logo
রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০  

ভবিষ্যৎ মেয়রদের কাছে সেবা নিশ্চিত করার দাবি

ঢাকা সিটি করপোরেশনে বিজয়ী ভবিষ্যৎ মেয়রদের কাছে নগরের দরিদ্র মানুষদের সেবা নিশ্চিত করার দাবি করেছে তিনটি সংগঠন।

বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে 'নগর দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে মেয়রদের কাছে প্রস্তাবনা' শীর্ষক নাগরিক সংলাপে এ দাবি জানানো হয়।

এ সংলাপ আয়োজন করে বারসিক, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ)।

লিখিত বক্তব্যে বারসিক সমন্বয়কারী মো. জাহাঙ্গীর আলম বলেন, ফেব্রম্নয়ারি থেকে আমরা দু'জন নবনির্বাচিত মেয়র পাব। এ মেয়রদের কাছে যেমন ধনী ও মধ্যবিত্তদের অনেক ধরনের প্রত্যাশা রয়েছে, তেমনি প্রত্যাশা রয়েছে নগরের বসবাসরত প্রায় ৪০ লাখেরও বেশি নিম্নআয়ের বস্তিবাসী ও পথবাসী মানুষের। বেসরকারি গবেষণায় দেখা গেছে, ঢাকা শহরে বসবাসকারী এ মানুষরা অধিকাংশই কোনো না কোনো প্রাকৃতিক দুর্যোগে সর্বস্বান্ত হয়ে বাধ্য হয়েই গ্রাম ছেড়ে শহরে এসেছে।

তিনি বলেন, আমরা সবাই জানি এ শহরের বস্তিবাসীরা বিভিন্ন ধরনের পেশায় যুক্ত থেকে শহরটি সচল রেখেছে। কিন্তু রাষ্ট্র এ দরিদ্র জনগোষ্ঠীর জীবন সচল রাখার জন্য উলেস্নখযোগ্য কোনো পদক্ষেপ নেয়নি। এ লোকগুলোই ভোট দিয়ে মেয়রদের নির্বাচিত করেন। বিভিন্ন মিটিং মিছিলে গিয়ে রাজনৈতিক নেতাদের আরও বড় হওয়ার পথ তৈরি করে দেন। অথচ নির্বাচন শেষ হয়ে গেলেই কেউ এদের আর খোঁজ নিতে চায় না।

এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) চেয়ারম্যান আবু নাসের খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দেবাশীষ কুমার কুন্ডু, কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ) নির্বাহী পরিচালক রেবেকা সানইয়াত প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে