শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

২৪ ঘণ্টায় কোরবানির বজর্্য সাফ করার ঘোষণা খোকনের

যাযাদি রিপোটর্
  ২০ আগস্ট ২০১৮, ০০:০০
রোববার রাজধানীতে এক মতবিনিময় সভায় বক্তৃতা করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন -যাযাদি

পশু কোরবানির ২৪ ঘণ্টার মধ্যে রাজধানী থেকে বজর্্য অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

রোববার রাজধানীতে এক মতবিনিময় সভায় তিনি বলেন, সিটি করপোরেশনের জন্য এটি একটি ‘চ্যালেঞ্জ’।

আমরা গত তিন বছর কোরবানির পশুর বজর্্য অপসারণ করেছি। আপনাদের সহায়তায় এবারও আমরা নিধাির্রত সময়ের মধ্যে বজর্্য অপসারণ করতে পারব।

এবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় পশু জবাইয়ের জন্য ৬০২টি স্থান নিধার্রণ করা হয়েছে। নিধাির্রত স্থানে পশু জবাই করতে সবার প্রতি আহŸান জানিয়েছেন মেয়র খোকন।

তিনি বলেন, আপনাদের কাছে অনুরোধ, নিধাির্রত স্থানে পশু কোরবানি করুন। তাহলে বজর্্য অপসারণ করা সহজ হবে।

বাংলাদেশের মুসলমানরা তাদের সবচেয়ে বড় ধমীর্য় উৎসব ঈদুল আজহা উদযাপন করবেন আগামী ২২ আগস্ট। এই ধমীর্য় উৎসবে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ঈদের নামাজ পড়ে পশু কোরবানি দেয়া হয়।

প্রতিবছর কোরবানির সময় রাজধানীর অলিতে-গলিতে যাত্রতত্র পশু জবাই করায় রক্ত ও পশুবজর্্য ছড়িয়ে থাকে পুরো শহরময়। সেই বজর্্য পরিষ্কার করাও সিটি করপোরেশনের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দঁাড়ায়।

পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকি এড়াতে সরকার বেশ কয়েক বছর ধরে রাজধানীতে পশু জবাই ও মাংস প্রক্রিয়া করার জন্য স্থান নিধার্রণ করে দিয়ে এলেও সেখানে যাওয়ার আগ্রহ তেমন দেখা যায় না।

অবশ্য, সরকার নিদির্ষ্ট জায়গায় পশু জবাইয়ের বিষয়টিকে বাধ্যবাধকতার মধ্যে না এনে নগরবাসীর সুবিবেচনার ওপরই ছেড়ে দিয়েছে।

সিটি করপোরেশনের তথ্য অনুযায়ী, গত বছর কোরবানির ঈদে রাজধানীতে মোট ২২ হাজার টন পশুর বজর্্য জমেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8684 and publish = 1 order by id desc limit 3' at line 1