শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পরিকল্পনার বাইরে কিছু হতে পারবে না: গণপূর্তমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ১০ নভেম্বর ২০১৯, ০০:০০
শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম -যাযাদি

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, সুপরিকল্পিতভাবে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। দেশে নগরায়ণ বা গ্রামের বিস্তার কোনো কিছুই অপরিকল্পিতভাবে করা যাবে না। সব ইমরাত নির্মাণ পরিকল্পনার অধীনে হতে হবে।

তিনি বলেন, শহরের সুবিধা গ্রামের মানুষের কাছে আমরা পৌঁছাতে চাই। তবে গ্রামে বা শহরে যত্রতত্র, যথেচ্ছভাবে ভবন নির্মাণ করে সুপরিকল্পনার ব্যাঘাত সৃষ্টি যাতে না হয়, সে লক্ষ্যে কাজ করছি।

শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে বাংলাদেশ ইনস্টিটিউট অব পস্ন্যানার্সের উদ্যোগে বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত শোভাযাত্রা উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

গণপূর্তমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আরাধ্য সাধনা ছিল একটি সুন্দর বাংলাদেশ বিনির্মাণ। যেখানে অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসাসহ সব সুযোগ মানুষের জন্য নিশ্চিত হবে। সে লক্ষ্য নিয়ে আমরা স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ অর্জন করেছি। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে নান্দনিক ও পরিবেশসম্মত আধুনিক বাংলাদেশ বিনির্মাণের জন্য এখন আমরা কাজ করে যাচ্ছি।

'পরিকল্পনার বাইরে কোনো কিছু হতে পারবে না' উলেস্নখ করে গণপূর্তমন্ত্রী আরও যোগ করেন, 'একটা মাস্টার পস্ন্যানের অধীনে সমগ্র বাংলাদেশ এগিয়ে চলবে।'

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিস্কার নির্দেশনা হচ্ছে, গ্রামের কৃষি জমি থেকে শুরু করে ব্যক্তিগত জমিতেও ভবন নির্মাণ বা যে কোনো কার্যক্রম গ্রহণ করতে হলে সেটা পরিকল্পনা অনুযায়ী হতে হবে। এজন্য আমরা কর্মসূচি গ্রহণ করেছি। আমরা চাই দেশকে সুসংগঠিতভাবে এগিয়ে নিতে। এক্ষেত্রে পরিকল্পনাবিদদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশে আধুনিক নির্মাণ বা পরিকল্পিত যে কোনো সৃষ্টির ক্ষেত্রে পকিল্পনাবিদদের ভূমিকা রয়েছে।

শোভাযাত্রা উদ্বোধনকালে অন্যদের মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব পস্ন্যানার্সের সভাপতি পরিকল্পনাবিদ ড. এ কে এম আবুল কালাম ও সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান, রাজউকের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রীর একান্ত সচিব ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর প্রমুখ উপস্থিত ছিলেন।

শোভাযাত্রায় বাংলাদেশ ইনস্টিটিউট অব পস্ন্যানার্সের সদস্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী, ব্র্যাক ও সেভ দ্য চিলড্রেনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

উলেস্নখ্য, প্রতি বছর বিশ্বব্যাপী টেকসই ও পরিকল্পিত নগরায়ণ নিশ্চিত করার প্রত্যয় নিয়ে বিশ্ব নগর পরিকল্পনা দিবস পালন করা হয়। বাংলাদেশ ইনস্টিটিউট অব পস্ন্যানার্সের উদ্যোগে এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও ব্র্যাক-আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সহযোগিতায় 'জেলা ও উপজেলা শহরের জন্য পরিকল্পনা' প্রতিপাদ্য নিয়ে এ বছর বিপুল উৎসাহ ও উদ্দীপনা নিয়ে বাংলাদেশে বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০১৯ পালিত হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<74917 and publish = 1 order by id desc limit 3' at line 1