শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ইংলিশ প্রিমিয়ার লিগ

চেলসির জয়ে লিভারপুলের শিরোপা

ক্রীড়া ডেস্ক ম্যাচে না থেকেও প্রবলভাবে ছিল লিভারপুল। ম্যানচেস্টার সিটি পয়েন্ট হারালেই যে, হবে তাদের ৩০ বছরের বেদনাদায়ক অপেক্ষার অবসান। শেষ পর্যন্ত হলোও তাই। লন্ডনের স্টামফোর্ড ব্রিজে বৃহস্পতিবার রাতে ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারাল চেলসি। কিন্তু সেই জয়ের উচ্ছ্বাসে ভেসে গেল দুইশ মাইল দূরের শহর লিভারপুল। অলরেডদের উচ্ছ্বাসে ভেসে যাওয়ার কারণও ছিল। এ ম্যাচ থেকে ম্যানসিটি পয়েন্ট হারালেই চ্যাম্পিয়ন হয়ে যেত লিভারপুল। তবে আগের দুই ম্যাচে ম্যানসিটি যেমন খেলেছে, তাতে চেলসি যে সিটিজেনদের পয়েন্ট কেড়ে লিভারপুলের সুবিধা করে দেবে, এতটা নিঃসংশয় অনেকেই হতে পারেনি। কিন্তু সেটাই করে দেখাল চেলসি। আর তাতে অবসান হলো দীর্ঘ তিন দশকের অপেক্ষার। ১৯৮৯-৯০ মৌসুমের পর প্রথমবারের মতো ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জিতল লিভারপুল। বৃহস্পতিবার রাতে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির কাছে ২-১ গোলে হেরে যাওয়ায় ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়ন হলো ইয়ুর্গেন ক্লপের দল। ৩১ ম্যাচে ২৮ জয় ও দুই ড্রয়ে ৮৬ পয়েন্ট নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে চলে গেছে লিভারপুল। ২০ জয় ও তিন ড্রয়ে ম্যানসিটির পয়েন্ট ৬৩। এটি লিভারপুলের ১৯তম লিগ শিরোপা। শেষবার যখন তারা চ্যাম্পিয়ন হওয়ার উৎসবে মেতেছিল, তখন প্রিমিয়ার লিগ পরিচিত ছিল ইংলিশ ফার্স্ট ডিভিশন নামে। অর্থাৎ প্রথমবারের মতো প্রিমিয়ার লিগ জেতার স্বাদ পেল দলটি। সাত ম্যাচ হাতে রেখে শিরোপা ঘরে তোলার কীর্তি গড়ল অলরেডরা। ৩১ ম্যাচে তাদের অর্জন ৮৬ পয়েন্ট। সমান ম্যাচ খেলে ২৩ পয়েন্টে পিছিয়ে পেপ গার্দিওলার ম্যানসিটি। বাকি ম্যাচগুলোর প্রতিটিতে লিভারপুল হারলে এবং সবকটিতে সিটিজেনরা জিতলেও দুই পয়েন্টে এগিয়ে থাকবে ক্লপের শিষ্যরা। আগের রাতে ঘরের মাঠে ক্রিস্টাল প্যালেসকে উড়িয়ে বিজয়ের মঞ্চ তৈরি করে রেখেছিল লিভারপুল। অপেক্ষা ছিল কেবল দুটি পয়েন্টের। ম্যাচের শেষদিকে ১০ জনের দলে পরিণত হওয়া ম্যান সিটিকে চেলসি হারিয়ে দেওয়ায় সেই প্রতীক্ষার ইতি ঘটল। ৩৬তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে চেলসিকে এগিয়ে দেন ক্রিস্টিয়ান পুলিসিচ। মাঝমাঠে বেঞ্জামিন মেন্ডি ও ইলকাই গুন্দোগানের ভুল বোঝাবুঝিতে বল পেয়ে যান যুক্তরাষ্ট্রের এই মিডফিল্ডার। এরপর একক দক্ষতায় বল টেনে নিয়ে ডি-বক্সের প্রান্ত থেকে ডান পায়ের নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি। ম্যাচে বল দখলে এগিয়ে থাকা ম্যানসিটি সমতায় ফেরে বিরতির পর দশম মিনিটে। অসাধারণ ফ্রি-কিকে চেলসি গোলরক্ষক কেপা আরিজাবালাগাকে পরাস্ত করেন বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রম্নইন। ৭৭তম মিনিটে ট্যামি আব্রাহামের প্রচেষ্টা গোললাইন থেকে হাত দিয়ে ফিরিয়ে দেন ফার্নানদিনহো। ভিএআরের সাহায্য নিয়ে ম্যানসিটির এই ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে সরাসরি লাল কার্ড দেখানোর পাশাপাশি চেলসির পক্ষে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। সফল স্পট-কিকে জালের ঠিকানা খুঁজে নেন উইলিয়ান। আর এই জয়ে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন উজ্জ্বল করেছে বস্নুজরা। ৩১ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে তারা আছে চতুর্থ স্থানে। সমান ম্যাচে তিনে থাকা লেস্টার সিটির পয়েন্ট ৫৫। আর ৪৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তালিকার ষষ্ঠ স্থানে উইলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। এদিকে রাতের আরেক ম্যাচে সাউদাম্পটনকে ২-০ গোলে হারিয়ে জয়ের পথে ফিরেছে আর্সেনাল। ৪৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে তারা।
নতুনধারা
  ২৭ জুন ২০২০, ০০:০০
জিতল চেলসি, অথচ উৎসবে মাতল লিভারপুল! যোগসূত্র তো অবশ্যই আছে। বৃহস্পতিবার রাতে ম্যানচেস্টার সিটির বিপক্ষে চেলসির জয়েই যে ৩০ বছরের অপেক্ষা ফুরিয়েছে অলরেডদের। প্রথমবারের মতো জিতেছে প্রিমিয়ার লিগের শিরোপা। করোনাকালেও কি সেই উৎসব থেমে থাকে! লিভারপুলের হাজারও ভক্ত রাস্তায় নেমে স্মরণীয় মুহূর্তটা রাঙিয়েছে আগুন জ্বালিয়ে ও আতশবাজির আলোতে -ওয়েবসাইট

ক্রীড়া ডেস্ক

ম্যাচে না থেকেও প্রবলভাবে ছিল লিভারপুল। ম্যানচেস্টার সিটি পয়েন্ট হারালেই যে, হবে তাদের ৩০ বছরের বেদনাদায়ক অপেক্ষার অবসান। শেষ পর্যন্ত হলোও তাই। লন্ডনের স্টামফোর্ড ব্রিজে বৃহস্পতিবার রাতে ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারাল চেলসি। কিন্তু সেই জয়ের উচ্ছ্বাসে ভেসে গেল দুইশ মাইল দূরের শহর লিভারপুল। অলরেডদের উচ্ছ্বাসে ভেসে যাওয়ার কারণও ছিল। এ ম্যাচ থেকে ম্যানসিটি পয়েন্ট হারালেই চ্যাম্পিয়ন হয়ে যেত লিভারপুল।

তবে আগের দুই ম্যাচে ম্যানসিটি যেমন খেলেছে, তাতে চেলসি যে সিটিজেনদের পয়েন্ট কেড়ে লিভারপুলের সুবিধা করে দেবে, এতটা নিঃসংশয় অনেকেই হতে পারেনি। কিন্তু সেটাই করে দেখাল চেলসি।

আর তাতে অবসান হলো দীর্ঘ তিন দশকের অপেক্ষার। ১৯৮৯-৯০ মৌসুমের পর প্রথমবারের মতো ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জিতল লিভারপুল। বৃহস্পতিবার রাতে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির কাছে ২-১ গোলে হেরে যাওয়ায় ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়ন হলো ইয়ুর্গেন ক্লপের দল। ৩১ ম্যাচে ২৮ জয় ও দুই ড্রয়ে ৮৬ পয়েন্ট নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে চলে গেছে লিভারপুল। ২০ জয় ও তিন ড্রয়ে ম্যানসিটির পয়েন্ট ৬৩।

এটি লিভারপুলের ১৯তম লিগ শিরোপা। শেষবার যখন তারা চ্যাম্পিয়ন হওয়ার উৎসবে মেতেছিল, তখন প্রিমিয়ার লিগ পরিচিত ছিল ইংলিশ ফার্স্ট ডিভিশন নামে। অর্থাৎ প্রথমবারের মতো প্রিমিয়ার লিগ জেতার স্বাদ পেল দলটি। সাত ম্যাচ হাতে রেখে শিরোপা ঘরে তোলার কীর্তি গড়ল অলরেডরা। ৩১ ম্যাচে তাদের অর্জন ৮৬ পয়েন্ট। সমান ম্যাচ খেলে ২৩ পয়েন্টে পিছিয়ে পেপ গার্দিওলার ম্যানসিটি। বাকি ম্যাচগুলোর প্রতিটিতে লিভারপুল হারলে এবং সবকটিতে সিটিজেনরা জিতলেও দুই পয়েন্টে এগিয়ে থাকবে ক্লপের শিষ্যরা।

আগের রাতে ঘরের মাঠে ক্রিস্টাল প্যালেসকে উড়িয়ে বিজয়ের মঞ্চ তৈরি করে রেখেছিল লিভারপুল। অপেক্ষা ছিল কেবল দুটি পয়েন্টের। ম্যাচের শেষদিকে ১০ জনের দলে পরিণত হওয়া ম্যান সিটিকে চেলসি হারিয়ে দেওয়ায় সেই প্রতীক্ষার ইতি ঘটল। ৩৬তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে চেলসিকে এগিয়ে দেন ক্রিস্টিয়ান পুলিসিচ। মাঝমাঠে বেঞ্জামিন মেন্ডি ও ইলকাই গুন্দোগানের ভুল বোঝাবুঝিতে বল পেয়ে যান যুক্তরাষ্ট্রের এই মিডফিল্ডার। এরপর একক দক্ষতায় বল টেনে নিয়ে ডি-বক্সের প্রান্ত থেকে ডান পায়ের নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি।

ম্যাচে বল দখলে এগিয়ে থাকা ম্যানসিটি সমতায় ফেরে বিরতির পর দশম মিনিটে। অসাধারণ ফ্রি-কিকে চেলসি গোলরক্ষক কেপা আরিজাবালাগাকে পরাস্ত করেন বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রম্নইন। ৭৭তম মিনিটে ট্যামি আব্রাহামের প্রচেষ্টা গোললাইন থেকে হাত দিয়ে ফিরিয়ে দেন ফার্নানদিনহো। ভিএআরের সাহায্য নিয়ে ম্যানসিটির এই ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে সরাসরি লাল কার্ড দেখানোর পাশাপাশি চেলসির পক্ষে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। সফল স্পট-কিকে জালের ঠিকানা খুঁজে নেন উইলিয়ান।

আর এই জয়ে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন উজ্জ্বল করেছে বস্নুজরা। ৩১ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে তারা আছে চতুর্থ স্থানে। সমান ম্যাচে তিনে থাকা লেস্টার সিটির পয়েন্ট ৫৫। আর ৪৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তালিকার ষষ্ঠ স্থানে উইলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। এদিকে রাতের আরেক ম্যাচে সাউদাম্পটনকে ২-০ গোলে হারিয়ে জয়ের পথে ফিরেছে আর্সেনাল। ৪৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<103850 and publish = 1 order by id desc limit 3' at line 1