেলনের বিভিন্ন আয়োজন থাকছে।

এ আয়োজন ঘিরে ৩ থেকে ৫ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে নির্মাণ মেলার পাশাপাশি থাকবে আর্ক এশিয়া ও আগা খান স্থাপত্য পুরস্কার প্রাপ্ত ডিজাইনের প্রদর্শনী এবং সোশ্যাল রেসপনসিবিলিটি ও গ্রিন অ্যান্ড সাসটেইনেবল আর্কিটেকচার শীর্ষক প্রদর্শনী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আয়োজনের উপদেষ্টা স্থপতি মোবাশ্বের হোসেন, স্থপতি ইনস্টিটিউটের সহ-সভাপতি এহসান খান, সহ-সভাপতি স্থপতি মামনুন মুর্শেদ চৌধুরী, সাধারণ সম্পাদক স্থপতি নওয়াজীশ মাহবুব এবং প্রধান স্থপতি কাজী গোলাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<74055 and publish = 1 order by id desc limit 3' at line 1