বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিদেশি বন্ধু সেজে ফেসবুকে প্রতারণা, আটক ৬

নতুনধারা
  ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

রাজধানীর ভাটারা এলাকায় অভিযান চালিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতারণা চক্রের ৬ সদস্যকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। আটকরা হলো- কাওছার, সাকিবুল হাসান, কাওছার হোসেন, হামিম মোলস্না, মেরাজুল ইসলাম সাগর ও খোরশেদ আলম।

বুধবার রাতে ডিবি উত্তর বিভাগের একটি টিম অভিযান চালিয়ে তাদের আটক করে। এসময় তাদের কাছ থেকে ব্যাংকের ক্রেডিট কার্ড, নগদ ২ লাখ ৪০ হাজার টাকা ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।

ডিবির উত্তর বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) বদরুজ্জামান জিলু জানান, এ প্রতারক চক্রের সদস্যরা ফেসবুকে বিদেশি নাগরিক সেজে বিভিন্ন ব্যক্তিকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়। রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করার পর তারা বিভিন্ন বিষয় নিয়ে আলাপচারিতার একপর্যায়ে সারপ্রাইজ গিফট পাঠাতে চায়। এজন্য ঠিকানা নিয়ে বিভিন্ন গিফট সামগ্রী যেমন-বিদেশি জুতা, বডি স্প্রে, স্বর্ণের চেইন, খামের ভেতরে কিছু ডলারের ছবি, আইফোন, আই প্যাড এবং সঙ্গে কিছু জামা-কাপড়ের ছবিসহ গিফট পার্সেল আকারে পাঠানোর ভিডিও তাদের কাছে পাঠায়।

এর কয়েকদিন পর চক্রের সদস্যরা ফোন করে বলেন, কাস্টমস অফিসে আপনার নামে একটি পার্সেল আছে। পার্সেলটি নিতে কাস্টমস অফিসে নির্দিষ্ট পরিমাণ টাকা পরিশোধ করতে হবে, এ বলে একটি একাউন্ট নাম্বার ভিকটিমকে দেয়। তখন ভিকটিম পার্সেলটি নেওয়ার জন্য একাউন্টে টাকা পাঠিয়ে দেয়। এরপর বিদেশি বন্ধুসহ টাকা চেয়ে যোগাযোগের নাম্বার বন্ধ করে উধাও হয়ে যায়।

চক্রটি এ অভিনব পন্থায় দীর্ঘদিন ধরে ফেসবুকে বিদেশি বন্ধু সেজে প্রতারণার মাধ্যমে বিভিন্ন মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা আত্মসাৎ করে আসছিল। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান এডিসি বদরুজ্জামান জিলু।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<74609 and publish = 1 order by id desc limit 3' at line 1