শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

উচ্ছেদ আতঙ্কে খাসিরা সংবাদ সম্মেলনে তথ্য

যাযাদি রিপোটর্
  ৩১ আগস্ট ২০১৮, ০০:০০
বৃহস্পতিবার ঢাকা রিপোটার্সর্ ইউনিটিতে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংসদ সদস্য ও আদিবাসী-বিষয়ক সংসদীয় ককাসের সদস্য নাজমুল হক প্রধান। পাশে ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচাযর্, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদসহ অন্যরা -যাযাদি

মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জ জেলার টিলাভ‚মি অরণ্য এলাকায় পুঞ্জি (গ্রাম) তৈরি করে বসবাস করে আসা খাসি আদিবাসীরা উচ্ছেদ আতঙ্কে ভুগছেন বলে জানিয়েছে গবেষণা ও উন্নয়ন কালেকটিভ (আরডিসি)।

বৃহস্পতিবার ঢাকা রিপোটার্সর্ ইউনিটিতে এক সংবাদ সম্মেলন করে এ তথ্য জানানো হয়।

আরডিসি বলছে, ২০১৬ সালের ৩০ মে সরকারের পক্ষে মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক স্বাক্ষরিত ‘অবৈধ দখল অপসারণের নোটিশ’ নামে একটি উচ্ছেদ নোটিশ দেয়ার পর থেকেই যেকোনো সময় উচ্ছেদ হতে পারেনÑ এমন আতঙ্কের মধ্যে রয়েছেন খাসিরা।

আরডিসির চেয়ারপারসন এবং আদিবাসী-বিষয়ক সংসদীয় ককাস’র টেকনোক্র্যাট সদস্য ও সমন্বয়ক প্রফেসর ড. মেসবাহ কামালের সঞ্চলনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংসদ সদস্য ও আদিবাসী-বিষয়ক সংসদীয় ককাসের সদস্য নাজমুল হক প্রধান, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচাযর্, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, আসলং পুঞ্জির খাসি হেডম্যান ডিবারমিন পতাম, বাংলাদেশ আদিবাসি ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দিপায়ন খীসা প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আরডিসির সাধারণ সম্পাদক জান্নাত-এ-ফেরদৌসী। তিনি বলেন, মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার নাহারপুঞ্জির ৩৪টি আদিবাসী খাসি পরিবারকে উচ্ছেদের জন্য ২০১৪ সালে হামলা চালানো হয়। ২০১৬ সালে মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক ‘অবৈধ দখল অপসারণ নোটিশ’ নামে উচ্ছেদ নোটিশ দেন।

পঙ্কজ ভট্টাচাযর্ বলেন, দেশের আদি অধিবাসি হয়েও খাসিরা উচ্ছেদ আতঙ্কে ভুগছেন। এটা রোহিঙ্গা শরণাথীের্দর সঙ্গে তুলনীয় বলে আমি মনে করি। রোহিঙ্গাদের নিয়ে আমরা কঁাদছি। কিন্তু আমরা দেখছি খাসিরা রোহিঙ্গাদের মতো আচরণের শিকার হচ্ছেন। যে রাষ্ট্র রোহিঙ্গাদের বিষয়ে খুবই সংবেদনশীল, সেই রাষ্ট্র সামান্য সংবেদনশীলতা কি দেখাতে পারে না রোহিঙ্গাতুল্য মানুষগুলোকে।

সৈয়দ আবুল মকসুদ বলেন, খাসি পুঞ্জিতে যে সমস্যা দেখা দিয়েছে, সেটা একেবারে তৈরি করা সমস্যা। খাসিরা দীঘির্দন ধরেই এসব পুঞ্জিতে বসবাস করছেন। তারা অবৈধভাবে বসবাস করছেন না, বরং তাদের উচ্ছেদের প্রচেষ্টা চালানোয় অবৈধ। এই উচ্ছেদের চেষ্টায় তাদের মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। খাসিদের উচ্ছেদ করা যাবে না। আমরা চাই, তারা পুঞ্জিতে যেভাবে বসবাস করছে, সেভাবেই বসবাস করবেন।

তিনি আরও বলেন, দলিলপত্র, কাগজপত্র থাক বা না থাক, তারা (খাসি আদিবাসী) যেখানে যেভাবে আছেন তাদের মানবাধিকার যাতে লঙ্ঘিত না হয়, তাদের জীবনজীবিকা যাতে বিঘিœত না হয়, তাদের নিবিের্ঘœ সেখানে থাকার ব্যবস্থা করা রাষ্ট্রের নৈতিক দায়িত্ব।

প্রফেসর ড. মেসবাহ কামাল বলেন, চা বাগানের মধ্যে কাউকে ঢুকতে দেয়া হয় না। এর মানে পুঞ্জিতে যারা বসবাস করছেন, তারা চা বাগান হওয়ার অনেক আগে থেকেই সেখানে আছেন। বংশ পরম্পরায় বসবাসের পরও এখন তারা নিরন্তন উচ্ছেদ আতঙ্কে রয়েছেন।

নাজমুল হক প্রধান বলেন, চা বাগানের জন্য ১০০ গাছ কাটার কথা বলে হাজার হাজার গাছ কেটে ফেলা হচ্ছে। এর বিরুদ্ধে সম্মিলিতভাবে আওয়াজ তুলতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<9878 and publish = 1 order by id desc limit 3' at line 1