শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঈদের পর ট্রাফিক ব্যবস্থায় আরও পরিবতর্ন: ডিএমপি কমিশনার

যাযাদি রিপোটর্
  ২১ আগস্ট ২০১৮, ০০:০০
ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া সোমবার জাতীয় ঈদগাহ ময়দানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন Ñযাযাদি

ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, রাজধানীতে ট্রাফিক ব্যবস্থায় পরিবতর্ন এসেছে। এ পরিবতর্ন ঈদের পর আরও হবে।

সোমবার জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতের নিরাপত্তা ব্যবস্থা সম্পকের্ জানাতে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘ইতিমধ্যে ঢাকা মহানগরীর ট্রাফিক ব্যবস্থায় এসেছে পরিবতর্ন। ইতিবাচক পরিবতর্ন। আশা করছি, ঈদের পর এই পরিবতর্ন আরও দৃশ্যমান হবে।’

ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে প্রধানমন্ত্রী কাযার্লয় থেকে বেশ কিছু নিদের্শনা দেয়া হয়। প্রধানমন্ত্রীর কাযার্লয়ের গভনের্ন্স ইনোভেশন ইউনিটের এক সভায় ‘ঢাকা শহরে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন’ শীষর্ক এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। এর মধ্যে রয়েছে শহরে চলাচলের সময় গাড়ির মূল দরজা বন্ধ রাখা, অটোসিগন্যাল ও রিমোট কনট্রোলড অটোমেটিক বৈদ্যুতিক সিগন্যালিং পদ্ধতি চালু করার মতো বিষয়গুলো। ১৬ আগস্ট এসব সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান। সভায় নিরাপদ সড়ক ও মহাসড়কের শৃঙ্খলা প্রতিষ্ঠায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগকে চলমান কাযর্ক্রমের ওপর বিভিন্ন দিকনিদের্শনাও দেয়া হয়।

সুপারিশে পরিবহন ব্যবস্থাপনা নিয়ে বলা হয়, ঢাকা শহরে সব গণপরিবহন, বিশেষত বাস চলাচলের সময় গাড়ির মূল দরজা বন্ধ রাখা এবং বাস স্টপেজ ছাড়া যাত্রী ওঠানামা সম্পূণর্ নিষিদ্ধ করা নিশ্চিত করতে হবে। গণপরিবহনে (বিশেষ করে বাস) দৃশ্যমান দুটি স্থানে চালক ও সহকারীর ছবিসহ নাম এবং চালকের লাইসেন্স নম্বর, মোবাইল নম্বর প্রদশের্নর ব্যবস্থা রাখা; সব মোটরসাইকেল ব্যবহারকারীকে (সবোর্চ্চ দুজন আরোহী) বাধ্যতামূলক হেলমেট পরতে হবে এবং সিগন্যালসহ ট্রাফিক আইন মানতে বাধ্য করতে হবে। পরিবহন ব্যবস্থাপনার এসব নিদের্শনা বাস্তবায়নে ২০ আগস্ট পযর্ন্ত সময়সীমা বেঁধে দিয়ে বিআরটিএ ও ঢাকা মহানগর পুলিশকে দায়িত্ব দেয়া হয়।

ঈদের সময় রাজধানীতে পঁাচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানান ডিএমপি কমিশনার। ১৪ হাজার পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। আছাদুজ্জামান মিয়া বলেন, ঈদগাহ ময়দানে আসার সময় বাইরের গেটে, প্রধান গেটে ও ভেতরে চেকপোস্ট থাকবে। তল্লাশিকালে লম্বা লাইন পড়তে পারে। নিরাপত্তার স্বাথের্ কতর্ব্যরত পুলিশ সদস্যদের সহযোগিতার জন্য মুসল্লিদের প্রতি আহŸান জানান তিনি।

ডিএমপি কমিশনার বলেন, ঈদগাহ ময়দানে ব্যাগ, ধারালো অস্ত্র, লাঠিসেঁাটা আনা যাবে না। মুসল্লিরা জায়নামাজ আর বৃষ্টি হলে ছাতা সঙ্গে আনতে পারবেন। তবে প্রয়োজনে জায়নামাজ ও ছাতাও তল্লাশি করা হতে পারে।

আছাদুজ্জামান মিয়া বলেন, ঈদ উপলক্ষে রাজধানী ঢাকা অনেকটাই ফঁাকা হয়ে যাবে। বাসাবাড়ি, অফিস, বিপণি বিতানগুলোও ফঁাকা থাকবে। এ সময় মহানগরের নিরাপত্তায় পুলিশি টহল থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8809 and publish = 1 order by id desc limit 3' at line 1