logo
মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ১১ জুলাই ২০২০, ০০:০০  

ইংল্যান্ড-উইন্ডিজ প্রথম টেস্ট

ইংল্যান্ডকে ধসিয়ে দিলেন হোল্ডার

ইংল্যান্ডকে ধসিয়ে দিলেন হোল্ডার
সাউদাম্পটনের রোজ বোলে ইংল্যান্ডের বিপক্ষে উইকেট পাওয়ায় উচ্ছ্বাস করছেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। শেষ পর্যন্ত ৪২ রান খরচায় ক্যারিয়ার সেরা ছয় উইকেট পান তিনি -ওয়েবসাইট
দুর্দান্ত একটি দিন কাটল ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডারের। নিলেন তিনটি সফল রিভিউ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে পেলেন ছয় উইকেট। এই অলরাউন্ডারের আলো ঝলমলে দিনে সাউদাম্পটন টেস্টে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিনে হোল্ডার আর গ্যাব্রিয়েল মিলেই ইংল্যান্ডকে ২০৪ রানে অলআউট করে দেন। ৪২ রানে ৬ উইকেট নেন হোল্ডার, ৬২ রানে বাকি ৪ উইকেট গ্যাব্রিয়েলের। শেষ সেশনে ব্যাটিং পেয়ে আলোকস্বল্পতায় খেলা বন্ধের আগে ১ উইকেটে ৫৭ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্রেইগ ব্র্যাথওয়েট ২০ ও শেই হোপ ৩ রানে ব্যাট করছেন।

শুরুটা ভালোই করে ওয়েস্ট ইন্ডিজ। এক প্রান্তে ব্র্যাথওয়েট ছিলেন সাবধানী। অন্য প্রান্তে দ্রম্নত রান তুলছিলেন জন ক্যাম্পবেল। দুইবার রিভিউ নিয়ে এলবিডবিস্নউ থেকে বেঁচে যাওয়া এই ওপেনার তৃতীয়বারে আর রক্ষা পাননি। জেমস অ্যান্ডারসনের দারুণ এক ডেলিভারিতে থামে তার পথচলা।

রোজ বোলে বৃহস্পতিবার ১ উইকেটে ৩৫ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে ইংল্যান্ড। সহায়ক কন্ডিশনে নিয়ন্ত্রিত বোলিংয়ে ইংলিশ ব্যাটসম্যানদের ভোগান ক্যারিবিয়ান পেসাররা। সফরকারীদের লাইন-লেন্থ ছিল নিখুঁত। ছোট ছোট সুইংগুলোর জবাব জানা ছিল না স্বাগতিকদের।

সাতসকালেই জো ডেনলি ও ররি বার্নসকে ফিরিয়ে স্বাগতিকদের চাপে ফেলে দেন শ্যানন গ্যাব্রিয়েল। গতিময় এই পেসার দারুণ এক ডেলিভারিতে ডেনলিকে বোল্ড করার পর এলবিডবিস্নউ করেন ওপেনার বার্নসকে। শেষের দিকে বোলিংয়ে ফিরে অ্যান্ডারসনকে বোল্ড করে ইংল্যান্ডকে ২০৪ রানে গুটিয়ে দেন গ্যাব্রিয়েল। চোট কাটিয়ে ফেরা এই পেসার ৬২ রানে নেন ৪ উইকেট। মাঝের সময়টায় ইংলিশ ব্যাটসম্যানদের ওপর ছড়ি ঘোরান আইসিসি টেস্টর্ যাংকিংয়ের সেরা অলরাউন্ডার হোল্ডার।

প্রথম সেশনে জ্যাক ক্রলি ও অলি পোপকে থামান এই পেসার। বেন স্টোকস ও জস বাটলারের পঞ্চাশ ছোঁয়া জুটিতে পরিস্থিতি সামাল দেয় ইংল্যান্ড। তাদের ৬৭ রানের জুটি ভাঙতে পারত আগেই। আলজারি জোসেফের বলে পুল করতে গিয়ে কেমার রোচকে ক্যাচ দিয়েও বেঁচে যান স্টোকস। পরে রোচের বলে এই অলরাউন্ডারের সহজ ক্যাচ ছাড়েন শামারা ব্রম্নকস। দুইবার জীবন পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি স্টোকস। সাত চারে সর্বোচ্চ ৪৩ রান করা বাঁহাতি এই ব্যাটসম্যানকে কট বিহাইন্ড করে থামান হোল্ডার। আইসিসি টেস্টর্ যাংকিংয়ের শীর্ষ দুই অলরাউন্ডারের লড়াইয়ে 'প্রথম রাউন্ডে' জয়ী এই ক্যারিবিয়ান।

এরপর আর তেমন কোনো জুটি গড়তে পারেনি ইংল্যান্ড। দ্রম্নত এগোনো বাটলারকে কটবিহাইন্ড করার পর জফ্রা আর্চারকে এলবিডবিস্নউ করে হোল্ডার নেন পাঁচ উইকেট। ইংল্যান্ডে দশ বছর পর টেস্ট ইনিংসে পাঁচ উইকেট পেলেন কোনো সফরকারী অধিনায়ক। তার আগে দেশটিতে সবশেষ এই কৃতিত্ব দেখিয়েছিলেন সাকিব আল হাসান। পরে মার্ক উডকে বিদায় করেন হোল্ডার। ৪২ রানে ৬ উইকেট নিয়ে তিনিই ক্যারিবিয়ানদের সফলতম বোলার। হোল্ডারের আগের সেরা বোলিং ছিল ২০১৮ সালে, বাংলাদেশের বিপক্ষে জ্যামাইকায় ৫৯ রানে ৬ উইকেট। শেষের দিকে ডম বেসের দৃঢ়তায় দুইশ ছাড়ায় ইংল্যান্ডের সংগ্রহ। এছাড়া আলোকস্বল্পতায় আগেভাগেই খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত জবাব ভালোই দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে