বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আরও রোড সুইপার যোগ হচ্ছে ডিএনসিসিতে

যাযাদি রিপোটর্
  ১৯ আগস্ট ২০১৮, ০০:০০

রাজপথে ময়লা-আবজর্না ও ধুলাবালির কমতি নেই রাজধানী ঢাকায়। এ ছাড়া দুই সিটি করপোরেশনেই রয়েছে পরিচ্ছন্নতা কমীর্র সংকট। সে জন্য এসব ময়লা-আবজর্না থেকে কখনোই মুক্তি পান না নগরবাসী। পরিচ্ছন্ন নগর গড়ে তোলার পরিকল্পনা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পরিছন্নতার বহরে যুক্ত হচ্ছে নতুন আরও কয়েকটি রোড সুইপার গাড়ি।

যন্ত্রটি চালু করলে মুহূতের্র মধ্যেই রাস্তার ধুলাবালি, বজ্যর্ পাইপ দিয়ে শুষে নেয়। ঢাকায় প্রতিদিন যে পরিমাণ আবজর্না তৈরি হয় তাতে এগুলো অপসারণের জন্য প্রথাগত পদ্ধতি এখন আর যথেষ্ট নয়। সাধারণ উপায়ে ঝাড়ু দিয়ে বজর্্য এক জায়গায় জমা করার পর সেখান থেকে আবার অপসারণের সময় কিছু ময়লা থেকেই যায়।

জানা গেছে, ঢাকার সড়কে ময়লায় ৯৭ শতাংশই বালু। সড়কে জলাবদ্ধতার যেসব কারণ রয়েছে তার মধ্যে অন্যতম ড্রেনগুলো ভরাট হওয়া। আর এর জন্য দায়ী বালু জমে যাওয়া। ডিএনসিসিতে বতর্মানে যতজন পরিচ্ছন্নতাকমীর্ আছেন তাদের মাধ্যমে ঝাড়ু দিয়ে এই বালু ঠিকভাবে পরিষ্কার করা সম্ভব নয়।

গত কয়েক মাস ধরে এই যন্ত্রটি দিয়ে পরিচ্ছন্নতা কাযর্ক্রমে ব্যাপক সুফল পাওয়ায় ফের আরও ৫-৬টি বা বাজেটে কুলালে আরও বেশি এই রোড সুইপার গাড়ি কিনতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

এর আগে প্রাথমিকভাবে বিজয় সরণি, মানিক মিয়া এভিনিউ, গণভবন, খেজুরবাগান, ক্রিসেন্ট লেক, ইন্দিরা রোড, সংসদ ভবনের আশপাশে পরিচ্ছন্নতার কাজে শুধু একটি রোড সুইপার গাড়ি ব্যবহৃত হচ্ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8544 and publish = 1 order by id desc limit 3' at line 1