শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংশোধিত ড্যাপে যুক্ত হবে শিশুদের প্রস্তাব

যাযাদি রিপোর্ট
  ১৭ নভেম্বর ২০১৯, ০০:০০
ড্যাপে শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্তিকরণের জন্য শনিবার আয়োজিত মতবিনিময় সভায় বক্তৃতা করে এক শিশু -যাযাদি

সংশোধিত ডিটেইল এরিয়া পস্ন্যানে (ড্যাপ) শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্ত করবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। সে লক্ষ্যেই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রণীত সংশোধিত ড্যাপে শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্তিকরণের জন্য শিশুদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার রাজউকের সভাকক্ষে রাজউক ও সেভ দ্য চিলড্রেন আয়োজিত শিশুবান্ধব আদর্শ নগরী গড়ে তুলতে ও শিশুদের চাহিদা ও স্বপ্নের প্রতিফলন নিশ্চিত করতে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশ নগরবাসীর মানুষের সংখ্যা প্রায় চার কোটি ২৭ লাখ। যার প্রায় অর্ধেক শিশু এবং কিশোর। সরকার ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশ গড়ার লক্ষ্যে নির্ধারণ করেছে। সে লক্ষ্যে কাজ করছে সরকার, এরই অংশ হিসেবে একটি পরিকল্পিত বাসযোগ্য ও উন্নত ঢাকা গড়ে তোলার লক্ষ্যে সংশোধিত ড্যাপ বাস্তবায়ন করবে রাজউক। তাই এখানে শিশুদেরও মতের প্রয়োজন।

আয়োজকরা জানান, শিশু-কিশোরদের জন্য একটি বাসযোগ্য নিরাপদ ও শিশুবান্ধব নগরী গড়ে তুলতে শিশুদের ভাবনা এবং মতামত বিবেচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ঢাকার বিভিন্ন স্কুল থেকে আগত প্রায় ২০০ শিশুর সাথে রাজউক কর্তৃপক্ষ এবং উপস্থিত অন্যান্য অংশীজনের সাথে সক্রিয় আলোচনায় অংশগ্রহণের মাধ্যমে ড্যাপ নিয়ে তাদের চিন্তাভাবনা ও প্রস্তাবনাগুলো চূড়ান্ত করা হবে।

এর আগে চলতি বছরের ৪ মে প্রায় আড়াইশ শিশু রাজউকের সাথে এক মতবিনিময় সভায় অংশ নেয়। এতে ড্যাপে ঢাকা শহরকে তারা কীভাবে দেখতে চায় এবং এ বিষয়ে তাদের সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরে।

সেই সভায় সিদ্ধান্ত হয়, রাজউক শিশুদের প্রস্তাবনাগুলোকে সংশোধিত ড্যাপে অন্তর্ভুক্ত করবে এবং তা জানাতে পরবর্তী একটি চূড়ান্ত কর্মশালা আয়োজন করা হবে। তারই ধারাবাহিকতায় আজকের এ কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রাজউকের চেয়ারম্যান ড. সুলতান আহমেদ, ড্যাপ প্রকল্পের প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম, রাজউকের সদস্য (পরিকল্পনা) আজহারুল ইসলাম খান, সেভ দ্য চিলড্রেনের ডেপুটি ডিরেক্টর সৈয়দ মতিউল আহসান প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকা শহরের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরাও আলোচনা সভায় অংশ নেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75840 and publish = 1 order by id desc limit 3' at line 1