logo
সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ০৩ জুলাই ২০২০, ০০:০০  

করোনাকালেও বদলাননি মুশফিক

করোনাকালেও বদলাননি মুশফিক
জাতীয় দলের অনুশীলন না থাকলেও মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এককভাবে প্র্যাকটিসে ব্যস্ত থাকেন মুশফিকুর রহিম। করোনাকালের কঠিন সময়েও ঘরের মধ্যে অনুশীলন করছেন তিনি -ওয়েবসাইট
তামিম ইকবাল বা মাশরাফি বিন মর্তুজার মতো অভিজ্ঞ ক্রিকেটাররা সব সময় একটা কথা বলে থাকেন, বাংলাদেশের কাউকে অনুসরণ করতে চাইলে তরুণদের উচিত মুশফিকুর রহিমকে অনুসরণ করা। মুশফিকের ডিসিপিস্ননি আর নিবেদন মুগ্ধ করে সবাইকেই। তার বাড়তি অনুশীলন ক্রিকেটপাড়ায় চর্চিত ইসু্য।

সবার আগে অনুশীলন শুরু করা এবং সবার শেষে প্র্যাকটিস শেষ করা মুশফিকের কাছে অনেকটা রুটিনের মতোই। গত পাঁচ-ছয় বছরে তার দুর্দান্ত পারফরম্যান্সের পেছনে এই নিবেদন বড় ভূমিকা রেখেছে বলে মনে করেন অনেকে। এমনকি করোনাভাইরাসের এই কঠিন বাস্তবতার মধ্যে একটুকুও বদলাতে পারেনি মুশফিককে! ঠিক আগের মতোই নিজের বাড়ির আঙিনায় যথারীতি অনুশীলন চালিয়ে যাচ্ছেন তিনি।

করোনাভাইরাসটির আতঙ্কে বিশ্ব স্তব্ধ, ক্রিকেট বন্ধ সেই মার্চ থেকে। অনুশীলনের সব সুযোগ-সুবিধাও বন্ধ। কিছুদিন আগে অনুশীলনের সুযোগ চেয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবির কাছে আবেদন করে প্রথমে একরকম প্রত্যাখ্যাত হয়েছিলেন মুশফিক। তবে তাতে থেমে নেই তার অনুশীলন। ঘরেই ফিটনেস নিয়ে কাজ করে যাচ্ছেন নিয়মিত। কদিন আগে জানা গেল, খুব সকালে রাস্তায় দৌড়াতে বের হন অভিজ্ঞ এই ক্রিকেটার। ঘরে ব্যাট-বলের ঠুকঠাক অনুশীলনও চলে। সামাজিক যোগাযোগমাধ্যমে মুশফিকের অ্যাকাউন্টে ঢুঁ মারলেই এসব জানা যায়। করোনাকালে নিজ উদ্যোগে তার ক্রিকেট নিয়ে কাজ নিয়মিত ভক্তদের মাঝে শেয়ার করছেন মুশফিক।

নিজের অফিসিয়াল ফেসবুক পেজে বুধবার ৩ মিনিটের একটা ভিডিও পোস্ট করেছেন মুশফিক। ভিডিওতে গ্যারেজে ব্যাটিং ও কিপিং অনুশীলন করতে দেখা গেল সাবেক অধিনায়ককে। অবশ্য ক্রিকেট বলে নয়, মুশফিক অনুশীলন সেরেছেন টেনিস বলে। গ্যারেজে ক্রিকেট বলে খেলা সম্ভবও নয়। প্রথমে ব্যাটিং অনুশীলন করেছেন। পরে সামনে চেয়ার দাঁড় করিয়ে কিপিং অনুশীলন সেরেছেন। আসলে শত প্রতিকূলতা সত্ত্বেও ব্যাট-বল আর অনুশীলন যেন ছাড়তে নারাজ মুশফিক! ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে- প্রবাদটা তার ক্ষেত্রে হয়তো বড্ডই মানানসই।

বিশেষ করে ছুটির দিনগুলোতেও যে মুশফিক অনুশীলনে চলে আসেন, সেই তিনি গত চার মাস গৃহবন্দি! তাতে অবশ্য অনুশীলন থেমে নেই। কিন্তু পুরো বাসাকে জিমনেশিয়াম বানিয়ে ফেললেও ব্যাটিং ও কিপিং করা হচ্ছিল না বাংলাদেশের সেরা উইকেটকিপার ব্যাটসম্যানের। সেটাও শুরু হয়ে গেল বুধবার থেকে। বাসার গ্যারেজকেই বানিয়ে ফেললেন ২২ গজ। সেখানে ব্যাটিংয়ের সঙ্গে চলেছে তার কিপিং অনুশীলন।

গত কয়েক মাস আগে এসএস-এর নতুন কিছু ব্যাট এনেছেন মুশফিক। কিন্তু করোনাভাইরাসের কারণে সেগুলো দিয়ে খেলার সুযোগ পাননি। কিছুদিন আগে তামিম ইকবালের সঙ্গে ফেসবুক লাইভ আড্ডায় 'ব্যাটগুলো কাঁদছে' বলে জানিয়েছিলেন এই উইকেটকিপার ব্যাটসম্যান, 'সত্যি কথা বলতে, এখন বিরক্ত লাগছে কিছুটা। খারাপ লাগছে। কারণ ব্যাট মিস করছি অনেক। বাসায় ব্যাট আছে, প্রতিদিন ব্যাট ধরি। এসএসের আমার নতুন ব্যাটগুলো, খুব কান্না করছে। কবে যে ব্যাটিং করব।'

করোনাভাইরাসের কারণে অনেকদিন মাঠে যাওয়া হয় না মুশফিকের। অনুশীলন কিংবা নেটে ব্যাটিংও তাই সম্ভব হয়নি। বাইরে যাওয়ার সুযোগ না থাকায় ঘরেই ফিটনেস নিয়ে নিয়মিত কাজ করে যাচ্ছেন তিনি। কিন্তু এতে মন ভরছে না তার। আজ হয়তো কিছুটা হলেও তৃপ্তি মিলেছে মুশফিকের। নিজের বাসার গ্যারেজে করেছেন ব্যাটিং অনুশীলন, বাদ যায়নি কিপিংয়ের কাজটাও।

ট্রেডমিলে দৌড়ানো পর্ব শেষ করে বুধবার গ্যারেজে নেমে আসেন মুশফিক। ব্যাটিং ও কিপিং অনুশীলন করেন বেশ কিছুক্ষণ। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই অনুশীলনের ভিডিও ভাগাভাগি করেছেন ভক্তদের সঙ্গে। ৩ মিনিটের ভিডিওতে দেখা গেছে, টেনিস বলে হালকা নক করার পাশাপশি কিপিং করছেন মুশফিক। করোনাভাইরাসের এই কঠিন সময়ে এটাইবা কম কীসে!
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে