মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শ্রীলংকা সফরে আগ্রহী নন তামিমরা!

আগামী মাসে বিরাট কোহলিরা শ্রীলংকা যাচ্ছে না। কারণ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের ইচ্ছে থাকলেও দেশটির সরকার সবুজ সংকেত দিচ্ছে না। তাতেই পরিষ্কার জুলাইয়ে শ্রীলংকা সফরে আগ্রহী নয় বাংলাদেশ। কারণ এখনও তামিম ইকবাল-মুশফিকুর রহিমরা অনুশীলনে ফিরতে পারেননি।
ক্রীড়া প্রতিবেদক
  ০৭ জুন ২০২০, ০০:০০

করোনাভাইরাস সংক্রমণ এখনো কমেনি। বাংলাদেশে করোনা সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। তারপরও সবকিছু স্বাভাবিক করার চেষ্টা চলছে। ক্রিকেটও তার বাইরে নয়। অনেক দেশই তাদের ক্রিকেট দলকে অনুশীলনে ফেরানোর পরিকল্পনা করেছে। আইসিসির গাইডলাইন মেনে করোনাভাইরাস মহামারির মধ্যে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ায় ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। দর্শকহীন আন্তর্জাতিক সিরিজকে সামনে রেখে শুরু হয়েছে ক্রিকেটারদের অনুশীলন।

শ্রীলংকা অবশ্য অনেকটাই করোনা ভীতি কাটিয়ে উঠেছে। আক্রান্তের সংখ্যাও কমে এসেছে। এ কারণে দ্বীপ রাষ্ট্রটিতে উঠিয়ে নেওয়া হয়েছে লকডাউন ও জরুরি অবস্থা। খেলা মাঠে ফেরাতেও উদ্যোগ নিচ্ছে দেশটির সরকার। এ অবস্থায় জুলাইয়ে ক্রিকেট সিরিজ চাইছে লংকানরা। এজন্য বাংলাদেশ ও ভারতকে আমন্ত্রণ জানিয়েছে। এর মধ্যে আগামী মাসে বিরাট কোহলিরা শ্রীলংকা যাচ্ছে না। কারণ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের ইচ্ছে থাকলেও দেশটির সরকার সবুজ সংকেত দিচ্ছে না। তাতে তামিম ইকবালদের শ্রীলংকা সফরের পথ অনেকটাই পরিষ্কার। এখন বাংলাদেশ হঁ্যা বললেই সিরিজের সূচি তৈরি হয়ে যাবে। যদিও হঁ্যা বলার সম্ভাবনা কম।

যতদূর জানা গেছে- জুলাইয়ে শ্রীলংকা সফরে আগ্রহী নয় বাংলাদেশ। কারণ এখনো তামিম ইকবাল-মুশফিকুর রহিমরা অনুশীলনে ফিরতে পারেননি। তারপরও সম্ভাবনা একেবারে শেষ হয়ে যায়নি। বিসিবি ও শ্রীলংকান ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা চলছে। এর মধ্যে ১৩ জন ক্রিকেটারকে নিয়ে ১২ দিনের অনুশীলন ক্যাম্প শুরু করেছে শ্রীলংকা। শিগগিরই পুরো দল নামবে অনুশীলনে।

বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, টাইগার ক্রিকেটারদের মানসিকভাবে তৈরি করাই হবে বড় চ্যালেঞ্জ। তামিম-মুশফিকরা আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার মানসিকভাবে কতোটা প্রস্তুত, তাতেই সন্দিহান সাবেক এই ক্রিকেটার।

শুক্রবার শ্রীলংকার সংবাদমাধ্যম জানায়, শ্রীলংকা ক্রিকেট (এসএলসি) নিশ্চিত করেছে জুলাইয়ে হতে যাওয়া সিরিজ ভারত স্থগিত করেছে। এ কারণেই জুলাই কিংবা সেপ্টেম্বরে বাংলাদেশকে আতিথেয়তা দিতে চায় লংকান বোর্ড। তারা জানিয়েছে, 'আমাদের পরিকল্পনা- জুলাইয়ে আমরা ঘরোয়া টুর্নামেন্ট খেলব। আর সেপ্টেম্বরে আতিথেয়তা দেব বাংলাদেশকে।'

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিস্থিতির ওপর নজর রাখছে। এ অবস্থায় শ্রীলংকা সফরে যাওয়ার সুযোগটাও এসে গেছে টাইগারদের সামনে। গত ১৬ মার্চের পর ঘরবন্দি দিন কাটছে ক্রিকেটারদের। ঘরেই চলছে ফিটনেস ট্রেনিং। তবে ব্যাট-বলের সাথে সম্পর্কটা নেই এই লম্বা সময়ে।

আগামী জুলাইয়ে ভারতের বিপক্ষে ৩ ওয়ানডে, ৩ টি২০ এবং আগস্টে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে প্রস্তুতি শুরু করে দিয়েছে শ্রীলংকার ক্রিকেটাররা। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি এড়াতে এখনো ক্রিকেটারদের অনুশীলনে ফেরানোর সিদ্ধান্ত স্থির করেনি বিসিবি। মুশফিকুর রহিম চেয়েছিলেন এককভাবে অনুশীলন করতে। তবে মিরপুর স্টেডিয়ামের একাডেমি মাঠ প্রস্তুত না থাকায়, পর্যাপ্ত সংখ্যক গ্রাউন্ডসম্যানের নিশ্চয়তা আপাতত না থাকায় এখনো অফিসিয়ালি সে অনুমতি পাননি মুশফিক। তবে ব্যক্তিগতভাবে একক অনুশীলনের সুযোগ দেওয়া হবে বলে বিসিবির বিভিন্ন সূত্র থেকে জানা গেছে।

এদিকে দীর্ঘদিন পর ক্রিকেটে ফিরতে ক্রিকেটারদের ম্যাচ কন্ডিশনের জন্য তৈরি করতে ৬ সপ্তাহ লেগে যাবে বলে মনে করছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, 'একটা সিরিজ শুরুর আগে অন্তত ৫ সপ্তাহ একটা টিম তৈরি করতে সময় লাগবে। এই ৫ সপ্তাহের মধ্যে ফিজিক্যাল ফিট করতে ৩ সপ্তাহ লাগবে। কারণ ওরা ৩ মাসের মতো ক্রিকেটের বাইরে আছে। স্কিলের জন্য ২ সপ্তাহ লাগবে, আর ম্যাচ সিনারিওর জন্য লাগবে আরও এক সপ্তাহ। একটা দল তৈরি করতে সাড়ে পাঁচ, ৬ সপ্তাহ লাগবে।'

দ্বিপাক্ষিক সফরসূচিতে শ্রীলংকা সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা বাংলাদেশের। শ্রীলংকায় এই মুহূর্তে করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি নেই। তাই ভারত এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে দেন-দরবার করে সিরিজ আয়োজনের জন্য প্রস্তুত তারা। তবে বিসিবি এখনও আগস্টে শ্রীলংকা সফরের ব্যাপারে চূড়ান্ত সম্মতি দেয়নি। আইসিসির গাইডলাইন মেনে অনুশীলন শুরু করে আন্তর্জাতিক সিরিজের জন্য ক্রিকেটাররা মানসিকভাবে কতোটা প্রস্তুত, সেটাই ভাবাচ্ছে প্রধান নির্বাচককে- 'মেন্টালি বিদেশে গিয়ে খেলা, মানসিকভাবে কতোটা নিজেকে তৈরি হতে পেরেছে সেটা দেখতে হবে। এই মুহূর্তে বলে দেওয়া কঠিন। ট্রেনিং ক্যাম্প শুরু হলে বোঝা যাবে।'

এমনিতেই গত নভেম্বরের পর ক্রিকেটাররা দীর্ঘপরিসরের ম্যাচের বাইরে। টেস্টের জন্য তাদেরকে প্রস্তুত করানোর আগে প্রস্তুতি ম্যাচ খেলাও দরকার ক্রিকেটারদের। সেই সুযোগটাও তো দিতে হবে। কিন্তু শ্রীলংকা সফরের জন্য সময় পাচ্ছে ক্রিকেটাররা এখন থেকে মাত্র ২ মাস। আগামী ১০ জুন আইসিসির সভা পর্যন্ত তাই অপেক্ষায় থাকতে হচ্ছে বিসিবিকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<101571 and publish = 1 order by id desc limit 3' at line 1