শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২১ মে ২০২০, ০০:০০

চ্যাম্পিয়নশিপ লিগও পরিত্যক্ত ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ প্রিমিয়ার লিগের পর এবার বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগও (বিসিএল) পরিত্যক্ত ঘোষণা করেছে বাফুফে। দলবদলের মধ্য দিয়ে শুরু হয়েছিল পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তরের এই লিগের কার্যক্রম। করোনাভাইরাস পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তা অনিশ্চিত বলে বাফুফের প্রফেশনাল লিগ কমিটি চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাবগুলোর সঙ্গে ভার্চুয়াল সভা করে এই সিদ্ধান্ত নিয়েছে।

১৩ দলের এ লিগের দলবদল শুরু হয়েছিল। অগ্রণী ব্যাংক স্পোর্টস ক্লাব খেলোয়াড় রেজিস্ট্রেশনও করেছিল। করোনাভাইরাসের কারণে দলবদলের সময়সীমা দুইবার বাড়িয়েও, শেষ পর্যন্ত লিগ এবার না করার সিদ্ধান্ত নিয়েছে লিগ কমিটি। এ লিগের ভাগ্যে কী আছে, আবার কবে কার্যক্রম শুরু হবে- কোনো কিছুই নির্দিষ্ট করতে পারেনি বাফুফে। ক্লাবগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে পরবর্তীতে এ লিগ নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে।

ফর্টিস স্পোর্টস একাডেমি লিমিটেড এবং উত্তরা ফুটবল ক্লাব নামের আরও দুটি দলের এবার অভিষেক হওয়ার কথা ছিল পেশাদার ফুটবলে। নতুন দুটিসহ ৫ দল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) খেলার জন্য আবেদন করেছিল। বাফুফে সবগুলোকেই খেলার জন্য বিবেচনায় এনেছিল। বিসিএলে অংশ নেওয়ার কথা ছিল নোফেল স্পোর্টিং ক্লাব, ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব, টিঅ্যান্ডটি ক্লাব, ভিক্টোরিয়া স্পোটিং ক্লাব, অগ্রণী ব্যাংক স্পোর্টস ক্লাব, ফকিরাপুল ইয়ংমেন্স ক্লাব, ঢাকা সিটি ফুটবল ক্লাব, ওয়ারি ক্লাব, কাওরান বাজার প্রগতি সংঘ, ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব, স্বাধীনতা ক্রীড়া সংঘ, ফর্টিস স্পোর্টস একাডেমি ও উত্তরা ফুটবল ক্লাবের।

সাজার বিরুদ্ধে আপিল করলেন উমর আকমল

ক্রীড়া ডেস্ক

সবকিছুতেই কেমন গা ছাড়া ভাব। ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে গোপন করেন, তদন্ত কাজেও সেভাবে সহায়তা করেননি উমর আকমল। বরং দুইবার জুয়াড়ির সঙ্গে দেখা করার বিষয়টি স্বীকার করলেও আসলে তার সঙ্গে কী কথা হয়েছিল, তদন্তের সময় সেটি চেপে গেছেন পাকিস্তানের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান।

তদন্তে দোষী সাব্যস্ত হওয়ার পর পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দেওয়া তিন বছরের নিষেধাজ্ঞাও মেনে নেন আকমল। তৎক্ষণাৎ শাস্তির বিরুদ্ধে আপিল করা বা তেমন কোনো প্রতিক্রিয়াই ছিল না তার।

অবশেষে উমর আকমলের যেন 'সিরিয়াসনেস' এলো। একজন আইনজীবীর পরামর্শে তিন বছরের শাস্তি কমানোর বিষয়ে আপিল করেছেন ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান।

আকমলের আবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে পিসিবি। বোর্ডের নিয়ম অনুযায়ী, আগামী ১৫ দিনের মধ্যে এই মামলাটি স্বাধীন বিচারকের কাছে পাঠাতে হবে। তিনিই এই মামলাটি যাচাই ও পর্যবেক্ষণ করে শাস্তি কমানোর বিষয়টি বিবেচনা করবেন।

পিসিবির এন্টি করাপশন কোডের দুটি ধারা ভঙ্গের দায়ে গত ২৭ এপ্রিল দোষী সাব্যস্ত হন উমর আকমল। যার ফলশ্রম্নতিতে তাকে সব ধরনের ক্রিকেটে ২০২৩ সালের ১৯ ফেব্রম্নয়ারি পর্যন্ত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বলে জীবাণুনাশক ব্যবহার করতে চায় অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক

ম্যাচের সময় বলে জীবাণুনাশক ব্যবহার করা যায় কি না- সেই সম্ভাব্যতা যাচাই করে দেখছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। জীবাণুনাশক ব্যবহারের ফলে মাঠের খেলায় অন্তত করোনা সংক্রমণের আশঙ্কা কম থাকবে বলে মনে করছে বোর্ডটি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার স্পোর্টস সায়েন্স ও স্পোর্টস মেডিসিন ম্যানেজার অ্যালেক্স কোনতোরিস জানিয়েছেন, নিরাপদে খেলা মাঠে ফেরানোর জন্য তারা কিছু নিয়মনীতি অনুসরণের চেষ্টা করছেন।

বলে এরই মধ্যে লালা ব্যবহার নিষিদ্ধ করার সুপারিশ করেছে আইসিসির ক্রিকেট কমিটি। কোনতোরিস জানিয়েছেন, লালার বদলে জীবাণুনাশক ব্যবহারে কোনো প্রতিক্রিয়া হয় কি না- তা খতিয়ে দেখছেন তারা।

'আমরা এই ব্যাপারে আইসিসির সঙ্গে কথা বলেছি। অনেক কিছু বিবেচনায় আনতে হবে। এর ব্যবহারের ফলে বলের চামড়ায় হয়তো ফাটল আর চিড় ধরতে পারে।'

বর্তমানে কোনতোরিস অস্ট্রেলিয়ার পেশাদার ক্রিকেটারদের নিরাপত্তাবিধি শেখাচ্ছেন। বহু বছরের পুরানো অভ্যাস বদলে ক্রিকেটাররা যেন নতুন অভ্যাসে অভ্যস্ত হয়ে উঠতে পারেন সেই চেষ্টা চলছে।

যেমন ক্রিকেটারদের প্রত্যেককে নিজস্ব বল ব্যবহার করতে হবে। যতটা সম্ভব কম সরঞ্জাম অন্যের সঙ্গে অদলবদল করতে পারবেন তারা। ক্রিকেটীয় সরঞ্জাম নিয়মিত স্যানিটাইজ করে ব্যবহার করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<100218 and publish = 1 order by id desc limit 3' at line 1