মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

হোন্ডার স্বপ্ন বঁাচাতে নামছে জাপান

ক্রীড়া ডেস্ক
  ২৮ জুন ২০১৮, ০০:০০
আপডেট  : ২৮ জুন ২০১৮, ১০:৩৭
২০১০ সালের পর বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড খেলার স্বপ্ন নিয়ে আজ পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে এশিয়ার ফুটবল পরাশক্তি জাপান। এই ম্যাচ সামনে রেখে অনুশীলনে দলের অভিজ্ঞ মিডফিল্ডার কেইসুকে হোন্ডা (ডানে) Ñওয়েবসাইট

ফুটবলের প্রতি নাকি কেইসুক হোন্ডার অনুরাগ জন্মেছিল পেলেকে দেখে। স্বপ্ন ছিলেন ফুটবলার হবেন, হয়েছেনও। তবে আরেকটা স্বপ্ন পূরণ হওয়া বাকি- ব্রাজিলিয়ান গ্রেটের মতো বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরা। হোন্ডার এ স্বপ্ন বঁাচাতেই আজ পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে তার দল।

ব্রাজিল, জামাির্ন, আজেির্ন্টনা- এমন আরও তিন চারটে দল রয়েছে রাশিয়া বিশ্বকাপে শিরোপা জেতার মতো। এশিয়ার দেশ জাপানের পক্ষে নিশ্চিতভাবেই কেউ বাজি ধরবে না। যে দল এর আগে কখনো শেষ ষোলোর গÐিই পেরোতে পারেনি, তাদের গণনায় না ধরাটাই খুব স্বাভাবিক। নিজেদের ইতিহাসে তারা দ্বিতীয় রাউন্ড খেলেছে কেবল দুবার। ২০০২ সালে ঘরের মাঠে এরপর দক্ষিণ আফ্রিকায় আয়োজিত ২০১০ সালের আসরে। তবুও স্বপ্ন দেখতে তো মানা নেই! হোন্ডাও স্বপ্ন দেখছেন। ৩২ বছর বয়সী এই মিডফিল্ডার রাশিয়ার উদ্দেশে দেশ ছাড়ার আগে বলেছিলেন, ‘বিশ্বকাপ জেতার জন্য যাচ্ছি।’ সম্ভবত এটাই শেষ সুযোগ তার। জাপান দলের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে প্রবীন তিনি। আগামী বিশ্বকাপে তাই না-ও দেখা যেতে পারে হোন্ডাকে।

হোন্ডা যেমন জাপানের সবচেয়ে বেশি বয়সী ফুটবলার, তেমনি গুরুত্বপূণর্ও। মাঝমাঠে এই অভিজ্ঞ ফুটবলারের উপস্থিতি দলকে বাড়তি সাহস আর প্রেরণা জোগায়। হোন্ডা খেলছেনও দারুণ। সেনেগালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে জাপানের সমতাসূচক গোলটি এসেছে তার পা থেকেই। ওই ম্যাচ হেরে গেলে বিপদ হতে পারত দলের। হোন্ডা ইচ্ছা পূরণ করতে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করতে হবে জাপানকে। ২ ম্যাচে চার পয়েন্ট থাকায় আজ কেবল পোল্যান্ডের বিপক্ষে ড্র করলেই উতরে যাবে ‘বøু সামুরাই’রা। হেরে গেলেও একটা সুযোগ থাকবে, যদি সেনেগালের কাছে পরাজিত হয় কলম্বিয়া। এই কলম্বিয়াকে হারিয়েই এবার ইতিহাস গড়েছে জাপান। তাদের কল্যাণেই প্রথমবার দক্ষিণ আমেরিকার কোনো প্রতিনিধির বিপক্ষে জয় পেয়েছে এশিয়া।

পোল্যান্ডের অবস্থা আবার উল্টো। ২০১০ আর ২০১৪ বিশ্বকাপ মিস করার পর এবার রাশিয়ায় জায়গা করে নেয় তারা এবং সেটা বাছাইপবের্ গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে। রবাটর্ লেভানডোস্কির দল স্বপ্ন দেখছিল ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের নকআউট পবের্ খেলার। কিন্তু প্রথম ম্যাচেই তারা সেনেগালের কাছে ২-১ ব্যবধানে হেরে বসে। এরপর দ্বিতীয় ম্যাচে কলম্বিয়ার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়ে ছিটকে যায় গ্রæপ পবর্ থেকেই। জাপানের বিপক্ষে আজকের ম্যাচটি তাই এক অথের্ তাদের কাছে গুরুত্বহীন। তবুও একদম খালি হাতে দেশে ফিরতে চাইবে না তারা। যদিও জাপানের বিপক্ষে অতীতে দুবার মুখোমুখি হয়ে দুবারই হার মেনেছে তার দল।

অতীত ইতিহাস আর ফমর্ দুটোই জাপানের পক্ষে। তাহলে তো শেষ ষোলোর আশা করতেই পারে দলটি। গত বিশ্বকাপে এই আশাটা পূণর্ হয়নি তাদের। সেবার নিজেদের গ্রæপে চতুথর্ হয়ে বাড়ি ফিরেছিল জাপান। ওই আক্ষেপটা এবার ঘুচবে বলে আশাবাদী হোন্ডা, ‘সেনেগালের বিপক্ষে আমরা যেভাবে লড়াই করেছি, ২০১৪ সালে ঠিক সেটাই চেয়েছিলাম। নিজেদের ফুটবল বলতে আমরা যা বোঝাতাম সেটা প্রকাশ পেয়েছে আমাদের খেলায়।’

পোল্যান্ডকে হারাতে পারলে গ্রæপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকবে জাপানের। দক্ষিণ আমেরিকা জয় করার পর ভলগোগ্রাদ এরেনায় ইউরোপ জয়ের স্বপ্ন কি পূরণ করতে পারবে ‘বøু সামুরাই’রা?

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে